বিপিও থেকে আয় হবে ১০০ কোটি ডলার

বিপিও থেকে আয় হবে ১০০ কোটি ডলার

  • ফ্রিল্যান্সার্স ডেস্ক

আগামী পাঁচ বছরে বিজনেস প্রসেস আউটসোর্সিং (বিপিও) খাত থেকে ১০০ কোটি ডলার আয়ের লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে। এ জন্য দরকার বিপিও খাতে দক্ষ জনশক্তি তৈরি এবং সরকারের তত্ত্বাবধানে পরিচালনাধীন আর্থিক সেবা খাতকে নৈতিক, দক্ষ ও কার্যকর করা। রাজধানীর একটি হোটেলে গত সোমবার অ্যাসোসিয়েশন অব চার্টার্ড সার্টিফায়েড অ্যাকাউন্ট্যান্ট (এসিসিএ) বাংলাদেশ আয়োজিত ‘বিপিও খাতের উন্নয়নে পেশাজীবী সংগঠনের ভূমিকা’ শীর্ষক গোলটেবিল আলোচনায় এ কথা বলেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ। বৈঠকে দেশের বিপিও খাতের উন্নয়নে কাজ করার ঘোষণা দিয়েছে এসিসিএ।

এসিসিএর আঞ্চলিক পরিচালক স্টুয়ার্ট ডানলোপ বলেন, বাংলাদেশে বসে আন্তর্জাতিক বাজারে ব্যবসা ও কাজ করার বড় একটি সুযোগ এই বিপিও শিল্প। বিপিও খাতে বাংলাদেশের অনেক সম্ভাবনা রয়েছে এবং তাদের সেই সামর্থ্যও রয়েছে।

আলোচনায় বক্তারা পেশাজীবী সংগঠনগুলোকে সহযোগিতার মাধ্যমে আউটসোর্সিংয়ের বাজারকে সম্প্রসারণ ও গতিশীল করার দিকটি তুলে ধরেন। জানানো হয়, বর্তমানে বাংলাদেশে ২৫ হাজারের মতো মানুষ বিপিও খাতের সঙ্গে জড়িত।

গোলটেবিল বৈঠকে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিংয়ের (বাক্য) সভাপতি আহমাদুল হক, ভাইস প্রেসিডেন্ট ওয়াহিদুর রহমান শরীফ, সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন, এসিসিএ বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার মহুয়া রশিদ, বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার (স্ট্র্যাটেজিক রিলেশন) সৈয়দ আসিফ আজিজ, ডাক, বিশ্বব্যাংকের লিড ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্ট স্পেশালিস্ট সুরাইয়া জান্নাত, বেসিসের পরিচালক উত্তম কুমার পাল এবং ই-ক্যাবের প্রেসিডেন্ট রাজীব আহমেদ।favicon59-4

Leave a Reply