পড়ার বিষয় অ্যানিমেশন ও মাল্টিমিডিয়া

পড়ার বিষয় অ্যানিমেশন ও মাল্টিমিডিয়া

  • ক্যারিয়ার ডেস্ক

দেশের শীর্ষস্থানীয় তথ্যপ্রযুক্তি ও প্রফেশনাল প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠান ড্যাফোডিল ইন্টারন্যাশনাল প্রফেশনাল ট্রেনিং ইনস্টিটিউট (www.dipti.com.bd) দেশের আর্থসামাজিক উন্নয়নের সাথে সম্পর্কিত বিভিন্ন সেক্টরের বিশেষায়িত বিষয়ের উপর ২০০৪ সাল থেকে প্রশিক্ষণ প্রদান করে আসছে। প্রফেশনাল প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দেশের শিক্ষিত বেকার যুবক/যুবমহিলাদের দক্ষ জনবল তথা আত্মকর্মসংস্থানের উপযোগী হিসাবে গড়ে তুলতে নিম্নলিখিত প্রফেশনাল কোর্সে প্রতি বছর ৪টি সেশনে (মার্চ, জুন, সেপ্টেম্বর, ডিসেম্বর) এবং ৩টি শিফটে (সকাল /বিকাল/সান্ধ্যকালীন) এই ডিপ্লোমা প্রোগ্রাম সমূহে ভর্তি নেওয়া হয়। কোর্সগুলো হলো—ডিপ্লোমা -ইন-আর্কিটেকচারাল ভিজ্যুয়ালাইজেশন, ডিপ্লোমা-ইন-থ্রিডি অ্যানিমেশন অ্যান্ড ভিজ্যুয়াল এফ/এক্স এবং ডিপ্লোমা-ইন ইন্টেরিয়র ডিজাইন।

বর্তমানে এদেশ থেকে সম্প্রচারিত টিভি চ্যানেলের সংখ্যা ২৫-৩০টি এবং নতুন অনুমোদন পেয়েছে আরও ১১টি, এর সাথে প্রায় ৬০০টি রিয়েল এস্টেট কোম্পানিসহ ঢাকা ও বড় শহরগুলোতে রয়েছে অসংখ্য মাল্টিমিডিয়া প্রোডাকশন হাউজ। এই সকল টিভি চ্যানেল ও অন্যান্য প্রতিষ্ঠানে প্রয়োজন রয়েছে আর্কিটেকচারাল ভিজ্যুয়ালাইজেশন, অ্যানিমেশন ও ইন্টেরিয়র ডিজাইন জানা প্রচুর দক্ষ জনবল।

তাই মাল্টিমিডিয়া ও ভিজ্যুয়াল অ্যানিমেশন সেক্টরের উত্তরোত্তর চাহিদা বৃদ্ধির কারণে কর্মপযোগী প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ প্রফেশনাল তৈরি করার লক্ষ্যেই দীপ্তি প্রণয়ন করেছে উপরিউক্ত প্রফেশনাল কোর্স সমূহ। এ ছাড়াও রয়েছে ৩-৬ মাস মেয়াদী থ্রিডি ম্যাক্স, মায়া, মাল্টিমিডিয়া, ম্যাক্রোমিডিয়া ফ্লাস, ভিডিও এডিটিং, অটোক্যাড, গ্রাফিক্স ডিজাইন, ইন্টেরিয়র ডিজাইন, অ্যাপারেল মার্চেন্ডাইজিং, কম্পিউটার প্রোগ্রামিং, ডাটাবেজ প্রোগ্রামিং, কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন, প্রফেশনাল আউটসোর্সিং অন গ্রাফিক্স/অ্যানিমেশন/গেম ডিজাইন  এর উপর সার্টিফিকেট কোর্স। উক্ত কোর্সগুলো সম্পূর্ণভাবে ব্যবহারিক ক্লাসভিত্তিক যা সার্টিফাইড প্রফেশনাল প্রশিক্ষকদের সার্বিক তত্ত্বাবধানে পরিচালিত হয়ে থাকে। কোর্সগুলোর অন্য একটি বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে কোর্স শেষে বাধ্যতামুলক রিয়েললাইফ প্রজেক্ট ওয়ার্ক ও ১-৩ মাস মেয়াদী ইন্টার্ণশীপ যা একজন শিক্ষার্থীকে হাতে কলমে কাজ শিখতে সাহায্য করে। এ ছাড়াও রয়েছে প্রশিক্ষকদের সার্বক্ষনিক ও সার্বিক তত্ত্বাবধানে নির্দিষ্ট সময়ের মধ্যে কোর্স সমাপ্তি, পরীক্ষা গ্রহণ ও ফলাফল মূল্যায়নের নিশ্চয়তা। নিয়মিত থিওরি ক্লাসের সাথে পর্যাপ্ত প্রাকটিক্যাল ক্লাস ও কঠোরভাবে মান নিয়ন্ত্রণের কারণে এখান থেকে পাশকৃত ছাত্র/ছাত্রীবৃন্দের কর্মজীবনে শফলতার হার শতভাগ। এ ছাড়াও রয়েছে নিজস্ব জব পোর্টালের মাধ্যমে চাকুরির সহায়তা।

সার্বক্ষণিক জেনারেটর, পাঠাগার, অত্যাধুনিক প্রযুক্তিসম্পন্ন আন্তর্জাতিকমানের কম্পিউটার ল্যাব সমৃদ্ধ ক্যাম্পাস যা ছাত্র/ছাত্রীদের শিক্ষার পরিবেশকে করে নিশ্চিত ও যুগপযোগী। কর্মব্যস্তদের জন্য রয়েছে সান্ধ্যকালীন ক্লাসের ব্যবস্থা। দীপ্তি পরিচালিত বিভিন্ন প্রশিক্ষণ কোর্সে দরিদ্র ও মেধাবী ছাত্র/ছাত্রীদেরকে ড্যাফোডিল ফাউন্ডেশন বৃত্তি প্রদান করে থাকে। এ ছাড়াও রয়েছে মেয়েদের জন্য ২৫% ছাড়। নূন্যতম এসএসসি পাশ যেকোনো বয়সের যে কেউ এই কোর্সগুলোতে ভর্তি হতে পারবে। প্রফেশনাল প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দীপ্তি বিগত ৭ বছরে শত শত বেকার যুবক/যুবমহিলাদের কর্মপযোগী করে গড়ে তুলেছে যাদের অনেকেই এখন স্ব-স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত। আগ্রহী প্রার্থীরা ইনস্টিটিউটের নির্ধারিত ফর্মে আবেদন করতে পারবে।favicon59-4

Leave a Reply