মানব সেবার ব্রত যাদের…

মানব সেবার ব্রত যাদের…

  • ক্যাম্পাস ডেস্ক

সমাজ ও মানুষের সেবা করার ব্রত নিয়ে এগিয়ে চলা বিভিন্ন মেডিকেল কলেজের শিক্ষার্থীদের সংগঠন ‘মেডিকেল স্টুডেন্ট অ্যান্ড ডক্টরস অ্যাসোসিয়েশন অব লক্ষ্মীপুর’। লক্ষ্মীপুর জেলার স্থায়ী বাসিন্দা— যারা দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে পড়ছেন এবং চিকিৎসক যারা দেশের বিভিন্ন স্থানে কর্মরত, তাদের উদ্যোগে পরিচালিত হচ্ছে এ সংগঠন।

গতানুগতিক ধারার বাইরে এসে এসব শিক্ষার্থী ও নবীন চিকিৎসক হাত বাড়িয়ে দিয়েছেন সমাজের কল্যাণে। প্রতিষ্ঠার পর থেকে প্রতি বছর বিভিন্ন সময়ে জেলার দুর্গম অঞ্চলে অসহায় মানুষের সাহায্য করার জন্য ছুটে যাচ্ছেন এবং চিকিৎসার পরামর্শ পৌঁছে দিচ্ছেন মেডিকেল কলেজের মেধাবী শিক্ষার্থীরা। তাদের সহযোগিতা করছেন জেলার কর্মরত চিকিত্সক ও পেশাজীবীরা। প্রতি বছর কমপক্ষে দুবার বিনামূল্যে পরামর্শ ও মেডিকেল ক্যাম্প সেবার আয়োজন করেন হবু চিকিৎসকরাই।

আব্দুল গোফরান ফাউন্ডেশনের সহযোগিতায় চলতি বছরের গত ২৮ জুন বিনামূল্যে চিকিৎসাসেবার আয়োজন ছিল সদর উপজেলার মান্দারী বহুমুখী উচ্চ বিদ্যালয়ে। লক্ষ্মীপুর মেডিকেল/ ডেন্টাল স্টুডেন্টস অ্যান্ড ডক্টরস অ্যাসোসিয়েশনের উদ্যোগে দ্বিতীয়বারের মতো এ ক্যাম্পের আয়োজন করা হয়। ক্যাম্পের উদ্যোক্তা ও বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজের শিক্ষার্থী মোহাম্মদ শওকত হোসেন জানান, জেলার মান্দারী এবং দত্তপাড়া ইউনিয়নের সাড়ে তিন শতাধিক গরিব ও দুস্থ রোগীকে ক্যাম্পে বিনামূল্যে চিকিত্সা প্রদান ও ওষুধ বিতরণ করা হয়েছে। লক্ষ্মীপুর মেডিকেল/ ডেন্টাল স্টুডেন্টস অ্যান্ড ডক্টরস অ্যাসোসিয়েশনের প্রায় ৫০ জন মেডিকেল শিক্ষার্থী আর ২০ জন ডাক্তার এ ক্যাম্পে অংশ নেন। যেখানে মেডিসিন, গাইনি ও ডেন্টাল বিশেষজ্ঞ চিকিৎসকরা ফ্রি চিকিৎসা দিয়েছেন। এ সময় বিনামূল্যে ব্লাড গ্রুপিং ও ডায়াবেটিস পরীক্ষা করা হয়।

সংগঠনের সমন্বয়ক খুলনা মেডিকেল কলেজের শিক্ষার্থী ফাহিমউদ্দিন। তিনি জানান, সমাজে চিকিৎসকদের যেমন সম্মান রয়েছে, তেমনি কিছু চিকিৎসকের অতি ব্যবসায়িক মনোভাবের কারণেও এক ধরনের নেতিবাচক প্রতিক্রিয়া কাজ করে মানুষের মধ্যে। আমরা চেয়েছি মানুষের কাছে যেতে, মানুষের কাছে চিকিৎসকদের সম্পর্কে ইতিবাচক ধারণা তৈরি করতে। আশা করি, সামনের দিনেও আমাদের এমন প্রচেষ্টা অব্যাহত থাকবে।

সূত্র: বণিক বার্তাfavicon59-4

Leave a Reply