সাফল্যের ৯ সূত্র

সাফল্যের ৯ সূত্র

  • ক্যারিয়ার ডেস্ক

সফল হওয়া কঠিন কাজ নয়। তবে অসাধারণ সফল ক্যারিয়ার গড়ে তোলা সহজ কাজ নয়। পেশাদারদের সবচেয়ে বড় সোশাল প্লাটফর্ম লিঙ্কডইন। এখানকার জনপ্রিয় পরামর্শদাতা জেফ হ্যাডেন তার একটি পোস্টে এসব কথা লিখেছেন। আপনি সফল হয়ে উঠবেন কিনা, তা কেউ বলে দিতে পারে না। তবে আপনার মাঝে কিছু বৈশিষ্ট্য প্রকাশ পাবে। এগুলোকে অসাধারণ সাফল্যের লক্ষণ হিসেবে ধরে নিতে পারেন। এখানে জেনে নিন এমনই ৯টি লক্ষণ।


১. অন্যের সফলতা আপনাকে আনন্দ দেবে। কর্মক্ষেত্রে কোনো দল তখনই সফল হয় যখন তার প্রত্যেক সদস্য এর পেছনে কাজ করতে থাকেন। বড় ধরনের সফলতার পেছনে প্রত্যেকের অবদান থাকে। আর এই সফলতায় শুধু নিজে নয়, অন্যরাও আনন্দিত হন।

২. যারা নতুন অভিজ্ঞতা অর্জনে নিরলস পরিশ্রম করে যান, তারা নিঃসন্দেহে সফল ভবিষ্যতের স্বপ্ন দেখেন। খুব সহজেই তারা সাহসের সঙ্গে নতুন কাজে হাত দেন। বিশেষজ্ঞ ড. রবার্ট ক্লনিনগার জানান, নতুন কিছু শেখার প্রক্রিয়া আপনাকে স্বাস্থবান ও সুখী করে তোলে। ভবিষ্যত দেখার আঙ্ক্ষা ভবিষ্যতের অসামান্য সফল মানুষদের লক্ষণীয় বৈশিষ্ট্য।

৩. পেশাগত জীবন এবং ব্যক্তিগত জীবনকে অনেকেই পৃথক রাখতে চান। কিন্তু চরমভাবে সফল মানুষরা এ দুইয়ের মধ্যে কোনো দেওয়াল রাখেন না। ব্যক্তিগত বা পেশাগত কাজ সব মিলে মিশে একাকার তাদের জীবনে।

৪. তারা দারুণ সহানুভূতিশীল। পরিচিত বা অপরিচিত সবার ক্ষেত্রে সহানুভূতি প্রদর্শন করেন তারা। আর অসাধারণ সফলতার দিকে যারা এগিয়ে যান তাদের সহানুভূতি মেকি নয়।

৫. অন্যের ভুল ধরার কাজটি তারা হেনস্থা করার জন্যে করেন না। তারা এটি সত্য জানার প্রয়োজনে। তাদের কর্ম আদর্শ আরো গভীর এবং ব্যক্তিগত চিন্তাধারা থেকে তৈরি হয়।

৬. গতানুগতিক কর্মদিবসে বিশ্বাসী নন তারা। আবার সারা দিন ধরেও কাজ করেন না তারা। তারা যাই করেন, বুদ্ধিমত্তা, দক্ষতা এবং মনের মতো করে সম্পন্ন করেন।

৭. কাজের বিনিময়ে যে অর্থ উপার্জন করেন, তা পুরস্কার হিসেবে নয় বরং দায়িত্বশীলতা বলে মনে করেন। ব্যবসায় সফল হলে একে কর্মদক্ষতার পুরস্কার বলে ভাবেন না তারা। যা করেন তা সহকর্মী, সমাজ এবং দেশের প্রতি দায়িত্বশীলতা থেকে করেন তারা।

৮. নিজেকে বিশেষ ব্যক্তি হিসেবে মনে করেন না তারা। বরং কাজে সফল হতে বিশেষ পন্থা অবলম্বনের চেষ্টা তাদের অন্যতম বৈশিষ্ট্য।

৯. সফলতার উত্থান-পতন ঘটবে। সফলতার চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ সম্মান। আর এটাই তাদের উদ্দীপনার মূল উপাদান।

সূত্র : বিজনেস ইনসাইডারfavicon59-4

Leave a Reply