অফিসে ক্লান্তি কাটাবেন যেভাবে

অফিসে ক্লান্তি কাটাবেন যেভাবে

  • ক্যারিয়ার ডেস্ক

অফিসে কাজের চাপ সামাল দিতে গিয়ে কখনও কখনও ক্লান্তি ছড়িয়ে পড়ে শরীরে। একঘেয়ে কাজের কারণে মনেও ক্লান্তির ছাপ পড়ে। ফলে অফিসের গুরুত্বপূর্ণ কাজ শেষ করাটা যেন কারও কারও জন্য কঠিন হয়ে দাঁড়ায়। কাজের প্রতি অনিহাও দেখা দেয়। তবে কিছু পদ্ধতি প্রয়োগ করলে সহজেই ক্লান্তি কাটিয়ে ওঠা সম্ভব। আর ক্লান্তি দূর হলে কাজের প্রতিও স্বাভাবিকভাবে আগ্রহ বাড়বে।

কাজ ভালোভাবে সম্পন্ন করাটা তখন অনেক সহজ হয়ে পড়বে। তাই জেনে নিন কি কি পদ্ধতি অনুসরণ করে অফিসের সময়ে নিজেকে চাঙ্গা রাখবেন।কাজের ফাঁকে মাঝে মাঝে বিরতি নিন। চা খান, সহকর্মীদের সঙ্গে গল্প করুন। এতে নতুন করে কাজে উৎসাহ পাবেন।অফিসের চেয়ারে সব সময় পিঠ সোজা রেখে বসুন। যে সময়টুকু কাজ করবেন সেই সময়ে অন্য চিন্তা মাথায় আনবেন না। কাজে মনোযোগ কমে যাওয়ার অভ্যাস গড়ে উঠলে খেয়াল করবেন ক্লান্তিবোধও করবেন বেশি।

ক্লান্তি দূর করতে হলে পেশির আড়ষ্টতা কাটিয়ে উঠুন। বেশিক্ষণ চেয়ারে বসে না থাকাটাই উত্তম। মাঝে মাঝে চেয়ার ছেড়ে দাঁড়ান। হালকা ব্যায়াম করুন। ঘাড়, মাথার আড়ষ্টতা কমাতে সেগুলো নাড়াচাড়া করুন।

ক্লান্তি দূর করতে ছোট খাট কিছু ব্যায়াম বেশ কাজে দেয়। সেগুলো কঠিনও নয়। যেমন, কাজের ফাঁকে কিছুটা অবসর বের করে হাত দুটো সামনের দিকে সোজা বাড়িয়ে দিন, এক হাত দিয়ে অন্য হাতের আঙ্গুলগুলো ধরুন। এবার হাত দুটো আস্তে আস্তে ওপর নিচ করুন। কিংবা অফিসের চেয়ারে মেরুদন্ড সোজা করে বসুন। এবার ঘাড় আস্তে আস্তে ডানে বামে ঘোরান। এভাবে ৫ থেকে ১০ বার করুন।

অফিসের কাজের ফাঁকে ক্ষুধাবোধ করলে হালকা খাবার যেমন ফল, বিস্কুট, কেক ইত্যাদি খেতে পারেন।খুব বেশি ক্লান্তিবোধ করলে অফিসে নিজের ডেস্কে ১০মিনিট ঘুমিয়েও নিতে পারেন। তবে তা নিয়মিত না হওয়াই উচিৎ। অফিসে খুব বেশি ক্লান্ত লাগলে চোখমুখে একটু পানির ঝাঁপটা দিয়ে আসুন। এতে কিছুটা সতেজ বোধ করবেন।

বেশিক্ষণ এক জায়গায় বসে কাজ না করে কিছুক্ষণ হাঁটাহাটি করুন। অল্প সময়ের এই বিরতি কাজের একঘেয়েমি দূর করতে বেশ সহায়ক! এসময় পাশের সহকর্মীদের ব্যপারেও খোঁজ খবর নিতে পারবেন।

কম্পিউটারের মনিটরে একটানা ১৫ মিনিটের বেশি তাকিয়ে থাকবেন না। তাছাড়া কম্পিউটারে কাজ করার সময় নিয়মিত চোখের পাতা ফেলুন। ছোট-খাট কাজে কাউকে না ডেকে নিজেই উঠে পড়ুন। যেমন, পানি খেতে যাওয়া, কোনো কিছুর প্রিন্ট কিংবা ফটোকপি করতে হলে নিজেই ডেস্ক থেকে উঠুন।favicon59-4

Leave a Reply