ফটোশপ কেন শিখবেন

ফটোশপ কেন শিখবেন

  • ক্যারিয়ার ডেস্ক

ফটোশপে জ্ঞান ও দক্ষতা এখন অনেকের জন্যেই অর্থ উপার্জন এবং গৌরবের কারণ। অ্যাডোবি ফটোশপ শেখার অনেক কারণ রয়েছে তার মধ্যে ১০ টি কারণ দেখুন।


নিজের সৃজনশীলতা প্রকাশ করতে পারেন

ডিজাইন জগত মানেই সৃজনশীলতা। আর এই সৃজনশীল জগতে আপনি যত সৃজনশীল কাজ দেখবেন আপনার সৃজনশীল চিন্তা ভাবনা তত বারবে। অন্যের সৃজনশীল কাজ গুলো আপনার অনুপ্রেরণা যোগাবে। এগুলো দেখে আপনি নিজেই অনুপ্রানিত হবেন সৃজনশীল সব ডিজাইন করতে।

গ্রাফিক্স ডিজাইন জগতে রয়েছে বহু সৃজনশীল ডিজাইনার। যাদের ডিজাইন দেখে আপনি, আমি, আমরা থমকে যাবো। এদের ডিজাইন গুলো আপনার মাঝে বিশাল অনুপ্রেরণা যোগাবে, যা আপনাকে সৃজনশীল ডিজাইন করতে হাতিয়ার এর মত সাহায্য করবে। ফটোশপে দক্ষতা আপনার সৃজনশীলতাকে দিবে ভিন্ন মাত্রা।

বিভিন্ন গ্রাফিক ডিজাইন প্রকল্প তৈরি করতে পারেন

ফটো এডিটিং থেকে শুরু করে, আপনি নিমন্ত্রণ কার্ড, বিজনেস কার্ড, পোস্টার, এবং আরো অন্যান্য গ্রাফিক্স ডিজাইন প্রযেক্ট তৈরী করতে পারেন ফটোশপে। ফটোশপে বিভিন্ন ক্রিয়েটিভ টুলস্‌ ব্যবহার করে নিশ্চিতভাবে আপনি অসাধারণ জিজাইন করতে পারেন যা শুধু আপনার ক্লায়েন্টকেই ইমপ্রেস করবে না এতে আপনি আপনার ক্রিয়েটিভিটির স্বাধীন প্রয়োগ ও করতে পারবেন।

পুরাতন ফটো পুনরুদ্ধার করতে পারেন

পারিবারিক পুরাতন ছবি জীর্ণ এবং একসময়ে তা বিলুপ্ত হয়ে যেত ফটোশপ আসার আগে। কিন্তু এখন আপনি চাইলে সেই পুরাতন ছবি গুলোকে আবারো পুনরুদ্ধার করতে পারেন এবং আপনার পুরনো স্মৃতি ফিরে পেতে পারেন। ফটোশপের হিলিং ব্রাশ, ক্লোন ষ্ট্যাম্প, প্যাচ টুল এবং অন্যান্য টুলস্‌ ব্যবহার করে আপনি আপনার পুরাতন ছবিকে আবার নতুন বানাতে পারেন। আপনি নিশ্চিত থাকতে পারেন যে আপনার অনেক ক্লায়েন্ট কে খুশি করতে পারবেন যদি আপনি এ কাজটি করতে জানেন।

লেখার সঙ্গে গ্রাফিক্স একত্রিত করতে পারেন

একটি ভাল মানের গ্রাফিক্স এর কাজের আউটপুটের জন্য ইমেজ এবং লেখা একসঙ্গে সামাঞ্জস্যপূর্ণ এবং মানানসই সম্পাদনা প্রয়োজন। ফটোশপে আপনি শুধু ছবি এবং লেখা একত্রিত করাই নয় বরং কাজটি শিল্পসম্মত এবং আকর্শনীয় করতে পারেন। স্ট্রোক, ড্রপ শ্যাডো, বেভেল এবং এমবুশ এবং অন্যান্য ইফেক্ট ব্যবহার করে লেখাকে ফোকাস করতে পারেন পেশাদারিত্বের সাথে। ইমেজের ক্ষেত্রেও যদি আপনি ব্রাইট, কন্ট্রাস্ট, এক্সপোজার এবং অন্যান্য এডজাস্টমেন্ট গুলো এডজাস্ট করে প্রফেশনাল লুক দিতে পারেন।

