পড়ার বিষয় এভিয়েশন

পড়ার বিষয় এভিয়েশন

  • ক্যারিয়ার ডেস্ক

বুঝে শুনে পড়াশোনা করলে ক্যারিয়ার গড়া খুব কঠিন কিছু নয়। তাই এ সময়ে অবশ্যই বাস্তবসম্মত কোর্স করতে হবে। তেমন কোর্সগুলো হলো- ৩ মাস মেয়াদি এভিয়েশন ম্যানেজমেন্ট, ট্রাভেল, ট্যুরিজম অ্যান্ড টিকিটিং এবং এয়ার হোস্টেস কেবিন ক্রু। এ ছাড়া রয়েছে ১৮ মাসব্যাপী এভিয়েশন অপারেশন প্রফেশনাল ডিপ্লোমা কোর্স।

বিষয় যখন এভিয়েশন অপারেশন এভিয়েশন ম্যানেজমেন্ট : এটি হলো এয়ারলাইন্সের ম্যানেজমেন্ট বা ব্যবস্থাপনা নিয়ে স্পেশালাইজড কোর্স, যেখানে এয়ারলাইন্সের ব্যবস্থাপনার বিভিন্ন দিক যেমন- এয়ারলাইন্স কার্গো ম্যানেজমেন্ট, মার্কেটিং ও সেলস, এয়ারপোর্ট অপারেশন, বোর্ডিং কন্ট্রোল, ট্রাফিক ব্যবস্থাপনা, কাস্টমার রিলেশন, এয়ারক্রাফট লিজিং, এয়ারলাইন্স ফাইন্যান্স, এয়ারলাইন্স পলিসি ও আইন কানুন, যেটি একটি দ্রুত ক্রমবর্ধমান গ্লোবাল ক্যারিয়ার।

এয়ার হোস্টেস/কেবিন ক্রু : এটি হলো ট্যুরিজম ও এয়ারলাইন্সের কাস্টমার রিলেশন ব্যবস্থাপনা নিয়ে স্পেশালাইজড কোর্স। যেখানে কাস্টমার কেয়ার ব্যবস্থাপনার বিভিন্ন দিক যেমন- প্যাসেঞ্জার সার্ভিস, ফুড অ্যান্ড বেভারেজ, হসপিটালিটি ম্যানেজমেন্ট, এয়ারক্রাফট সিকিউরিটি অ্যান্ড সেফটি, কাস্টমার রিলেশন, গ্রুমিং, যেটি খুবই জনপ্রিয় একটি পেশা হিসেবে বিবেচিত হয়।

ট্রাভেল ট্যুরিজম টিকিটিং : এটি হলো ট্যুরিজম ও এয়ারলাইন্সের বিপণন ব্যবস্থাপনা নিয়ে স্পেশালাইজড কোর্স। যেখানে মার্কেটিং ব্যবস্থাপনার বিভিন্ন দিক যেমন- টিকিট সেলস, কাস্টমার রিলেশন, ট্যুর অপারেশন, ট্যুর গাইড, ট্রাভেল এজেন্সি অপারেশন, রিজারভেশন সিস্টেম, যেটি আরেকটি দ্রুত ক্রমবর্ধমান গ্লোবাল ক্যারিয়ার।

যেমন যোগ্যতা দরকার : এর সবই প্রফেশনাল শিক্ষামূলক কোর্স, যা মূলত এসএসসি বা ‘ও’ লেভেল পাসকৃত শিক্ষার্থীরা করতে পারবে। যে কোনো বিভাগ থেকে যে কোনো সালে পাসকৃত শিক্ষার্থীরা এখানে পড়তে পারবে। এ ছাড়া গ্র্যাজুয়েটদের জন্য বেশি কার্যকর।

জেনে নিন খরচ কেমন : এভিয়েশন ম্যানেজমেন্ট, ট্রাভেল ট্যুরিজম টিকিটিং এবং এয়ার হোস্টেস/ কেবিন ক্রু- সবই ৩ মাস মেয়াদি কোর্স। আর সর্বমোট খরচ পড়বে ১৫ হাজার ৫০০ টাকা।

সূত্র: সমকাল

Leave a Reply