যে কারণে সফল জাকারবার্গ-কুক

যে কারণে সফল জাকারবার্গ-কুক

  • ক্যারিয়ার ডেস্ক

জাকারবার্গ কী করেন, আর কী করেন না, সে তালিকা দেখলেই বোঝা যাবে, কেন তিনি সফল। তাঁর সবচেয়ে বড় গুণ হলো দায়িত্বশীলতা, স্বচ্ছতা বা জবাবদিহি। কোনো কাজের পরিণাম চিন্তা না করে কোনো কাজ তিনি করেন না। আগে কাজের ফল সম্পর্কে ভাবেন, তারপর তিনি সিদ্ধান্ত নেন। তাঁর নেতৃত্বের মধ্যে স্বচ্ছতা আছে, যা তাঁর ব্যবসাকে লাভজনক করে তুলেছে।

জবাবদিহি বা দায়বদ্ধতাকে জাকারবার্গের সফলতার মূলমন্ত্র হিসেবে দেখেন বিশেষজ্ঞরা। একজন দায়বদ্ধ কর্মকর্তার চারটি গুণ থাকে:

১. কথা দিয়ে কথা রাখেন
২. কাজের পরিণাম সম্পর্কে চিন্তা করেন
৩. নিজের ভুলের জন্য দায় নেন
৪. ভুলের জন্য ক্ষতিপূরণ দেন

জাকারবার্গের সফলতার জন্য তাঁর দূরদর্শিতাকেও বড় করে দেখেন বিশেষজ্ঞরা। কারিগরি উন্নয়ন, করপোরেট ব্যবস্থাপনা ও সৃজনশীল পরিকল্পনা বাস্তবায়নের জন্য জাকারবার্গ সবার প্রশংসা পান।

দায়িত্বশীলতার গুণের কারণে সফলতা পাওয়ার আরেক উদাহরণ হচ্ছে অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক। তাঁর নেতৃত্বে অ্যাপল দারুণ সফলতা পেয়েছেন। অ্যাপল কেবল দুর্দান্ত পণ্য তৈরির জন্য এ জায়গায় এসেছে, তা কিন্তু নয়। টিম কুক মনে করেন, অ্যাপলের লোগো গ্রাহকদের কাছে একধরনের প্রতিশ্রুতি। একজন প্রতিষ্ঠানপ্রধান হিসেবে প্রতিশ্রুতি রক্ষা করা সফলতার জন্য একটি বড় গুণ। অর্থাৎ প্রতিশ্রুতি রক্ষা করতে পারলে সফলতা অর্জন করা সম্ভব। ফোর্বস অনলাইন থেকে অনূদিত

তথ্যসূত্র: প্রথম আলোfavicon59-4

Leave a Reply