ব্রাশ ব্যবহার করে আর্টওয়ার্ক তৈরী করতে পারেন

ফটোশপের অনেক অনেক ব্রাশ রয়েছে যা আপনি ফ্রিতে পাবেন ওয়েবে। সেখান থেকে আপনার পছন্দের ব্রাশ বেছে নিতে পারেন। এসব ব্রাশগুলো আপনার ছবি এবং লে আউটকে দিবে স্পেশাল ইফেক্ট। ব্রাশ ব্যবহার করার ফলে  আপনার কাজের আউটপুট হয়ে উঠবে আরো প্রফেশনাল।

ছবির রং পরিবর্তন করতে পারেন

ফটোশপের একটি আশ্চার্যজনক ব্যাপার হল ছবির রং পরিবর্তন করা। আপনি ইচ্ছে করলে খুব সহজেই যে কোন ছবির রং পরিবর্তন করতে পারেন। আপনি চাইলে ছবির নির্দিষ্ট কোন অংশের রং ও পরিবর্তন করতে পারেন।

ফটোগ্রাফির ভুল সংশোধন করতে পারেন

আপনার তোলা ছবি কি সত্যিই ভাল দেখাচ্ছে না? বা সামান্য কিছু ভুল হয়েছে, আপনি চাইলে তা এডাজাস্ট এবং কারেকশান করতে করতে পারেন ফটোশপে। আপনি আলো স্বল্পতা, ডার্ক ফটোস এবং রেড আই সহ আরো অন্যান্য এডজাস্ট করতে পারেন। আপনি চাইলে ছবির নির্দিষ্ট কোন অংশ কেটে দিতে পারেন ক্রোপ টুল ব্যবহার করে। ব্রাশ ব্যবহার করে ছবির নির্দিষ্ট অংশের এডজাস্ট করতে পারেন।

টি-শার্ট ডিজাইন করতে পারবেন

আপনি হয়ত একটি ভাল মানের টি-শার্ট ডিজাইন করতে গিয়ে সমস্যার সম্মুখিন হচ্ছেন? তাহলে আপনার সমস্যার সমাধান হতে পারে ফটোশপ। ফটোশপই দিতে পারে আপনার কঙ্খিত আউটপুট। ফটোশপে দেয়া ইফেক্টগুলোর কারনে টি-শার্টটিকে আরো সুন্দর দেখাবে।

ছবিতে বিভিন্ন ইফেক্ট দিতে পারেন

ফটোশপে ইচ্ছে করলে আপনি একটি ছবি কে কাঠ কয়লা, জল রং এবং আরো অন্যান্য ইফেক্ট এ রূপান্তর করতে পারেন। আপনি সত্যিই সত্যিই অনেক কিছুই করতে পারেন ফটোশপে। আপনি ইচ্ছে করলে একটি ছবিকে ফটোকপি করা কাগজে, স্টেইন্ড গ্লাস আর্ট এ রুপান্তর করতে পারেন ফিল্টার ব্যবহার করে। ফটোশপ ব্যবহার আপনার কাজে যোগ করবে ভিন্ন মাত্রা। আপনি চাইলে ফটোশপে এমন কিছু একশন ব্যবহার করতে পারেন যা আগে থেকেই ডিজাইনাররা তৈরী করে রেখেছে। এ রকম একশন আপনার কাজকে করে তুলবে আরো আকর্শনীয়।

ওয়েব ডিজাইন করতে পারেন

ওয়েব ডিজাইনে ফটোশপ কেন? ইমেজ বা ছবি ছাড়া ওয়েবসাইট নেই বললেই চলে। ওয়েব সাইটে ইমেজ ব্যবহার করার আগে এডিট করার জন্য দরকার ফটোশপ। এছাড়াও বর্তমানে ওয়েবসাইটের মূল ডিজাইন ও লে-আউট ফটোশপ এ তৈরি করা হয়। যা পিএসডি টেমপ্লেট হিসেবে পরিচিত। ওয়েবসাইটে আকর্ষনীয় গ্রাফিক্স ব্যবহার করার জন্য ফটোশপের ব্যবহার জানা অবশ্যই জরুরী।

Sharing is caring!

Leave a Comment