এভিয়েশনে ক্যারিয়ার

এভিয়েশনে ক্যারিয়ার

  • ক্যারিয়ার ডেস্ক

এসএসসি/ও লেভেল পাস করে বিজ্ঞানের ছাত্রছাত্রীরা দেশেই শুরু করতে পারেন এভিয়েশন দুনিয়ার একজন হওয়ার প্রস্তুতি। ও-লেভেল বা এসএসসির পরে উড়োজাহাজ প্রকৌশল বিষয় এনডি (ন্যাশনাল ডিপ্লোমা) শেষ করা যায় ১৮ মাসেই।

এর পর আরও ১৮ মাসে এইচএনডি (হায়ার ন্যাশনাল ডিপ্লোমা) করা যায় দেশেই। তারপর মাত্র ১ বছরে বিমান ইঞ্জিনিয়ারিং বিষয়ে বিএসসি। এসএসসির পর চার বছরেই শেষ করা যায় এ বিষয়ে বিএসসি। এর পরই খুলে গেল আপনার জন্য এভিয়েশন দুনিয়ার দুয়ার। বিশ্বজুড়ে রয়েছে ৫,৫১০টি এয়ারলাইন্স, এয়ারপোর্ট ৪১,৮২১টি, সিভিল এভিয়েশন রয়েছে ১৮৯টি। এ ছাড়া উড়োজাহাজ ম্যানুফেকচারিং কোম্পানি রয়েছে ২৩২টি, এমআরও প্রতিষ্ঠান রয়েছে ৮৬০টি। দুনিয়াজুড়ে এসব কর্মক্ষেত্র ডাকছে আপনাকেই। এর জন্য চাই মনকে স্থির করে সে মতো কাজ করা, নিজেকে যোগ্য করে তোলা একজন বিমান প্রকৌশলী হিসেবে।

বাংলাদেশের ইউনাইটেড কলেজ অব এভিয়েশন সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্টে এনডি, এইচএনডিসহ বিমান ইঞ্জিনিয়ারিং বিষয়ে উচ্চতর ডিগ্রি অর্জনের সুযোগ রয়েছে। প্রতি কোর্সে বিশ্বের অন্যান্য দেশে পড়তে খরচ হয় ২০ থেকে ৩০ লাখ টাকা। অথচ বাংলাদেশে কোর্সপ্রতি খরচ মাত্র আড়াই থেকে ৩ লাখ টাকা।

ইউনাইটেড কলেজ অব এভিয়েশন সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্ট একমাত্র নিজস্ব ক্যাম্পাসে প্রতিষ্ঠিত শিক্ষা প্রতিষ্ঠান। এ ছাড়া যুক্তরাজ্যের শিক্ষা বোর্ড বিটিইসি এডেক্সেলের অধীনে অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং, এভিয়েশন ম্যানেজমেন্টসহ এয়ালাইন্স সংশ্লিষ্ট বিভিন্ন ধরনের কোর্স পরিচালনা করে প্রতিষ্ঠানটি। পাশাপাশি মালয়েশিয়া, কোরিয়া, ফিলিপাইন, আমেরিকা, চীন, জার্মানিসহ বিশ্বের নামিদামি বিশ্ববিদ্যালয় ও কলেজ বাংলাদেশে তাদের বিভিন্ন কোর্স পরিচালনার জন্য এই কলেজটিকে অনুমোদন ও স্বীকৃতি প্রদান করেছে। এখানে বাংলাদেশের এমআইএসটি ছাড়াও আমেরিকা, রাশিয়া, ভারত ও পাকিস্তান থেকে প্রশিক্ষণপ্রাপ্ত ও বিশেষজ্ঞ শিক্ষক রয়েছেন পাঠদানের জন্য। এই প্রতিষ্ঠানের স্লোগান হচ্ছে- ‘একজন ছাত্র গড়ে তুলবে একটি সফল পরিবার।’

আগ্রহীরা যোগাযোগ করতে পারেন, ইউনাইটেড কলেজ অব এভিয়েশন সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্ট, সেক্টর-৩, রোড-৪, বাড়ি-১৬, উত্তরা, ঢাকা।

ফোন : ০১৭৪৯৩০৬০৯০, ০১৯৭০ ৬০৮০৭১,www.uca.edu.bdfavicon59-4

Leave a Reply