বই পড়ুয়াদের জন্য বৃত্তি

বই পড়ুয়াদের জন্য বৃত্তি

  • ক্যাম্পাস ডেস্ক

তরুণ শিক্ষার্থীদের মধ্যে বই পড়ার চর্চা বাড়াতে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ‘ফরিদা জোহা রিডিং স্কলারশিপ’ চালু করা হয়েছে। আজ মঙ্গলবার (৪ এপ্রিল) ড্যাফোডিল বিজনেস ইনকিউবেটর ভবনের সেমিনার কক্ষে আনুষ্ঠানিকভাবে এ বৃত্তি ঘোষনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিদ্যা বিভাগের সাবেক অধ্যাপক ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য  অধ্যাপক ইউসুফ মাহবুবুল ইসলামের পিতা ড. আহমদ শামসুল ইসলাম। তিনি তার প্রিয় বোন ‘ফরিদা জোহা’র স্মরণে এ বৃত্তি ঘোষনা করেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সাথে এ বৃত্তির চুক্তিপত্র স্বাক্ষরিত হয়।  চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বৃত্তি ফান্ডের পক্ষে স্বাক্ষর করে অধ্যাপক আহমদ শামসুল ইসলাম এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির পক্ষে স্বাক্ষর করেন রেজিস্ট্রার প্রসেফসর ইঞ্জিনিয়ার এ.কে.এম. ফজলুল হক।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অধ্যাপক আহমদ শামসুল ইসলাম বলেন, বৃত্তিটি আমার প্রয়াত বোন ফরিদা জোহার নামে চালু  করেছি। কারণ আমাদের শিক্ষিত হওয়ার পেছনে তার বিরাট অবদান রয়েছে, তার অবদানের স্বীকৃতি ও কৃতজ্ঞতা প্রকাশে তার স্মৃতির প্রতি সম্মান প্রদর্শনপূর্বক এ বৃত্তি চালু করেছি।  এখনকার ছেলেমেয়েদের মধ্যে পাঠাভ্যাস আশঙ্কাজনকভাবে কমে গেছে। এই বৃত্তি তাদেরকে বইপাঠে উদ্বুদ্ধ করবে বলে আমি মনে করি। বক্তব্য শেষে অধ্যাপক আহমদ শামসুল ইসলাম বৃত্তি তহবিলের জন্য পাঁচ লাখ টাকার অনুদানের চেক তুলে দেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রেজারার হামিদুল হক খানের হাতে।

এসময় আরও উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ইউসুফ মাহবুবুল ইসলাম, উপ-উপাচার্য ড. এস.এম মাহবুব উল হক মজুমদার, ট্রেজারার হামিদুল হক খান, সাবেক উপাচার্য ও এমিরিটাস প্রফেসর  ড. আমিনুল ইসলাম, এমিরিটাস প্রফেসর ড. এম লুৎফর রহমান, ব্যবসায় ও অর্থনীতি অনুষদের ডিন প্রফেসর রফিকুল ইসলাম, সমাজবিজ্ঞান ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক এ.এম.এম. হামিদুর রহমান, পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ড. গোলাম মওলা চৌধুরী, লাইব্রেরিয়ান ড. মিলন খান, অর্থ ও হিসাব বিভাগের পরিচালক মমিনুল হক মজুমদার ও ইনোভেশন অ্যান্ড ইনকিউবেশন সেন্টারের প্রকল্প পরিচালক আবু তাহের খান।favicon59-4

Leave a Reply