তর্কে তর্কে বহুদূর

তর্কে তর্কে বহুদূর

  • ক্যাম্পাস ডেস্ক

তরুণ শিক্ষার্থীদের মধ্যে মুক্তবুদ্ধির চর্চা ও মেধা বিকাশের লক্ষ্যে ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) আন্তর্জাতিক পর্যায়ে তিন দিনব্যাপী ‘আইইউবি অ্যাসেনশন-২০১৭’ শীর্ষক এক ইংরেজি বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করে। আন্তর্জাতিক এই বিতর্ক প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান ১৬ সেপ্টেম্বর আইইউবি ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। বিশ্বস্বীকৃত ও সমাদৃত ব্রিটিশ পার্লামেন্টারি কাঠামোয় এ বিতর্ক প্রতিযোগিতায় দেশের শীর্ষস্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানগুলো ছাড়াও ভারত, সিঙ্গাপুর, মালয়েশিয়া ও নেপালের বিভিম্ন স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের ৮টিসহ সর্বমোট ৮৪টি দল অংশগ্রহণ করেন। যুক্তরাজ্য, ভারত, ফিলিপাইন, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুরের অভিজ্ঞ ও বিশ্বনন্দিত সাবেক বিতার্কিক ও বিচারকরা এ প্রতিযোগিতার বিচারকের দায়িত্ব পালন করেছেন।

আন্তর্জাতিক এ বিতর্ক প্রতিযোগিতায় উন্মুক্ত শ্রেণিতে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে নানইয়ং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি দল, সিঙ্গাপুর এবং রানারআপ হয় ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি দল, মালয়েশিয়া। হাইস্কুল পর্যায়ে চ্যাল্ফিপয়ন হয়েছে ঢাকার মাস্টারমাইন্ড স্কুল দল ধানমন্ডি ও রানারআপ ইউরোপিয়ান স্ট্যান্ডার্ড স্কুল দল, ঢাকা। নবীন শ্রেণিতে চ্যাম্পিয়ন হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) দল এবং রানারআপ হয় খুলনা ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি দল। পুরস্কার বিতরণ অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে আইইউবির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান রাশেদ চৌধুরী, ট্রাস্টি বোর্ডের সম্মানিত সদস্য এবং উপাচার্য অধ্যাপক এম ওমর রহমান বিজয়ীদের মধ্যে পুরস্কার ও প্রাইজমানি প্রদান করেন। বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সব প্রতিযোগীকে সার্টিফিকেট ও টুর্নামেন্টের আয়োজক আইইউবি ডিবেট ক্লাবের সদস্যদের বিশেষ সম্মাননা দেওয়া হয়। পাশাপাশি হাইস্কুল পর্যায়ে চ্যাম্পিয়ন দলকে ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশে (আইইউবি) পড়ালেখার জন্য পূর্ণাঙ্গ স্কলারশিপ প্রদানের ঘোষণা দেওয়া হয়।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চট্টগ্রাম ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান তৌহিদ সামাদ এবং বিতর্ক প্রতিযোগিতার পৃষ্ঠপোষকরা। ‘আইইউবি অ্যাসেনশন-২০১৭’-এর পৃষ্ঠপোষকতা করেছে নেসক্যাফে, বিকাশ, নুভিস্তা ফার্মা, অ্যামাজন ইমিগ্রেশন সার্ভিসেস, পেপসি, প্রাণ, অ্যাকোয়াফিনা, আমরা, অবিন্তা কবির ফাউন্ডেশন, ফিল্মস্টেশন, কোয়ালিটি এবং আইইউবি ডিবেট ক্লাব। অনুষ্ঠান শেষে সবার উদ্দেশে ধন্যবাদ জ্ঞাপন করেন আইইউবির উপ-উপাচার্য অধ্যাপক মিলান পাগন এবং ইংরেজি বিভাগের প্রধান তৌহিদ বিন মোজাফ্‌ফর।favicon59-4

Leave a Reply