তারা মেয়েদের প্রোগ্রামিংয়ে চ্যাম্পিয়ন

তারা মেয়েদের প্রোগ্রামিংয়ে চ্যাম্পিয়ন

  • ক্যাম্পাস ডেস্ক

দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হয়ে গেল ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং কনটেস্ট-২০১৭ (এনজিপিসি)। মেয়েদের জাতীয় পর্যায়ের কম্পিউটার   প্রোগ্রামিং প্রতিযোগিতার প্রথম আসরে অংশ নিয়ে দ্বিতীয় হয়েই সন্তুষ্টু থাকতে হয়েছিল চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) কম্পিউটার সায়েন্সের শিক্ষার্থী জান্নাতুল ফেরদৌসকে। একটুর জন্য চ্যাম্পিয়ন হওয়া হয়নি। এবার যেন সেই আক্ষেপ পূরণের সুযোগ হাতছানি উঁকি দিচ্ছিল তার সামনে। এবার যেন আগের বারের চেয়ে অনেক বেশি দৃঢ়প্রতিজ্ঞ। চ্যাম্পিয়ন হতেই হবে। শেষ পর্যন্ত সাতটি প্রোগ্রামিংয়ের ছয়টি সমস্যা সমস্যা সমাধান করে জান্নাতুল ফেরদৌসের দল জিতে নিলো সেরার মুকুট।

জান্নাতুল ফেরদৌসের সাথে প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন একই বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী সুমাইয়া বিনতে হেদায়েত। প্রথমবার বড় আপুদের সাথে অংশ নিয়েছিলেন তিনি। এবার তিনিই ছিলেন দলনেতা। দলের নামটও জেনির দেয়া। মার্কিন শিল্পী জোয়ান বায়েজের গাওয়া ‘ডায়মন্ড অ্যান্ড রাস্ট’ গানটি জেনির প্রিয় গানের একটি। দলের নামকরণও করেছেন প্রিয় গানের কথায়, ‘চুয়েট ডায়মন্ড অ্যান্ড রাস্ট’।

দলের দুই সদস্য জান্নাতুল ফেরদৌস জেনি ও সুমাইয়া বিনতে হেদায়েত দুই জনই কম্পিউটার সায়েন্সের শিক্ষার্থী। এই প্রতিযোগিতা সম্পর্কে বলতে গিয়ে তারা বলেন, মেয়েদের উৎসাহ দিতেই মূলত এই প্রতিযোগিতা। এখানে চ্যাম্পিয়ন হতে পেরে ভালো লাগছে। তবে মূলধারার প্রতিযোগিতায় ভালো করাটাই আমাদের লক্ষ্য। দুইজনের ভবিষ্যৎ পরিকল্পনা সফটওয়ার ইঞ্জিনিয়ার হিসেবে ক্যারিয়ার গড়ার।

ঢাকার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (ডিআইইউ) অনুষ্ঠিত প্রতিযোগিতা শেষে তাদের দলকে চ্যাম্পিয়ন ঘোষণা করার সাথে সাথে খুশিতে লাফিয়ে ওঠেন তারা। বিজয়ীর পুরস্কার হিসেবে তারা পেয়েছেন একটি ট্রফি ও ৫০ হাজার টাকার প্রাইজমানি। চ্যাম্পিয়ন হিসেবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহেমদের থেকে পুরস্কার গ্রহণ করায় বেশ উচ্ছ্বসিত জান্নাতুল ও সুমাইয়া। জান্নাতুল ফেরদৌস ছোটবেলায় এক সময় স্বপ্ন দেখতেন শিক্ষক হবেন। কিন্তু বড় হতে হতে ভালোবেসে ফেলেন কম্পিউটারের প্রোগ্রামিং। সামনে আরো এই ধরনের প্রতিযোগিতায় অংশ নিতে চান। আর এবারের প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হতে পেরে দারুণ  খুশি তারা।

সূত্র: ইত্তেফাকfavicon59-4

Leave a Reply