স্থাপত্যবিদ্যায় স্বপ্নের ক্যারিয়ার

স্থাপত্যবিদ্যায় স্বপ্নের ক্যারিয়ার

  • মো. সাইফুল ইসলাম খান

শিক্ষার্থীদেরকে  একবিংশ শতাব্দির চ্যালেঞ্জ মোকাবেলায় এবং বিশ্ব বাজারে চাকরির ক্ষেত্রে দক্ষ ও অভিজ্ঞ করে গড়ে তুলতে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বরাবরই সচেষ্ট রয়েছে। যুগপযোগী এবং সময়ের চাহিদা পূরণের লক্ষ্যে এবং সময়ের সাথে তাল মিলিয়ে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি একের পর এক নতুন নতুন বিষয় অন্তর্ভূক্ত করছে। বর্তমান সময়ের তেমনি একটি গুরুত্বপূর্ণ এবং চাহিদা নির্ভর বিষয় হলো আর্কিটেকচার । সৃষ্টির সূচনা লগ্ন থেকেই মানুষ নিজ প্রয়োজনে বাসস্থানসহ বিভিন্ন অবকাঠামো তৈরি করে আসছে। কালের বিবর্তনে মানুষের চিন্তা চেতনারও পরিবর্তন হয়েছে। নতুন নতুন সংযোজন আর বিয়োজনের মাধ্যমে মানুষ সময়ের সাথে তাল মিলিয়ে পরিবর্তন আর পরিবর্ধন করেছে অনেক কিছু। তেমনি অফিস, বাসস্থান কিংবা বিভিন্ন স্থাপনায় Interior এবং Exterior ডিজাইনের ক্ষেত্রে এসেছে আমূল পরিবর্তন। প্রতিনিয়তই বাড়ছে মানুষ। আর এই বিপুল সংখ্যক মানুষের অন্যতম একটি মৌলিক চাহিদা হলো বাসস্থান। মানুষের এই অন্যতম মৌলিক চাহিদা মেটানোর ক্ষেত্রে আর্কিটেক্টরা বিভিন্ন প্ল্যানিং এবং ডিজাইনের মাধ্যমে স্বল্পপরিসরের মধ্যে অধিক সুবিধা এবং প্রতি ইঞ্চি জায়গার সঠিক ব্যবহারে অসামান্য ভূমিকা পালন করে থাকে।

_MG_6400স্বল্প সম্পদ ও পরিমিত আবাসযোগ্য জমি এ দেশের ক্রমমর্ধমান জনসংখ্যার চাপ সামলাতে সফলভাবে পরিকল্পনামাফিক নগরায়ন ও স্যাটেলাইট সিটি স্থাপন একজন সফল আর্কিটেক্ট কিংবা আর্কিটেকচারাল কোম্পানীগুলোর সামনে এক বড় চ্যালেঞ্জ। বিল্ডিং ডিজাইন, স্থায়িত্ব, শৈল্পিক এবং নান্দনিক করার ক্ষেত্রে ক্রেতামুখী ও যুগোপযোগী করে তোলার লক্ষ্যে এ ক্ষেত্রটির উদ্যোক্তাগণ আর্কিটেকচার বিষয়ের ওপর প্রাতিষ্ঠানিক, তত্ত্বীয় ও ব্যবহারিক পড়াশোনা জানা লোকবলের ব্যাপক প্রয়োজনীয়তা উপলব্ধি করছেন।

বাংলাদেশের বহু আর্কিটেকচারাল কনসালটেন্সি ফার্ম রয়েছে যাতে কাজ করার মতো বিষয়ভিত্তিক পর্যাপ্ত লোকবলের অভাব রয়েছে। ইউরোপসহ এশিয়ার কয়েকটি দেশ নিজনিজ দেশের চাহিদা পূরণকল্পে ইতোমধ্যেই এ ক্ষেত্রটির বিশেষজ্ঞ তৈরির লক্ষ্যে আর্কিটেকচার বিষয়টির ওপর উচ্চশিক্ষা কার্যক্রম শুরু করেছে।

