পরিসংখ্যান ব্যুরোতে ১৬০ নিয়োগ

পরিসংখ্যান ব্যুরোতে ১৬০ নিয়োগ

  • ক্যারিয়ার ডেস্ক

বেশ কয়েকটি পদে ১৬০ জন লোক চেয়ে নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো। আবেদনের শেষ তারিখ ১৩ জুলাই।


পরিসংখ্যান তদন্তকারী পদে ৯৪ জন, থানা পরিসংখ্যানবিদ পদে ৮ জন, পরিসংখ্যান সহকারী পদে ২০ জন, জুনিয়র পরিসংখ্যান সহকারী পদে ৩৭ জন, ইনুমারেটর পদে ১ জন নিয়োগ দেবে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো।

আবেদনের যোগ্যতা

পরিসংখ্যান তদন্তকারী, থানা পরিসংখ্যানবিদ, পরিসংখ্যান সহকারী পদে আবেদনের জন্য পরিসংখ্যান, অর্থনীতি, গণিত, ভূগোল, সমাজ বিজ্ঞান—এই পাঁচটি বিষয়ের একটিসহ বিএসসি, বিএ অথবা বিকম পাস হতে হবে। তবে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইএসআরটি অথবা পরিসংখ্যান বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যানে ডিপ্লোমা বা উচ্চতর ডিগ্রি থাকলে অগ্রাধিকার দেওয়া হবে। পরিসংখ্যান তদন্তকারী পদে পরিসংখ্যান সংশ্লিষ্ট কাজে কমপক্ষে দুই বছরের অভিজ্ঞ হতে হবে। জুনিয়র পরিসংখ্যান সহকারী ও ইনুমারেটর পদে পরিসংখ্যান, অর্থনীতি বা গণিতসহ এইচএসসি হতে হবে।

আবেদনের নিয়ম

পরিসংখ্যান ব্যুরোর ওয়েবসাইট (www.bbs.gov.bd) থেকে আবেদন ফরম ডাউনলোড অথবা বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর জেলা পরিসংখ্যান অফিস থেকে আবেদন ফরম সংগ্রহ করতে হবে। আবেদন ফরম পূরণ করে খামের ওপর নিজ জেলার নাম উল্লেখ করে মহাপরিচালক, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো, পরিসংখ্যান ভবন, ই-২৭/এ, আগারগাঁও, ঢাকা-১২০৭ বরাবর ১৩ জুলাইয়ের মধ্যে ডাকযোগে পাঠাতে হবে। আবেদন ফরমের সঙ্গে প্রার্থীকে ১০০ টাকা পরীক্ষার ফি বাবদ তফসিলি ব্যাংক ১-১৬৩১-০০০০-২০৩১ নম্বর কোডে অফেরতযোগ্য ট্রেজারি চালান জমা দিতে হবে।

যা লাগবে

আবেদনপত্রের সঙ্গে সদ্য তোলা ৪ কপি পাসপোর্ট সাইজের ছবি, সব শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের সত্যায়িত কপি, পদ সংশ্লিষ্ট বিষয় প্রমাণের জন্য মার্কশিটের কপি, অভিজ্ঞতার সনদপত্রের ফটোকপি, জাতীয় পরিচয়পত্র অথবা জন্মনিবন্ধন সনদের ফটোকপি, নাগরিকত্ব সনদের সত্যায়িত কপি, প্রথম শ্রেণির গেজেটেড অফিসারের দেওয়া সত্যায়িত চারিত্রিক সনদ জমা দিতে হবে।

নিয়োগ পদ্ধতি

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর নিয়ম ও সরকারের প্রচলিত নিয়োগ নীতিমালা মেনে নিয়োগ দেওয়া হবে। লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণরাই নিয়োগ পাবে। তবে পদ সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে প্রার্থীর যথেষ্ট জ্ঞান রাখতে হবে।

পরীক্ষা, কখন কোথায়

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর এফএ অ্যান্ড এফআইএস উইংয়ের পরিচালক মো. মনিরুজ্জামান বলেন, ‘পরীক্ষা শুরু হওয়ার ১৫ দিন আগে পরীক্ষার স্থান, সময়সূচি প্রার্থীদের জানিয়ে দেওয়া হবে। বিভিন্ন সরকারি নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র দেখলে পরীক্ষার বিষয়ে ধারনা পাওয়া যাবে।

পরীক্ষার ধরন

মো. মনিরুজ্জামান জানান, পরীক্ষা লিখিত ও মৌখিক দুভাবে হবে। লিখিত পরীক্ষার জন্য থাকছে ৭০ নম্বর। লিখিত পরীক্ষায় পদের শিক্ষাগত যোগ্যতার ওপর ভিত্তি করে প্রশ্ন হবে। তবে সাধারণত বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান থেকে প্রশ্ন থাকে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ডাকা হবে মৌখিক পরীক্ষার জন্য। মৌখিক পরীক্ষার জন্য থাকবে ৩০ নম্বর। মৌখিক পরীক্ষায় প্রার্থীর অভিজ্ঞতার আলোকে প্রশ্ন করা হবে। কাজের ধরন, সাধারণ জ্ঞান ও সাম্প্রতিক বিষয় নিয়েও প্রশ্ন থাকবে।

পরীক্ষার প্রস্তুতি

প্রস্তুতিটা মূলত লিখিত পরীক্ষার জন্যই নিতে হবে। লিখিত পরীক্ষার প্রশ্ন হবে এমসিকিউ আকারে। উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষার জন্য ডাকা হবে। মো. মনিরুজ্জামান জানান, নিয়োগ পরীক্ষার প্রস্তুতির জন্য দশম ও দ্বাদশ শ্রেণির বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞানের ওপর নজর রাখতে হবে। তবে বিগত বছরের প্রশ্ন বিশ্লেষণ করে দেখা গেছে, বাংলা ব্যাকরণ থেকে সন্ধিবিচ্ছেদ, সমাস, কারক বিভক্তি, এক কথায় প্রকাশ, বাগধারা, সাহিত্য অংশে বিভিন্ন গল্প, কবিতা বা বইয়ের লেখকের নাম ও জীবনী থেকে প্রশ্ন আসে। ইংরেজিতে Grammer অংশে Tense, Parts of speech, verb. Translation, Number, Gender  থেকে সাধারণত প্রশ্ন আসে।

গণিতে সাধারণত পাটিগণিতের সূত্র, সরল, সুদকষাসহ জ্যামিতি থেকেও প্রশ্ন আসে। সাধারণ জ্ঞান থেকে বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলি নিয়ে প্রশ্ন থাকে। তবে প্রত্যেক পদে সংশ্লিষ্ট বিষয়ে কিছু আলাদা প্রশ্ন থাকে।

বেতন সুযোগসুবিধা

পরিসংখ্যান তদন্তকারী ও থানা পরিসংখ্যানবিদ পদে ১১৩০০-২৭৩০০ টাকা এবং পরিসংখ্যান সহকারী, জুনিয়র পরিসংখ্যান সহকারী ও ইনুমারেটর পদে ১১০০০-২৬৫৯০ টাকা স্কেলে বেতন ও অন্যান্য সুবিধা পাবেন।favicon59-4

Leave a Reply