কীভাবে লিখবেন অব্যাহতিপত্র ?

কীভাবে লিখবেন অব্যাহতিপত্র ?

  • ক্যারিয়ার ডেস্ক

বর্তমান চাকরিটা আর চলছে না? আশপাশে খোঁজ নিলেন। যোগ্যতা অনুযায়ী ভালো চাকরি মিলেও গেল! তাই বর্তমান চাকরিতে আর থাকতে চাচ্ছেন না আপনি? ছেড়ে দিতে চাচ্ছেন? চাকরি ছাড়তে গেলে বর্তমান প্রতিষ্ঠানে অব্যাহতিপত্র জমা দিতে হবে। এই অব্যাহতিপত্রটি আপনার চলে যাওয়াকে স্মরণীয় করে রাখতে পারে। তবে মনে রাখতে হবে, অব্যাহতিপত্র জমা দেওয়াতেই কাজ শেষ নয় আপনার। নতুন চাকরির বিষয়টা নিয়ে সরাসরি বসের সঙ্গে কথা বলতে হবে। তাকে বিনয়ের সঙ্গে জানাবেন আপনার চলে যাওয়ার কারণ। চলুন, অব্যাহতিপত্র লেখার ক্ষেত্রে যেসব বিষয় আপনাকে মাথায় রাখতে হবে, তাতে চোখ বুলাই:


মূল বিষয়
অব্যাহতিপত্রের শুরুতে কখনও এমন কিছু লিখতে যাবেন না, যার মাধ্যমে আপনি নিজেকে সৃজনশীল প্রমাণিত করতে চাচ্ছেন। সাধারণ ও স্বাভাবিকভাবেই আপনার চলে যাওয়ার সময় এবং যে পদটি ছেড়ে দিতে যাচ্ছেন তা উল্লেখ করুন। ইতিমধ্যে আপনি আপনার চলে যাওয়ার কারণটি বসের সঙ্গে শেয়ার করেছেন? তাই এখানে তার উল্লেখ না করলেও চলে। তবে চাইলে এক কথায় লিখতেও পারেন।

ধন্যবাদ জ্ঞাপন
মূল বিষয়টা তুলে ধরার পর দ্বিতীয় ধাপে এসে বর্তমান চাকরিদাতাকে এই সুযোগ প্রদানের জন্য ধন্যবাদ দিন। এতেই শেষ নয়, এই চাকরি থেকে যা যা শিখেছেন বা যে বিষয়গুলো উপভোগ করেছেন, তার কিছু কিছু উল্লেখ করুন উচ্ছ্বাসের সঙ্গে। আপনি যতই নতুন চাকরিতে যোগদান করার ব্যাপারে উৎফুল্ল থাকুন, এসব ইতিবাচক দিক উল্লেখ করতে ভুলবেন না। এটি আপনার দায়িত্বের মধ্যেও পড়ে। আপনি হয়তো ভাবতে পারেন- চলে যাওয়ার সময় এত কিছু করার দরকারটাই কী! কিন্তু মনে রাখবেন, আপনার ক্যারিয়ারে এই মানুষগুলোর প্রয়োজনীয়তা কিন্তু কখনও ফুরানোর নয়।

বিদায়
সবশেষে এটাও উল্লেখ করুন, ভবিষ্যতে এই প্রতিষ্ঠানকে যে কোনোভাবে যে কোনো প্রয়োজনে আপনি সহায়তা করতে প্রস্তুত। এমন ইচ্ছা যে আপনি পোষণ করেন- তাও উল্লেখ করুন। এ ক্ষেত্রে বিস্তারিত লেখার প্রয়োজন নেই। কিন্তু অল্প কয়েক বাক্যে এই প্রতিষ্ঠানের সাফল্য কামনা করে এবং শেষ দিন পর্যন্ত দায়িত্ব পালনের প্রতিশ্রুতি দিয়ে আপনার অব্যাহতিপত্রটি শেষ করুন।

মনে রাখবেন
অব্যাহতিপত্রটি লিখবেন আপনার অভিজ্ঞতা ও প্রতিষ্ঠানের ধরনের ওপর ভিত্তি করে। লেখা শেষ করে নিয়ম মেনে তা জমা দিন। অব্যাহতিপত্রটি আপনাকে অন্তত দুটি ব্যাপারে সাহায্য করবে। প্রথমত, আপনার অতীতের বস, যিনি আপনার ভবিষ্যতের রেফারেন্স, তিনি এটি পড়ে মুগ্ধ হবেন। দ্বিতীয়ত, ভবিষ্যতে কখনও যদি এই প্রতিষ্ঠানে ফিরে আসার ইচ্ছা পোষণ করেন, তারা আপনাকে সাদরে গ্রহণ করবে।favicon59-4

Leave a Reply