অপার সম্ভাবনার কথা মাথায় রেখে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ব্যাচেলর অব অর্কিটেকচার বিষয়টির ওপর উচ্চশিক্ষা কার্যক্রম চালু করেছে। আর্কিটেকচার খাতকে প্রাতিষ্ঠানিক,তত্ত্বীয় ও ব্যবহারিক জ্ঞানধারী উচ্চমানের স্নাতক ও স্নাতোকত্তোর ডিগ্রিধারী মেধা সরবরাহের গুরু দায়িত্ব কাঁধে নিয়ে এগিয়ে আসার এ কাজটি সফলতার সাথে শুরু করেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ)।

স্প্রিং সেমিস্টার ২০১৪ থেকে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি আর্কিটেকচারের ওপর পাঁচ বছর মেয়াদি শিক্ষা ব্যবস্থার আওতায় ব্যাচেলর অব আর্কিটেকচার ডিগ্রি কার্যক্রম চালু করেছে। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ব্যাচেলর অব আর্কিটেকচার বিষয়টি অন্তভূক্তি প্রসঙ্গে ডিআইইউ ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান বলেন ‘ক্রমবর্ধমান চাহিদার সাথে তাল মিলিয়ে বাড়ছে আর্কিটেকচারাল কোম্পানির সংখ্যা। এ সেক্টরটিতে বিষয় ভিত্তিক জ্ঞানধারী লোকবলের ব্যাপক চাহিদা সত্ত্বেও যোগান নেই। এটা আর্কিটেকচার খাতের বিজ্ঞানসম্মতভাবে এগিয়ে যাবার অন্তরায়। দেশের বৃহত্তর জনগোষ্ঠীর স্বার্থে বিষয়ভিত্তিক লোকবল সরবরাহের ব্রত নিয়ে ডিআইইউতে আর্কিটেকচার এ পড়াশুনা করে উজ্জ্বল ক্যারিয়ার তৈরির সুযোগ বিদ্যমান। এটা বলাই যায়, এখান থেকে ভাল রেজাল্ট করে বের হয়ে কাউকে বেকার হয়ে বসে থাকতে হবে না।’

সন্তানের নিশ্চিত ভবিষ্যৎ গড়তে অভিভাবকগণ আর্কিটেকচার বিষয়টিকে গুরুত্ব দিতে শুরু করেছেন। এ বিষয়টিতে অধ্যয়নরত শিক্ষার্থীরা নিশ্চিত ভবিষ্যতের সুখস্বপ্ন বুকে লালন করে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আর্কিটেকচার ডিপার্টমেন্টে পড়াশুনা চালিয়ে যাচ্ছে। সম্ভাবনাময় এ খাতে নিজেকে সংশ্লিষ্ট করতে পেরে শিক্ষার্থীরাও আনন্দিত। বাস্তবসম্মত শিক্ষা কারিকুলাম, মানসম্পন্ন শিক্ষক মণ্ডলী, যুগোপযোগী শিক্ষা উপকরণ, উপযুক্ত শিক্ষার পরিবেশ, সীমিত শিক্ষাব্যয় ডিআইইউ এর আর্কিটেকচার ডিপার্টমেন্টকে স্বকীয় ও অনন্য করে রেখেছে। এখানকার শিক্ষার্থীদের দেশের বিভিন্ন স্বনামধন্য আর্কিটেকচারাল প্রতিষ্ঠানে ইন্টারনি করার সুযোগ রয়েছে। এছাড়াও দেশ বরেন্য আর্কিটেক্টগণ ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ব্যাচেলর অব আর্কিটেকচার বিভাগের শিক্ষক প্যানেলে অন্তভূক্ত রয়েছেন।

03ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে শুরু হওয়া পাঁচ বছর মেয়াদী ১৯৪ ক্রেডিটের ব্যাচেলর অব আর্কিটেকচার বিষয়ে থাকছে, ডিজাইন স্টুডিও, কম্পিউটার এ্যাপলিকেশন, ম্যাথমেটিক্স ফর আর্কিটেক্ট, ইংলিশ ল্যাঙ্গুয়েজ স্কিল ডেভেলপমেন্ট, ডকুমেন্টেশন, গ্রাফিক্স অ্যান্ড ফ্রি হ্যান্ড ড্রইং, বিল্ডিং ফিজিক্স, ডিজাইন থিওরি, ইকোলজি, আর্ট এ্যাপ্রিসিয়েশন, মিউজিক এ্যপ্রিসিয়েশন, ডিজাইন এ্যাপ্রিসিয়েশন, ডিজিটাল কমিউনিকেশন স্কিল, আর্কিটেকচার অব এনসিয়েন্ট সিভিলাইজেশন, বিল্ডিং অ্যান্ড ফিনিশ মেটেরিয়াল্স, ফিজিওলজি, লজিক, আরগোনমিক্স অ্যান্ড অ্যাবস্ট্রাক্ট ফর্ম, ফটোগ্রাফি অ্যান্ড গ্রাফিক্স রি-প্রডাকশন, কন্সট্রাকশন ডিটেইল্স, ক্লাইমেট রেস্পনসিভ আর্কিটেকচার, এ্যাসথেটিক্স, সার্ভে মেথড্স, ইন্টেরিয়র ডিজাইন, ফটোগ্রাফি, কন্সট্রাকশন মেটেরিয়াল্স এন্ড সিস্টেম্স সহ সর্বমোট ৫৮ টি বিষয়। এই বিভাগে ভর্তি হওয়ার জন্য একজন শিক্ষার্থীকে এসএসসি ও এইচএসসিতে কমপক্ষে সিজিপিএ-৩ অথবা দ্বিতীয় বিভাগে উত্তীর্ণ  হতে হবে এবং অবশ্যই বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী হতে হবে। ভালো জিপিএধারী সহ ভর্তি হবার পর ডিপার্টমেন্টের প্রতি সেমিস্টারে ভালো রেজাল্ট অর্জনকারী মেধাবীদের বিভিন্ন পর্যায়ের বৃত্তি প্রদান করা হয়ে থাকে। এছাড়াও গরীব ও মেধাবী শিক্ষার্থীদের ক্ষেত্রেও ডিআইইউ বিশেষ ছাড় দিয়ে থাকে।

নিজের উজ্জ্বল ক্যারিয়ার গড়তে স্বনামধন্ ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আর্কিটেকচার বিভাগকে বেচে নেয়া, এ বিষয়ে পড়াশুনার পর কর্মক্ষেত্রের সুযোগ এবং বিভাগটির বর্তমান অবস্থা ও ভবিষ্যত পরিকল্পনা প্রসঙ্গে ইঞ্জিনিয়ারিং ফেকাল্টির ডিন প্রফেসর ড. সামসুল আলম বলেন, ‘ডিআইইউ এর পাঁচ বছর মেয়াদি ব্যাচেলর অব আর্কিটেকচার বিষয়ে একাডেমিক ডিগ্রী অর্জনের পথে একজন শিক্ষার্থী নিয়মিতভাবে ডিপার্টমেন্ট আয়োজিত, আমন্ত্রিত বিশেষজ্ঞ দ্বারা পরিচালিত বিষয়ভিত্তিক বিভিন্ন সেমিনার, সিম্পোজিয়াম, ওয়ার্কশপ, ব্যবহারিক প্রজেক্ট, বাণিজ্য উৎসব প্রভৃতিতে অংশ নিয়ে থাকে। মূল কোর্সের সাথে সন্নিবেশিত এসব কার্যক্রম প্রতিটি শিক্ষার্থীকে পুরোপুরি দক্ষ ও বাস্তব জ্ঞানসম্পন্ন করে তোলে। দক্ষ, অভিজ্ঞ ও মেধাবী শিক্ষকদের তত্ত্বাবধানে অত্যন্ত যত্নসহকারে প্রতিটি কোর্স শিক্ষা দেওয়া হয়।’

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ডিপার্টমেন্ট অব আর্কিটেকচার এ প্রতি বছর দুটি সেমিস্টারে (স্প্রিং ও ফল) ভর্তি নেওয়া হয়। ভর্তির যাবতীয় তথ্য পেতে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ১০২, শুক্রাবাদ, মিরপুর রোড, ধানমন্ডি, ঢাকা-১২০৭ ঠিকানায় যোগাযোগ করতে হবে। প্রয়োজনীয় টেলিফোন নাম্বার সমূহ: ৯১৩৮২৩৪-৫, ৯১১৬৭৭৪, ৯১৩৬৬৯৪, মোবাইল: ০১৭১৩৪৯৩০৫০-১, ০১৮৪৭১৪০০৪৫ ফ্যাক্স: ৮৮-০২-৯১৩১৯৪৭। ই-মেইল: info@daffodilvarsity.edu.bd, ওয়েব সাইট: www.daffodilvarsity.edu.bd

লেখক: জনসংযোগ কর্মকর্তা, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিfavicon59-4

Leave a Reply