কারিগরি শিক্ষায় সফল ক্যারিয়ার

কারিগরি শিক্ষায় সফল ক্যারিয়ার

  • ক্যারিয়ার ডেস্ক

উন্নতবিশ্বের ন্যায় কারিগরি এবং বৃত্তিমূলক শিক্ষার জোয়ার এখন বাংলাদেশের শিক্ষাব্যবস্থায়। তারই ধারাবাহিকতায় ড্যাফোডিল ফ্যামিলির অন্যতম প্রতিষ্ঠান ড্যাফোডিল পলিটেকনিক ইনস্টিটিউট (ডিপিআই) যা কি-না দেশের সর্ববৃহৎ ও অত্যাধুনিক কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা করে আসছে কারিগরি বোর্ডের অধীনে চার বছর মেয়াদি ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং শিক্ষা কার্যক্রম।

ডিপিআই আন্তর্জাতিক ভাষা শিক্ষা প্রতিষ্ঠান ব্রিটিশ কাউন্সিলের সাথে ছাত্র-ছাএীদের ইংরেজি ভাষার মান উন্নয়নের জন্য যৌথভাবে পরিচালনা করে আসছে বুক রিডিং কর্মসূচী যেটি বেসরকারি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে যোগ করেছে নতুন মাত্রা। এছাড়া দেশের সর্ব বৃহৎ চাকরিদাতা প্রতিষ্ঠান জবস বিডি.কম এর সহায়তায় শিক্ষার্থীদের ইর্ন্টানশিপ ও চাকরি প্রাপ্তিতে নিশ্চিত সহায়তা প্রদান করে থাকে। এ প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীদের পড়াশোনা শেষ করার পরেও রয়েছে ড্যাফোডিল গ্রুপ কর্তৃক পরিচালিত অন্যতম প্রতিষ্ঠান ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটিতে সল্পতম সময়ে বৃত্তি সহকারে সান্ধ্যকালীন ব্যাচে উচ্চ শিক্ষা গ্রহণ করার বিশেষ সুযোগ। এসি-এর মাধ্যমে রয়েছে সহজেই বিদেশে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ। বিশ্ব ব্যাংকের আর্থিক সহায়তায় সকল শিক্ষার্থী পাবে মাসিক ৮০০ টাকা বৃত্তি।

একজন ছাত্রের ভালো ফলাফল থাকা সত্ত্বেও চাকরি বাজারে সাফল্য অর্জন করতে ব্যর্থ হয় শুধুমাত্র কর্ম নির্ভর শিক্ষার অভাবে। অনেক সময় বেকারত্বের অভিশাপও বরণ করতে হয়। অথচ প্রতিযোগিতা মূলক চাকরির বাজারে প্রতিনিয়ত প্রতিযোগিতা যেভাবে বাড়ছে একইভাবে বাড়ছে ক্যারিয়ার গড়ার সুযোগও। রফতানী আয়ের সিংহভাগ অর্জন করছে তৈরি পোশাক শিল্পের সাথে জড়িত হাজারো শ্রমিক এবং সুদক্ষ বস্ত্র প্রকৌশলীরা। কারিগরি শিক্ষার বদৌলতে আজকের এই ডিপ্লোমা প্রকৌশলীরা আমাদের এই শিল্পটিকে বিশ্বের তীব্র প্রতিযোগীতামূলক বাজারে টিকিয়ে রেখেছে দক্ষতা ও গর্বের সাথে।

আধুনিক সভ্যতার নগরায়নের মূল কেন্দ্রবিন্দু সিভিল ইঞ্জিনিয়ারিং। আজকের এই সুরম্য নগরায়ন আধুনিকতার নন্দনে নন্দিত করেছে কারিগরি শিক্ষায় শিক্ষিত স্থাপত্যবিদ ও সিভিল ইঞ্জিনিয়ারা।

বিদ্যুতের আলোক সজ্জায় সারা পৃথিবী আজ আলোকিত। ইলেকট্রিক্যাল ইন্ডাস্ট্রিতে তৈরি হয় হাজারো কৃত্রিম মানব যা দৈনন্দিন জীবনকে করে আরও সহজ ও সাবলিল। এ শুধুই সম্ভব ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স জ্ঞানের উত্কর্ষতায়। সেটিও সম্ভব হয়েছে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারদেও অদম্য ইচ্ছা ও মেধার কারণে। বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড কর্তৃক অনুমোদিত ড্যাফোডিল পলিটেকনিক ইনস্টিটিউট (ডিপিআই) বিভিন্ন প্রোগ্রামে ডিপ্লোমা ও কম্পিউটার প্রশিক্ষণে এক নব দিগন্তের সূচনা করতে সমর্থ হয়েছে। তাদের মধ্যে চার বছর মেয়াদি ডিপ্লোমা ইন কম্পিউটার, টেলিকমিউনিকেশন, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স, টেক্সটাইল এবং সিভিল, আর্কিটেকচার প্রোগ্রামগুলোর গ্রহণযোগ্যতা ইতোমধ্যেই চাকরি ক্ষেত্রে আশাতীতভাবে প্রমাণিত হয়েছে।

বিস্তারিত :ড্যাফোডিল পলিটেকনিক ইনস্টিটিউট (ডিপিআই), রোড-১২, বাড়ি-২/বি, মিরপুর রোড, ধানমন্ডি, ঢাকা-১২০৯, ফোন :০১৮৩৩১০২৮১০।favicon59-4

Leave a Reply