এভিয়েশন ম্যানেজমেন্টে ক্যারিয়ার

এভিয়েশন ম্যানেজমেন্টে ক্যারিয়ার

  • ক্যারিয়ার ডেস্ক

শিক্ষা জীবনে চাকরির পেছনে ঘুরে চরাই-উত্রাই পার করে অনেকেই হতাশ হয়ে পড়েন। আবার অনেকে আছেন শিক্ষা শেষ না হতেই চাকরির অফার পেতে শুরু করেন। পার্থক্য শুধু সঠিক বিষয় নিয়ে লেখা পড়া করার সিদ্ধান্তের মধ্যে। কারণ প্রতিনিয়ত কর্মক্ষেত্রের ধরন বদলাচ্ছে এবং শিক্ষা বিষয়ে নতুনত্ব আসছে। আকাশ পথ বা অ্যাভিয়েশন এমনই একটি সেক্টর যেখানে কর্মই প্রার্থীকে খোঁজে। আর বাংলাদেশে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত এই প্রথম বিবিএ (অনার্স) ইন অ্যাভিয়েশন ম্যানেজমেন্ট ও বিএসসি (অনার্স) ইন অ্যারোনটিক্যাল এবং অ্যাভিয়েশন সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কোর্স চালু করেছে ক্যাটেক।

বিবিএ ইন অ্যাভিয়েশন ম্যানেজমেন্ট হলো এয়ারলাইন্সের ম্যানেজমেন্ট বা ব্যবস্থাপনা নিয়ে অনার্স কোর্স, যেখানে এয়ারলাইন্স ব্যবস্থাপনার বিভিন্ন দিক যেমন—প্যাসেঞ্জার সার্ভিস, ফুড অ্যান্ড বেভারেজ, হসপিটালিটি ম্যানেজমেন্ট, এয়ারক্রাফট সিক্যুরিটি অ্যান্ড সেফটি, কাস্টমার রিলেশন, গ্রুমিং, এয়ারলাইন্স কার্গো ম্যানেজমেন্ট, মার্কেটিং ও সেলস, এয়ারপোর্ট অপারেশন, বোর্ডিং কন্ট্রোল, ট্রাফিক ব্যবস্থাপনা, কাস্টমার রিলেশন, এয়ারক্রাফট লিজিং, এয়ারলাইন্স ফাইন্যান্স, এয়ারলাইন্স পলিসি ও আইন কানুন, টিকেট সেলস, কাস্টমার রিলেশন, ট্যুর অপারেশন, ট্যুর গাইড,  ট্রাভেল এজেন্সি অপারেশন এবং রিজারভেশন সিস্টেম। এসব বিষয়ে পড়লে দ্রুত ক্রমবর্ধমান গ্লোবাল ক্যারিয়ারে নিজের সম্ভাবনার দ্বার উন্মোচন হয়। ইতোমধ্যেই এটি পুরো বিশ্বে অতন্ত আকর্ষণীয় পেশা হিসেবে স্বীকৃতি পেয়েছে। বিএসসি ইন অ্যারোনটিক্যাল ও অ্যাভিয়েশন সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং হলো অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিংয়ের ওপর ৪ বছর মেয়াদি অনার্স কোর্স যেখানে মোট ১৪২ ক্রেডিট পড়ানো হয়। ৪ বছরে ৮ সেমিস্টার। মানসম্মত শিক্ষাব্যাবস্থার জন্য এরই মধ্যে উত্তরার এই অ্যাভিয়েশন কলেজ অর্জন করেছে শিক্ষার্থীদের আস্থা। বিস্তারিত  জানতে  যোগাযোগ করতে পারেন এই ০১৯২৬৯৬৩৬৫৩ নম্বরে।

৪ বছরে ৮ সেমিস্টার মেয়াদি বিবিএ (অনার্স) ইন অ্যাভিয়েশন ম্যানেজমেন্ট অনার্স কোর্সে যেকোনো বিভাগ হতে এইচএসসি/‘এ’ লেভেল পাসকৃত শিক্ষার্থীরা ভর্তি হতে পারবেন। আর বিজ্ঞান বিভাগ হতে এইচএসসি/‘এ’ লেভেল পাসকৃত শিক্ষার্থীরা বিএসসি(অনার্স) ইন অ্যারোনটিক্যাল ও অ্যাভিয়েশন সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি হতে পারবেন। কোর্সের প্রতি সেমিস্টারে খরচ পড়বে ৪০,০০০ টাকা। অন্যদিকে বিএসসি ইন অ্যারোনটিক্যাল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ৪ বছরে ৮ সেমিস্টার মেয়াদি কোর্সের প্রতি সেমিস্টারে খরচ পড়বে ৮৫,০০০ টাকা।

এই কলেজে প্রতিনিয়ত বিভিন্ন এলাকা থেকে অসংখ্য শিক্ষার্থী পড়তে আসে। একেক জনের একেক ধরনের মতাদর্শ। যেমন চট্টগ্রাম থেকে পড়তে আসা আরিফা আক্তার বলেন, ‘ছোটবেলা থেকেই মনে স্বপ্ন ছিল এয়ারলাইন্সে কাজ করার। তাই এখান থেকে প্রশিক্ষণ নিয়ে নিজেকে প্রস্তুত করছি।’ অস্ট্রেলিয়ার ক্যানটাস এয়ারে কর্মরত মনসুর আহমেদ মনে করেন তিনি এখানে ভর্তি হওয়ার পর নিজেকে নতুন করে আবিষ্কার করতে সক্ষম হয়েছেন। তিনি এখন বিশ্বের অন্যতম একটি প্রথম সারির এয়ারলাইন্স-এ কাজ করছেন।favicon59-4

Leave a Reply