প্রশিক্ষিত বাংলাদেশি আইটি কর্মী নেবে জাপান

প্রশিক্ষিত বাংলাদেশি আইটি কর্মী নেবে জাপান

  • ক্যারিয়ার ডেস্ক

জাপান আন্তর্জাতিক সাহায্য সংস্থার (জাইকা) অর্থায়নে তিন বছর মেয়াদি এক প্রকল্পের মাধ্যমে বাংলাদেশে আইটি প্রফেশনালদের উপযুক্ত প্রশিক্ষণ দিয়ে জাপানে নিয়োগ দেওয়া হবে। প্রথম পর্যায়ে প্রায় ১০০ জনকে প্রশিক্ষণ দেওয়ার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল বাংলাদেশে প্রকল্পটির বাস্তবায়ন সংস্থা হিসেবে কাজ করবে।

জাপানের আইটি ব্যবসায়ী ও উদ্যোক্তাদের জাইকা অর্থায়নের এই পাইলট প্রকল্পের সঙ্গে সম্পৃক্ত করতে এক সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়েছে। গত ২৮ জুলাই শুক্রবার মিয়াজাকি বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে এই সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়। জাইকা ও মিয়াজাকি বিশ্ববিদ্যালয় যৌথভাবে এই সিম্পোজিয়ামের আয়োজন করে। এতে জাপানের আইটি ব্যবসায়ী ও উদ্যোক্তারা উপস্থিত ছিলেন।

সিম্পোজিয়ামে মূল উপাত্ত উপস্থাপন করেন বিজিআইটির পরিচালক কুনিতাকে আন্ডো। এ সময় অন্যান্যদের মধ্যে মিয়াজাকি বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ড. সুয়োমু ইকেনুও, জাইকার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট তশিহিদো ইরিগাকি ও জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা প্রমুখ উপস্থিত ছিলেন।

রাবাব ফাতিমা তাঁর বক্তব্যে জাপান-বাংলাদেশের যৌথ উদ্যোগের সম্ভাবনার কথা তুলে ধরেন। তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতি ক্রমাগত শক্তিশালী হচ্ছে, ফলে দুই দেশের যৌথ প্রচেষ্টা আরও বেগবান হবে। তথ্য প্রযুক্তি খাতে বাংলাদেশের অগ্রগতির কথা উল্লেখ করে তিনি বলেন, এই প্রকল্প একটি উদাহরণ সৃষ্টি করবে যা অন্যান্য খাতের জন্য অনুকরণীয় হবে।

সূত্র: প্রথম আলোfavicon59-4

Leave a Reply