‘আসক্তি, মানসিক চাপ ও জীবনের সংকট’ শীর্ষক সেমিনার

‘আসক্তি, মানসিক চাপ ও জীবনের সংকট’ শীর্ষক সেমিনার

  • ক্যাম্পাস ডেস্ক

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ‘আসক্তি, মানসিক চাপ ও জীবনের সংকট’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার (৩ মার্চ) বিকলে বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম-৭১ এ সেমিনারটি অনুষ্ঠিত হয়। এতে তরুণ প্রজন্মের বিভিন্ন বিষয়ে আসক্তি, মানসিক চাপ ও জীবনের নানা সমস্যা নিয়ে আলোচনা করেন গাজীপুরে অবস্থিত জাতীয় বিশ্ববিদ্যায়ের ইসলামিক স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক মো. মঞ্জুর-ই-এলাহী ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মানসিক স্বাস্থ্যবিশেষজ্ঞ ডা. সাঈদুল আশরাফ কুশল। সেমিনারে সভাপতিত্ত্ব  করেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মো. সবুর খান।

সভাপতির বক্তৃতায় মো. সবুর খান বলেন, সুন্দর জীবনযাপনের জন্য শারীরিক সুস্থতা যেমন জরুরি তেমনি মানসিক সুস্থতাও জরুরি।  আর মানসিক সুস্থতার জন্য ধর্মীয় মূল্যবোধ চর্চার কোনো বিকল্প নেই। ধর্মীয় অনুশাসন মেনে চললে মন প্রশান্ত থাকে। প্রশান্ত মনে কখনো অপচিন্তা ভর করতে পারে না।

এসময় তিনি ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে স্টুডেন্ট কাউসেলিং ফোরাম গঠনের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে সংশ্লিষ্ঠদের নির্দেশ দেন।

প্রধান বক্তা মো. মঞ্জুর-ই-এলাহী তার বক্তব্যে কোরান সুন্নাহ’র আলোকে ধুমপান, মদ্যপান, ফেসবুক আসক্তি, পর্নোগ্রাফি ইত্যাদি বিষয়ে আলোচনা করেন। তিনি বলেন, মানুষকে সৃষ্টির সেরা জীব বলা হয় তার বুদ্ধিবৃত্তিক কারণে। আর মাদক সেই বুদ্ধিবৃত্তিকে ধ্বংস করে দেয়। তাই যেকোনো ধরনের আসক্তি থেকে দূরে থাকা প্রয়োজন।

অপরদিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মানসিক স্বাস্থ্যবিশেষজ্ঞ ডা. সাঈদুল আশরাফ কুশল বলেন, মানসিকভাবে অসুস্থ হওয়া মানেই ‘পাগল’ হয়ে যাওয়া নয়। বিভিন্ন ধরনের মানসিক রোগ রয়েছে। যেমন অতিরিক্ত সামাজিক যোগাযোগ মাধ্যমে পড়ে থাকাও এক ধরনের মানসিক রোগ।  হতাশা, নেতিবাচক চিন্তা করা, অহেতুক সন্দেহ করা, সবকিছুতে ভয় পাওয়া ইত্যাদিও মানসিক সমস্যা বলে উল্লেখ করেন ডা. আশরাফ।  এসময় তিনি পর্নোগ্রাফি দেখাকে মাদকাসক্তির চেয়েও ভয়াবহ ক্ষতিকর বলে উল্লেখ করেন।

অনুষ্ঠানে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রেজারার হামিদুল হক খানসহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। সবশেষে একটি প্রামান্যচিত্র প্রদর্শনের মাধ্যমে সেমিনার সমাপ্ত হয়।favicon59-4

Leave a Reply