উচ্চশিক্ষার সহায়ক কোর্স

উচ্চশিক্ষার সহায়ক কোর্স

  • ক্যরিয়ার ডেস্ক

টোফেল: যুক্তরাষ্ট্র বা ইউরোপে পড়তে গেলে ইংরেজিতে দখলের একটি পরীক্ষা দিতেই হয়। এ ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের নিজস্ব পরীক্ষা পদ্ধতি ঞঙঊঋখ এর কদর আছে বেশ। আমেরিকায় আন্ডার গ্র্যাজুয়েট বা গ্র্যাজুয়েট যে কোনো লেভেলেই হোক, আপনাকে অবশ্যই ইংরেজিতে দখলের পরীক্ষায় নূ্যনতম স্কোর থাকতে হবে। এক্ষেত্রে আমেরিকার নিজস্ব পরীক্ষা পদ্ধতি সর্বাধিক অগ্রাধিকার পায়। টোফেল এর পুরো মানে_ টেস্ট অব ইংলিশ অ্যাজ আ ফরেন ল্যাংগুয়েজ। এখন টোফেল পরীক্ষা দিতে হয় অনলাইনে। পরীক্ষার আগে রেজিস্ট্রেশন করতে হয়। চারটি বিভাগে পরীক্ষা হয় রিডিং, লিসেনিং, স্পিকিং ও রাইটিং। মোট নম্বর ১২০। হার্ভার্ডে পড়তে কমপক্ষে ১০০ ও অক্সফোর্ডের জন্য কমপক্ষে ১০৯ স্কোর পেতে হবে। এ ছাড়া ৮০ থেকে ১০০-এর মধ্যে স্কোর থাকলেও বাইরের নামকরা বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি হওয়া যায়।

টোফেল পরীক্ষা হয় কম্পিউটারে। জিআরইর মতো টোফেল পরীক্ষাও ইটিএস থেকে নিয়ন্ত্রিত হয়। পরীক্ষার আগে রেজিস্ট্রেশন করতে হয়। রিডিং অংশে প্যাসেজ থাকবে। প্যাসেজ পড়ে এবং বুঝে সে অনুসারে আপনাকে উত্তর করতে হবে। লিসেনিং অংশে আপনার কথোপকথন এবং আলোচনা শুনতে হবে। এসব আলোচনার পরিপ্রেক্ষিতে কিছু প্রশ্ন দেওয়া থাকবে এবং উত্তর করতে হবে। লেকচারের এবং কথোপকথনের সংখ্যার ওপর ভিত্তি করে সময় বরাদ্দ থাকবে। চার থেকে ছয়টি লেকচার এবং দুই থেকে তিনটি কথোপকথন মিলিয়ে এই সেকশনে ছয় থেকে নয়টি পর্যন্ত আলোচনা শোনানো হতে পারে।

টোফেল পরীক্ষার সবচেয়ে সংক্ষিপ্ত সেকশন স্পিকিং। এই সেকশনে তিন ধরনের টাস্ক থাকে। রাইটিং সেকশনে আপনার ইংরেজি লেখার সক্ষমতা যাচাই করা হবে। আপনাকে দুই ধরনের রচনা লিখতে হবে।favicon59-4

Leave a Reply