আড্ডায় ‘ক্যারিয়ার’

আড্ডায় ‘ক্যারিয়ার’

  • ক্যারিয়ার ডেস্ক

পড়ন্ত বিকেলে চায়ের কাপের আড্ডাটা বেশ জমে উঠেছিল। অগত্যা ‘ক্যারিয়ার’ ঢুকে পড়ল আড্ডায়। পড়ালেখা শেষে কে কী করবে? শুরু হলো বিভিন্ন প্রতিক্রিয়া। লেখাপড়া আগে শেষ হোক তারপর না হয় দেখা যাবে। পাত্তাই দিল না অনেকে। পলাশ এবং রিপন অবশ্য বেশ গুরুত্ব দিল কথাটায়। কারণ তাদের পড়ালেখা যে আর দুয়েক বছরের মধ্যেই শেষ হয়ে যাবে। তারা পরিকল্পনা করল নিজেরা এখন থেকে ক্যারিয়ারকেন্দ্রিক পড়ালেখা করে প্রস্তুতি নেবে। কিন্তু তার আগে তো জানা দরকার ক্যারিয়ার সম্পর্কে। তাহলে কী করা যায়? হ্যাঁ, একটা ক্লাব গঠন করা যায়। যার কাজ হবে ক্যারিয়ার নিয়ে জানাশোনা এবং পড়ালেখা করা। শুধু নিজেরা নয়, অন্যদেরও যেন উপকার হয়। সেই লক্ষ্য থেকে কিছু দিনের মধ্যেই গঠন করা হলো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাব। বলছিলাম ২০১৪ সালের ফেব্রুয়ারি মাসের কথা। এখন তারা প্রতি বুধবার নিজেদের মধ্যে ইংরেজি অনুশীলন করেন।

সোমবার ব্যাংক জব এবং শনিবার স্কিল ডেভেলপমেন্ট, ভাইভা, সিভি প্রস্তুতকরণ, প্রেজেন্টেশন প্রস্তুতকরণ প্রভৃতি বিষয়ে ক্লাবের সদস্যরা অনুশীলন করে। সদস্যদের বাইরেও যে কেউ আসতে পারে এসব আয়োজনে। বিসিএস এবং বিদেশে উচ্চশিক্ষার ওপরেও তারা অনুশীলনপর্ব যুক্ত করবে বলে জানান। বাইরে থেকেও প্রশিক্ষক নিয়ে আসেন নিজেদের স্কিল ডেভেলপমেন্টের জন্য। আবার মাঝেমধ্যে বড় পরিসরে আয়োজন করা হয় ক্যারিয়ারকেন্দ্রিক নানা অনুষ্ঠান। ক্যারিয়ার প্ল্যানিং উৎসব এবং নবীনবরণ অনুষ্ঠান এমনই আয়োজন।

নবীন শিক্ষার্থীদের উচ্চশিক্ষার শুরুতেই ক্যারিয়ার নিয়ে সচেতন করার উদ্দেশ্যে সেমিনার অনুষ্ঠিত হয়। ক্যারিয়ার সচেতনতামূলক ডকুমেন্টারিও দেখানো হয়। এ ছাড়াও আয়োজন করেছে কর্মশালা যেখানে ছিল দিনব্যাপী পাঁচটি অধিবেশনে মিডিয়ায় আগ্রহীদের জন্য ক্যারিয়ার উইথ মিডিয়া, ব্যাংকিং পেশায় আগ্রহীদের জন্য ব্যাংক জব প্রস্তুতিসহ লিডারশিপ প্রোগ্রাম, পাওয়ার অব এক্সট্রা কারিকুলাম অ্যাক্টিভিটিজ, এসিসিএ, সিএটি এবং সিআইএমএ। এসব অনুষ্ঠানে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের হাজারের অধিক অংশগ্রহণকারী ছিল বলে জানান ক্লাবের সভাপতি মার্কেটিং বিভাগের সাইদুল কবির ও সাধারণ সম্পাদক ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের মুহাইমিনুল ইসলাম তাজ। ক্লাবের ভবিষ্যৎ পরিকল্পনা জানতে চাইলে ক্লাবের সভাপতি সাইদুল কবির জানান, বিভিন্ন জব সম্পর্কিত প্রতিষ্ঠানকে নিয়ে জব ফেয়ার এবং বাংলাদেশের বিভিন্ন ক্যারিয়ার ক্লাবকে নিয়ে ক্যারিয়ার সামিট আয়োজন করার পরিকল্পনা রয়েছে। উল্লেখ্য, এর আগেও এই অনুষ্ঠান আয়োজন করেছিল ক্লাব।

সূত্র: সমকাল

Leave a Reply