সাত মন্ত্রে সফল হোন

সাত মন্ত্রে সফল হোন

  • ক্যারিয়ার ডেস্ক

আপনার কি কখনো এমন কোনো সময় এসেছিল যখন সব বিষয়ই প্রতিকূল হয়ে পড়েছে? এ ধরনের পরিস্থিতিতে কিভাবে নিজের করণীয় ঠিক করবেন তা নিয়ে চিন্তিত হয়ে পড়েন? এক্ষেত্রে সাতটি বিষয় জেনে রাখা উচিত সবারই। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ব্রাইট সাইড।


. বেড়ে ওঠার অনুষঙ্গ যন্ত্রণা
জীবনের এক পর্যায়ে যন্ত্রণার মুখোমুখি হতে হয় সবাইকেই। আর এটি এমন একটি বিষয়, যার মুখোমুখি বহু মানুষই হয়েছেন। এক্ষেত্রে মনে রাখতে হবে আপনার জীবন সংগ্রামের একটি অংশ এটি।

. জীবনের সব কিছুই অস্থায়ী
পৃথিবীর সব বিষয়ই অস্থায়ী। আর এ কারণে প্রত্যেকটি পরিস্থিতিই অস্থায়ী। আপনার জীবনের এ পর্যায়ও তাই বেশিদিন স্থায়ী হবে না।

. ভয়ের কারণে কোনো পরিবর্তন হবে না
আপনি যদি ভয় পান কিংবা উদ্বিগ্ন হয়ে পড়েন তাহলে কোনো পরিবর্তন আনতে পারবেন না। তাই আপনার মাথা ঠাণ্ডা রেখে বিষয়টির মোকাবেলা করতে হবে।

. এটি আপনার শক্তিমত্তার প্রমাণ
জীবনের নানা পর্যায়ে আপনার দেহে নানা ধরনের আঁচড় পড়বে। আর এ আঁচড়গুলো আপনার জীবনের শক্তিমত্তারও প্রমাণ। ভবিষ্যতে আপনি যখন এ পরিস্থিতি কাটিয়ে উঠবেন তখনও এ আঁচড়গুলো থেকে যেতে পারে, যা আপনার অভিজ্ঞতার ভাণ্ডার সমৃদ্ধ করবে।

. প্রত্যেকটি অভিজ্ঞতাই আপনাকে সামনে এগিয়ে নেবে
জীবনের প্রত্যেকটি অভিজ্ঞতাই আপনাকে সামনে এগিয়ে নেবে। এক্ষেত্রে সে অভিজ্ঞতা যত ভালো কিংবা মন্দই হোক না কেন। আর তাই প্রতিটি পরিস্থিতিকেই আপনার এগিয়ে যাওয়ার ধাপ হিসেবে মনে করতে হবে।

. অন্যদের নেতিবাচকতা আপনার সমস্যা নয়
অন্যরা নানা বিষয়ে নেতিবাচক কথা বলতেই পারে। কিন্তু আপনি জানেন সত্য বিষয়টি। আপনি যদি বিষয়টি ইতিবাচকভাবে দেখতে পারেন তাহলেই আপনি সফল। অন্যদের নেতিবাচকতা তাদের নিজস্ব বিষয়, আপনার সমস্যা নয়।

. এগিয়ে যেতে হবে
প্রতিকূলতার মধ্যেও আপনার একটি কথা মনে রাখতে হবে- হাল ছাড়া চলবে না। এগিয়ে যেতে হবে। আর এগিয়ে গেলেই আপনি সাফল্যের দেখা পাবেন। এক্ষেত্রে যত কঠিন পথই হোক না কেন এক পর্যায়ে সে পথ ফুরিয়ে আসবে।favicon59-4

Leave a Reply