ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে ‘সফট স্কিলস ফেস্ট’

ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে ‘সফট স্কিলস ফেস্ট’

  • ক্যারিয়ার ডেস্ক

বাংলাদেশ স্কিল ডেভলপমেন্ট ইনস্টিটিউটের (বিএসডিআই) আয়োজনে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে দিনব্যাপী ‘সফট স্কিলস ফেস্ট’ অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার (১৫ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের ৭১ মিলনায়তনে ফেডারেশন অব বাংলাদেশ হিউম্যান রিসোর্স অর্গানাইজেশনের প্রতিষ্ঠাতা সভাপতি মোশাররফ হোসেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফেস্টের উদ্বোধন করেন। ড্যাফোডিল পরিবারের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নূরুজ্জামানের সভাপতিত্ত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কিল ডেভলপমেন্ট ইনস্টিটিউটের উপদেষ্টা কে এম হাসান রিপন ও সোসাইটি ফর লিডারশিপ স্কিল ডেভলপমেন্টের (এসএলএসডি) প্রধান নির্বাহী কর্মকর্তা মঈনুদ্দিন চৌধুরী।

দিনব্যাপী এ ফেস্টে নেতৃত্ব ও ব্যবস্থাপনা, বিপণন ও গ্রাহকসেবা, উৎপাদনশীলতা, মানবসম্পদ উন্নয়ন, যোগাযোগ দক্ষাতা ইত্যাদি বিষয়ের ওপর বিভিন্ন ধরনের কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালাগুলো পরিচালনা করেন স্বপ্ন রিটেইল শপের নির্বাহী পরিচালক সাব্বির হাসান নাসির, মাইন্ড ম্যাপার বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ইজাজুর রহমান, সফট স্কিল বিডি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক যিশু তরফদার, ফিউচার লিডার্স লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী এম আহমেদ, ইগলুর প্রধান নির্বাহী কর্মকর্তা জি এম কামাল হাসান, জিটিভি’র প্রধান সম্পাদক সৈয়দ ইশতিয়াক রেজা, লঙ্কা বাংলা ইনভেস্টমেন্ট লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা হাসান জাহিদ চৌধুরী, ডন সামদানী ফ্যাসিলিয়েশন অ্যান্ড কনসালটেন্সির প্রধান নির্বাহী কর্মকর্তা গোলাম সামদানী ডন, ইসলামী ব্যাংক লিমিটেডের ডেপুটি ম্যানেজিং ডিরেকটর তাহের আহমেদ চৌধুরী, ক্যাম্পাস টু কর্পোরেটের প্রশিক্ষক হুমাইরা শারমিন, কাফকো’র মহাব্যবস্থাপক কাজী রাকিবুজ্জামান আহমেদ, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক সৈয়দ মিজানুর রহমান রাজু, স্পিড অব মাইন্ডের মেন্টর ও প্রধান প্রশিক্ষক আয়েশা জাহান বিভা, ট্রেইনিং উইথ রুশদিনার প্রধান প্রশিক্ষক রুশদিনা খান, ইম্প্রা কনসালটিং ইন্টারন্যাশনাল ইউএসএ-এর প্রধান নির্বাহী কর্মকর্তা মুনির হাসান খান এবং বেঞ্চমার্ম লিমিটেডের মহাপরিচালক আশরাফ কায়সার।

প্রধান অতিথির বক্তব্যে মোশাররফ হোসেন বলেন, বাংলাদেশের প্রায় ১ কোটি ১০ লাখ মানুষ বিশ্বের বিভিন্ন দেশে কাজ করে ১৬ বিলিয়ন ডলার দেশে পাঠান। বিপরীতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা মাত্র ৫ লাখ মানুষ বাংলাদেশে কাজ করে ৮ বিলিয়ন ডলারেও বেশি অর্থ নিয়ে যাচ্ছেন। এ অবস্থার জন্য বাংলাদেশের মানুষের সফট স্কিলের অভাবকে দায়ী করেন মোশাররফ হোসেন। তিনি বলেন, প্রয়োজনীয় সফটস্কিল না থাকার কারণে বাংলাদেশের শ্রমিকরা বিদেশে যথাযথ পারিশ্রমিক পান না। ঠিক একই কারণে আমাদের দেশের বড় বড় প্রতিষ্ঠানগুলো বিদেশ থেকে সফট স্কিল জানা মানুষদের এনে নিয়োগ দিতে বাধ্য হচ্ছে।

এ অবস্থার উত্তরণ প্রয়োজন এমন মন্তব্য করে মোশাররফ হোসেন বলেন, প্রাথমিক বিদ্যালয় থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত এবং পারিবার থেকে প্রতিষ্ঠান পর্যন্ত সব ক্ষেত্রে সফট স্কিলকে অন্তর্ভূক্ত করতে হবে। জীবনে সাফল্য পেতে হলে সফট স্কিল বাড়ানো ছাড়া কোনো উপায় নেই। এসময় তিনি তরুণ শিক্ষার্থীদেরকে ছাত্রাবস্থা থেকেই সফট স্কিলের ওপর গুরুত্ব আরোপের আহ্বান জানান।

সভাপতির বক্তব্যে ড্যাফোডিল পরিবারের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নূরুজ্জামান বলেন, বিশ্বের উন্নত দেশগুলোর কর্মজীবী মানুষরা তাদের বেতনের কমপক্ষে ৫ শতাংশ স্কিল ডেভলপমেন্টের পেছনে ব্যায় করেন। কিন্তু আমাদের দেশে এই চর্চা এখনো গড়ে ওঠেনি। কিন্তু একটি দক্ষ মানবসম্পদ ভিত্তিক উন্নত দেশ গড়ে তোলার জন্য এ চর্চার খুবই প্রয়োজন বলে মন্তব্য করেন তিনি। মোহাম্মদ নূরুজ্জামান বলেন, ড্যাফোডিল পরিবার শুরু থেকেই শিক্ষার্থীদে স্কিল ডেভলপমেন্টের ওপর গুরুত্ব দিয়ে এসেছে এবং ভবিষ্যতেও তা অব্যাহত থাকবে।

Leave a Reply