সার্টিফিকেট ইন এমপ্লয়াবিলিটি স্কিলস

সার্টিফিকেট ইন এমপ্লয়াবিলিটি স্কিলস

  • ক্যারিয়ার ডেস্ক

প্রতিযোগীতামূলক চাকরির বাজারে সদ্য গ্রাজুয়েটদের মধ্যে  দক্ষ কর্মীর গুণাবলী থাকা অপরিহার্য। বেশিরভাগ ক্ষেত্রেই চাকরি প্রার্থীরা প্রাতিষ্ঠানিক শিক্ষা গ্রহণকালীন অবস্থায় শুধু প্রাতিষ্ঠানিক শিক্ষার মাঝে ব্যস্ত থেকে ভবিষ্যত কর্মজীবনের দক্ষতা অর্জনে ব্যার্থ হয়ে পড়ে। যার ফলে চাকরিপ্রার্থী, চাকরি দাতা প্রতিষ্ঠানের চাহিদা পূরণে ব্যার্থ হয়।

চাকরি দাতা একজন কর্মীর কাছে কি চায় ? অথবা আপনি যদি চাকরি দাতা হতেন তাহলে আপনি কি চাইতেন?

চাকরিতে যোগদান করার পর চাকরি দাতা চায়, আপনি প্রতিষ্ঠানের কাজের প্রতি সৃজনশীল হোন এবং দায়িত্ব নিয়ে কাজটি সুচারূভাবে শেষ করেন । প্রতিষ্ঠানের কাজ সুচারূভাবে শেষ করতে প্রয়োজন অতিব গুরুত্বপূর্ণ কিছু স্কিল। আর গুরুত্বপূর্ণ এই স্কিলগুলোকেই বলে এম্পলয়বিলিটি স্কিলস । আর যদি এই স্কিল গুলো আপনি অর্জন করতে পারেন তাহলে আপনিই এম্পলয়মেন্ট যোগ্য।

একজন কর্মী শুধুমাত্র একটি প্রতিষ্ঠানের কর্মীই নন, পাশাপাশি তিনি একজন সামাজিক মানুষ। তার সামাজিক জীবনে উৎকর্ষ সাধণের জন্য প্রয়োজন কিছু নির্দিষ্ট গুণাবলী, যার ফলে তিনি হয়ে উঠবেন একজন দায়িত্ববান সুনাগরিক। শিক্ষাগত যোগ্যতা অর্জনের পাশাপাশি নিজেকে একজন কর্মদক্ষ ও সুনাগরিক হিসেবে সমাজে প্রতিষ্ঠিত করা প্রয়োজন।

সদ্য গ্র্যাজুয়েটদের কর্মদক্ষতার মান উন্নয়নে বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইন্সটিটিউট (বিএসডিআই) ও স্কটল্যান্ডের স্কটিশ কোয়ালিফিকেশন অথোরিটি (এসকিউএ) যৌথভাবে ‘সার্টিফিকেট ইন এমপ্লয়াবিলিটি স্কিলস’ কোসর্টি চালু করেছে। এই কোর্সের মূল উদ্দেশ্য হচ্ছে বর্তমান শিক্ষার্থী ও সদ্য গ্র্যাজুয়েটদের কর্মক্ষেত্রে প্রবেশের প্রয়োজনীয় দক্ষতাসমূহ যেমন Presentation Skill, Critical thinking, Collaborative Skill ইত্যাদি দক্ষতা সমূহের মান উন্নয়নের মাধ্যমে দক্ষ কর্মী হিসেবে গড়ে তোলা। এই কোর্সের মাধ্যমে প্রশিক্ষণার্থী তার ভবিষ্যত কর্মক্ষেত্রের জন্য প্রয়োজনীয় বিশেষ দক্ষতাসমূহ খুব সহজেই অর্জন করতে পারবেন এবং আত্মবিশ্বাসের সাথে নিজেকে একজন যোগ্য কর্মী হিসেবে গড়ে তুলতে পারবেন।

কোর্সটি মোট ৩৬টি কর্মশালার মাধ্যমে সম্পন্ন হয়ে থাকে। এর অন্যতম বৈশিষ্ট্য হলো এর ভিন্নধর্মী প্রশিক্ষণ পদ্ধতি যার মাধ্যমে প্রশিক্ষণার্থী নানাবিধ উদ্ভাবনী কর্মকাণ্ড ও বিভিন্ন স্বনামধন্য প্রতিষ্ঠানের ব্যক্তির ব্যাবহারিক দিক নির্দেশনা পেয়ে থাকেন। কোর্সে অংশগ্রহণকারীগণ CV, Cover letter, Interview techniques, Etiquette, Dress up, Career guidance, Corporate manner  ইত্যাদি বিষয়গুলোর উপরে দক্ষতা অর্জন করে থাকেন। সফলতার সাথে সবগুলো ওয়ার্কশপ/কর্মশালা শেষে স্কটিশ কোয়ালিফিকেশন  অথোরিটি (এসকিউএ) কর্তৃক আন্তর্জাতিক সনদপত্র প্রদান করা হয়। কোর্সে অংশগ্রহণকারীদের জন্য দেশের প্রথম জব পোর্টাল জবসবিডি ডট কম এর মাধ্যমে শিক্ষার্থীদের চাকুরি মেলায় জব প্লেসমেন্ট এর সুযোগ হয়।

সদ্য গ্র্যাজুয়েট চাকরি প্রার্থীদের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীরা এই কোর্স-এ অংশগ্রহণ করতে পারবেন। এছাড়া যারা বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত আছেন তারাও নিজের দক্ষতার উন্নয়নে এই কোর্স-এ অংশগ্রহণ করতে পারবেন। শিক্ষার্থীদের সুবিধার জন্য ভিন্ন ভিন্ন সময়ে চার ধরনের ব্যাচ এর ব্যবস্থা করা হয়েছে।

বিস্তারিত:

বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্টইন্সটিটিউট (বিএসডিআই)

বাড়ি নং: ২/বি, রোড নং: ১২, মিরপুর রোড, ধানমন্ডি, ঢাকা-১২০৯।

মোবাইল: ০১৮৩৩১০২৮২৩favicon59-4

Leave a Reply