‘এ জার্নি ট্যুওয়ার্ডস এন্ট্রাপ্রেনারশিপ’ গ্রন্থ নিয়ে আলোচনা

‘এ জার্নি ট্যুওয়ার্ডস এন্ট্রাপ্রেনারশিপ’ গ্রন্থ নিয়ে আলোচনা

  • ক্যাম্পাস ডেস্ক

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (ডিআইইউ) মো. সবুর খান রচিত ‘এ জার্নি ট্যুওয়ার্ডস এন্ট্রাপ্রেনারশিপ’ বই নিয়ে আজ বুধবার (১২ এপ্রিল) আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ড্যাফোডিল স্টাডি ফোরামের (ডিএসএফ) আয়োজনে রাজধানীর শুক্রাবাদে অবস্থিত বিশ্ববিদ্যালয়টির সেমিনারকক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কিউ-পেইল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মো. নাসির।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে গ্রন্থের লেখক ড্যাফোডিল ফ্যামিলির চেয়ারম্যান মো. সবুর খান, ব্যবসায় ও অর্থনীতি অনুষদের ডিন অধ্যাপক রফিকুল ইসলাম, মানবিক ও সামাজিকবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক এ এমএম হামিদুর রহমান,  রেজিস্ট্রার অধ্যাপক ড. প্রকৌশলী এ কে এম ফজলুল হক, ইনোভেশন অ্যান্ড ইনকিউবেশন সেন্টারের (আইআইসি) প্রকল্প পরিচালক আবু তাহের খান, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান ড. তৌহিদ ভূঁইয়া, ব্যবসায় প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক নুরুল মোহাম্মদ জায়েদসহ বিভিন্ন বিভাগের অর্ধশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

আইআইসির প্রকল্প পরিচালক আবু তাহের খানের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় শিক্ষক ও শিক্ষার্থীরা ‘এ জার্নি ট্যুওয়ার্ডস এন্ট্রাপ্রেনারশিপ’ গ্রন্থ নিয়ে তাদের পাঠ-প্রতিক্রিয়া ও মতামত তুলে ধরেন। এ সময় সৈয়দ মো. নাসির তাঁর বক্তব্যে বলেন, অত্যন্ত প্রাঞ্জল ভাষায় লেখা বইটি শিক্ষার্থীদের খুবই উপকারে আসবে, বিশেষ করে যারা উদ্যোক্তা হতে চায় তাদের জন্য। নিঃসন্দেহে এটি একটি উন্নতমানের রেফারেন্স বই। বইয়ে ব্যবহৃত বিভিন্ন ছবিরও প্রশংসা করেন তিনি। তবে নবীন উদ্যোক্তারা কী কী বাধার সম্মুখীন হতে পারে সে বিষয়ে এই বইয়ে একটি স্বতন্ত্র অধ্যায় থাকলে আরো ভালো হতো বলে মন্তব্য করেন এই বিশিষ্ট শিল্প-উদ্যোক্তা।

শিক্ষার্থীদের পাঠ প্রতিক্রিয়া শোনার পর প্রধান অতিথি সৈয়দ মো. নাসির সেরা আলোচক শিক্ষার্থীকে ১ হাজার টাকা পুরস্কার প্রদান করেন। এরপর দ্বিতীয় সেরাকে ৫০০ টাকা এবং অনুষ্ঠানে অংশগ্রহণকারী প্রত্যেক আলোচক শিক্ষার্থীকে ২০০ টাকা করে পুরস্কার দেন। এছাড়া প্রশ্নকারী প্রত্যেক শিক্ষার্থীকেও তিনি ৩০০ টাকা করে পুরস্কার প্রদান করেন।

গ্রন্থের লেখক ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মো. সবুর খান বলেন, বাংলাদেশ উদ্যোক্তাদের জন্য সম্ভাবনার স্বর্গভূমি। অথচ এ দেশে নবীন উদ্যোক্তাদের জন্য দিক-নির্দেশনামূলক তেমন কোনো বই নেই। এই উপলব্ধি থেকেই মূলত ‘এ জার্নি ট্যুওয়ার্ডস এন্ট্রাপ্রেনারশিপ’ বইটি লিখি। এ সময় মো. সবুর খান আরও জানান, আগামীতে ‘ব্যবসায়ের প্রতিবন্ধকতা ও উত্তরণ’ নামে তিনি একটি নতুন বই লিখবেন যেখানে উদ্যোক্তারা কী কী বাধার সম্মুখীন হতে পারেন এবং কীভাবে বাধা অতিক্রম করবেন সেসব বিষয়ে বিস্তারিত আলোচনা থাকবে।

সভাপতির বক্তব্যে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম বলেন, একটি ভালো বই মানুষের মনকে জাগ্রত করার মধ্য দিয়ে মস্তিষ্কে প্রতিক্রিয়া সৃষ্টি করে। অর্থাৎ ভাবনার জগতে আলোড়ন তোলে। ‘এ জার্নি ট্যুওয়ার্ডস এন্ট্রাপ্রেনারশিপ’ নিঃসন্দেহে সে রকম একটি গ্রন্থ। এই বই তরুণদেরকে উদ্যোক্তা হতে আগ্রহী করে তুলবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

উল্লেখ্য, ড্যাফোডিল স্টাডি ফোরাম ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত একটি পাঠচর্চাকেন্দ্রিক সংগঠন। আজকের বই আলোচনা অনুষ্ঠানটি ছিল এই সংগঠনের দ্বিতীয় পাঠ আয়োজন।  favicon59-4

1 Comment on this Post

  1. Md. Amir Hossain

    We know that reading the book we can’t drive the bicycle but if we read this book , we will get inspiration to become an entrepreneur. Here given a nice description what are the obstacle? How to solve the problem?

    জবাব

Leave a Reply