অনলাইনে আয়ের খুঁটিনাটি

অনলাইনে আয়ের খুঁটিনাটি

সাবরিনা তাবাসসুম :  স্বল্প বাজেটে অনলাইনে আয় করতে চাচ্ছেন ? আশেপাশে বিশাল বাজেট নিয়ে অনলাইন ব্যবসায়ী বা উদ্যোক্তাদের দেখে ভয় পাবেন না বরং নিচের এই ৫ টি নিয়ম অনুসরণ করতে পারেন।


০১। পণ্য বা সেবার চাহিদা সম্পর্কে আগে জেনে নিন

বন্ধু বান্ধব বা পরিবারের সদস্যদের কথায় ভেবে বসবেন না যে আপনি বাজারে ভিন্ন বা অসাধারণ কোন পণ্য বা সেবা দিতে যাচ্ছেন। যেহেতু তাদের সাথে আপনার ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে তাই আপনি তাদের যাই বলবেন তাই তাদের কাছে পৃথিবীর শ্রেষ্ঠ ধারণা, পণ্য বা সেবা মনে হবে। আপনার সোশাল সার্কেল থেকে বের হয়ে আসুন এবং বাজারে সম্ভাব্য গ্রাহকদের কাছে নিজের পন্য বা সেবা সম্পর্কে জানান। তাদের মতামত নিন। জরিপ করতে পারেন। আপনি যদি চাকরিজীবী হয়ে থাকেন তাহলে আপনার সহকর্মী এবং ম্যানেজারের সাথে আলাপ করে নিতে পারেন।

০২। নিজের ব্যবসার প্রয়োজনে ওয়েব সাইট তৈরি করুন

ব্যবসায় সফলতা অর্জনের লক্ষ্যে এবং গ্রাহকদের পন্য বা সেবা সম্পর্কে সব রকম ধারণা দেয়ার জন্য আপনার ওয়েব সাইট আপনাকে অনেক সাহায্য করবে। আপনার ব্র্যান্ডের ডিজিটাল ফুটপ্রিন্ট হিসেবে কাজ করবে ওয়েব সাইট।

ওয়েব সাইটের জন্য-

  • কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম হিসেবে ওয়ার্ডপ্রেস্ বেছে নিতে পারেন।
  • ডোমেইন নেইম রেজিস্ট্রেশান করুন এবং হোস্টিং সার্ভিসে সাবস্ক্রাইব করুন।
  • মার্কেটিং এর সুবিধার্থে ওয়েব সাইটে ইমেইল ক্যাপচার এর ব্যবস্থা রাখুন।
  • আপনার কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেমকে কাস্টমাইজ করে নিতে পারেন বিভিন্ন ই কমার্স প্লাগইন এবং থিমের মাধ্যমে।

০৩। প্রতিদ্বন্দ্বী এবং গ্রাহক সম্পর্কে জেনে নিন

যেকোন পন্য বা সেবা বাজারে আনার আগে আপনার প্রতিদ্বন্দ্বী সম্পর্কে জেনে নিন এবং গ্রাহকরা কাদের ওপর সেই পণ্য বা সেবার জন্য নির্ভর করে সে বিষয়েও স্পষ্ট ধারণা নিয়ে নিন আগেই। যেমন আপনি যদি ফায়ার এ্যালার্মের ব্যবসা করতে চান তাহলে অগ্নি দূর্ঘটনা বা গৃহের সুরক্ষায় সেবা দানকারী বিভিন্ন ওয়েবসাইট গুলো ভালো ভাবে দেখে নিন।

০৪। প্রচার এবং কর্ম পরিকল্পনা

সরাসরি আপনার পণ্য বা সেবার প্রচার না করে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে যেমন ফেসবুক, টুইটারের সাহায্যে তা করতে পারেন। কারণ এসব যোগাযোগ মাধ্যমে খুব দ্রুত পরিচিতদের মাধ্যমে আরো অনেক ক্ষেত্রে আপনার পণ্যটির সম্পর্কে ধারণা ছড়িয়ে পড়বে।পণ্য সম্পর্কে জানিয়ে ব্লগিং করতে পারেন আপনার নিজের ওয়েব সাইটে। ফ্রি কিছু কনটেন্ট রাখতে পারেন গ্রাহকদের জন্য যেগুলো তারা ডাউনলোড করে পড়তে পারবে আপনার ওয়েব সাইট থেকে।

০৫।নিজে সর্বোচ্চ চেষ্টা করুন

‘যতটুকু সম্ভব নিজের কাজ নিজেই করতে হবে’- এ ধরনের মানসিকতা আপনাকে অতিরিক্ত ব্যয় এর হাত থেকে রক্ষা করবে, বিশেষ করে আপনার বাজেট যখন সীমিত থাকে। শুরুর দিকে অন্যের ওপর সমস্ত দায় দায়িত্ব চাপিয়ে না দিয়ে যতটুকু সম্ভব নিজেই কাজগুলো গুছিয়ে আনার চেষ্টা করুন।

favicon594এন্টারপ্রেনার অবলম্বনে

Leave a Reply