দেশের সবচেয়ে বড় মানবসম্পদ বিষয়ক সম্মেলন

দেশের সবচেয়ে বড় মানবসম্পদ বিষয়ক সম্মেলন

  • ক্যারিয়ার ডেস্ক

‘পরিবর্তনের জন্য বিনিময়’ স্লোগানকে ধারণ করে গত শুক্রবার শেরে বাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৬ষ্ঠ ‘বিএসএইচআরএম-মেটলাইফ’ আন্তর্জাতিক মানবসম্পদ সম্মেলন অনুষ্ঠিত হয়। বাংলাদেশের মানব সম্পদ পেশাজীবীদের সবচেয়ে বড় সংগঠন বাংলাদেশ সোসাইটি ফর হিউম্যান রিসোর্সেস ম্যানেজমেন্ট (বিএসএইচআরএম) এ সম্মেলনের আয়োজন করে। সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী।

এ বছর সম্মেলনের মূল প্রতিপাদ্য বিষয় ছিল  ‘একচেঞ্জ টু চেঞ্জ’ বা ‘পরিবর্তনের জন্য বিনিময়’।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যামপ্লয়ার্স ফেডারেশনের সভাপতি সালাউদ্দিন কাশেম খাঁন ও মেটলাইফ এর রিজিওনাল সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো. নুরুল ইসলাম। অন্যান্যদের মধ্যে বিএসএইচআরএম-এর প্রেসিডেন্ট মো. মোশাররফ হোসেন, ভাইস প্রেসিডেন্ট মো. মাশেকুর রহমান খাঁন, কনফারেন্স চেয়ারম্যান এসএম জহির উদ্দিন হায়দার ও কনফারেন্স সেক্রেটারি এম আবদুল্লাহ আল মামুন উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে রশেদা কে চৌধুরী বলেন, ‘বিনিময় ছাড়া কোন উন্নয়নই সম্ভব নয়। সেটা হতে পারে শিল্প, হতে পারে অর্থনৈতিক বা রাজনৈতিক। বিনিময়ের মাধ্যমে বৈশ্বিক জ্ঞানের বৃদ্ধি ঘটে। দেশ ও জাতির চূড়ান্ত উন্নতি হয়।’

শ্রীলঙ্কার ইনস্টিটিউট অব পার্সোনেল ম্যানেজমেন্ট এর প্রেসিডেন্ট ড. অজন্তা সুজেয়া ধর্মসিরি, ভারতের আজিনকেয়া ডিওয়াই পাতিল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ইবি খেদকার এবং অস্ট্রেলিয়ার আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মোটিভেশনাল স্পিকার গ্রাহাম মুর প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন। এ ছাড়া দেশি-বিদেশি মানব সম্পদ বিশেষজ্ঞগণ উক্ত সম্মেলনে আলোচক হিসেবে অংশগ্রহন করেন।

‘পরিবর্তনের জন্য বিনিময়’ বিষয়ক মূল প্রবন্ধ উপস্থাপনের পাশাপাশি ব্যবসা প্রতিষ্ঠানে মানবসম্পদ বিষয়ে কৌশলী তথ্য প্রদানের মধ্যদিয়ে প্রতিষ্ঠানকে এগিয়ে নিতে মানবসম্পদ কর্মীদের গুরুত্বপুর্ণ ভূমিকার বিষয়টি প্যানেল আলোচনায় উঠে আসে। প্রতিষ্ঠানে শোভন কর্মক্ষেত্র নিশ্চিতকরণে মালিক ও মানবসম্পদের মধ্যকার সহযোগিতামূলক ভূমিকা নিয়ে প্যানেল আলোচনা হয়। এ ছাড়া  মানবসম্পদ বিতর্ক, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং র্যাফেল ড্র অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, গত মাসে একটি সংবাদ সম্মেলনে বিএসএইচআরএম’ এর সভাপতি মো. মোশাররফ হোসেন, বিএসএইচআরএম’ এর সহ-সভাপতি মো. মাশেকুর রহমান খান, ৬ষ্ঠ বিএসএইচআরএম-মেটলাইফ আন্তর্জাতিক মানব সম্পদ সম্মেলন-২০১৭ এর চেয়ারম্যান এস এম জহির উদ্দিন হায়দার, বিএসএইচআরএম সম্মেলনের সচিব এম আব্দুল্লাহ আল মামুন উপস্থিত ছিলেন। ওই সংবাদ সম্মেলনে তারা জানান, অদক্ষ মানব সম্পদকে দক্ষ করে গড়ে তোলা ও দক্ষ মানব সম্পদ বিদেশে প্রেরণের উপর গুরুত্ব আরোপ করেন। তবে এক্ষেত্রে বাংলাদেশের যে সকল প্রতিনিধি বিদেশে কুটনিতীক হিসাবে দায়িত্ব পালন করছেন তাদের সচেতনতা ও দায়িত্ব বোধের বিষয়টি আলোচনায় আসে নাই। দক্ষ মানব সম্পদ গড়ার প্রত্যয়ে আয়োজিত সম্মেলনে বিগত আয়োজনের ভুলগুলো তুলে ধরেন বক্তারা।

সম্মেলনের এক পর্যায়ে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্ট্রি বোর্ডের চেয়ারম্যান মো. সবুর খান  বক্তব্য রাখেন। তিনি তার জীবনের অভিজ্ঞতা সবার মধ্যে শেয়ার করেন। উপস্থিত তরুণ পেশাজীবীদের উদ্দেশ্য করে তিনি বলেন, ‘আমাদের সময়ে আমরা এই সুযোগগুলো পাইনি যা এখনকার  তরুণ তরুণীরা পাচ্ছে।’

সম্মেলনটির সার্বিক ব্যবস্থাপনায় অন্যান্যের মধ্যে ছিলেন আব্দুল্লাহ আল মামুন, কামরুজ্জামান সবুজ, জাহাঙ্গীর নবী, রওশন আলী বুলবুল, শিবলী রহমত উল্যা শিপু প্রমুখ।favicon59-4

Leave a Reply