কাজে সফল হওয়ার বৈজ্ঞানিক উপায়

কাজে সফল হওয়ার বৈজ্ঞানিক উপায়

  • ক্যারিয়ার ডেস্ক

সম্প্রতি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর কম্প্যাশন অ্যান্ড অলট্রুইজম রিসার্চ অ্যান্ড এডুকেশন এর সায়েন্স ডিরেক্টর এমা সেপ্পালা কাজে সফলতা অর্জনের কিছু বৈজ্ঞানিক উপায়ের কথা জানিয়েছেন। নিম্নে তা তুলো ধরা হলো

* মানসিক চাপপূর্ণ পরিস্থিতি ভীতিকর বিষয় নয়। ভয়ের বিষয় তখনই আসে যখন এ অবস্থা থেকে আমরা বেরিয়ে আসতে পারি না। ভালো দিকগুলো খুঁজে বের করুন। ব্যস্ত সময়ের মাঝেও সুখকর অংশগুলো আলাদা করতে প্রশিক্ষণ দিন মস্তিষ্ককে। কমিয়ে আনুন স্ট্রেস।

* প্রতি মুহূর্তকে উপভোগ্য করে রাখতে কিছুক্ষণ পর কি করতে চলেছেন তার চিন্তায় অস্থির থেকে বর্তমানকে নষ্ট করবেন না। এই মুহূর্তে আপনার কাছে কি রয়েছে, তার চিন্তা করুন। দেখবেন, সুখ ও সফলতা নষ্টকারী চিন্তা অনেক কমে এসেছে।

* শক্তি সঞ্চয়ে রাখুন। দীর্ঘমেয়াদে যে বিষয় কোনো গুরুত্ব রাখে না, তার পেছনে অনেক শক্তি অপচয় করবেন না। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলোর প্রতিই মনোযোগ দিন। মানসিক শক্তি অপ্রয়োজনীয় ক্ষেত্রে নষ্ট করলে প্রাণশক্তি ফুরিয়ে আসবে। এতে সুখ নষ্ট হবে।

* সৃষ্টিশীল চিন্তা বা কাজে মন দিন। অনেক সময় আসে যখন কিছু না করলেও চলে। এমন সময়ে সব কাজ ফেলে দিন। এমন আইডিয়া নিয়ে চিন্তা করুন যা দীর্ঘমেয়াদি লক্ষ্য হাসিল করে।

* আমরা নিজেকে যেভাবে দেখাশোনা করি, সেভাবেই অন্যরা আমাদের মাঝে কিছু দেখতে পারবেন। ক্ষোভ আপনাকে অযথাই অস্থির করে রাখবে। ভুল থেকে শিক্ষা নিন। ভুল কখনো ব্যর্থতা হতে পারে না। নিরাপদ থেকে সব কাজ করা ভালো বিষয় হতে পারে। কিন্তু এটা সেরা পন্থা নয়। নতুন কিছু বুঝতে ও শিখতে বা করতে নিজের নিরাপদ ক্ষেত্র থেকে বেরিয়ে আসুন। এতে রোমাঞ্চ ও সুখ মিলবে।favicon59-4

Leave a Reply