ন্যাশনাল টির লভ্যাংশ নির্ধারণী সভা ১৪ নভেম্বর

ন্যাশনাল টির লভ্যাংশ নির্ধারণী সভা ১৪ নভেম্বর

  • অর্থ ও বাণিজ্য 

শেয়ারবাজারে তালিকাভুক্ত ন্যাশনাল টি কোম্পানি লিমিটেডের (এনটিসি) লভ্যাংশ নির্ধারণী সভা ১৪ নভেম্বর অনুষ্ঠিত হবে। কোম্পানিটি ১ জানুয়ারি ২০১৫ থেকে ৩০ জুন ২০১৬ সমাপ্ত অর্থবছরের অর্থাত্ ১৮ মাসের আর্থিক প্রতিবেদন পর্যালোচনার পাশাপাশি বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করবে বলে জানা গেছে ডিএসই সূত্রে।

বাজার পর্যবেক্ষণে দেখা গেছে, ডিএসইতে গতকাল এ শেয়ারের সর্বশেষ দর ২ দশমিক ৪৩ শতাংশ বা ১২ টাকা ৫০ পয়সা কমে দাঁড়ায় ৫০২ টাকা ৭০ পয়সায়। দিনভর দর ৫০২ টাকা ৭০ পয়সা থেকে ৫১০ টাকার মধ্যে ওঠানামা করে। সমাপনী দর ছিল ৫০৪ টাকা ৯০ পয়সায়, যা এর আগের কার্যদিবসে ছিল ৫১৫ টাকা ২০ পয়সা। এদিন নয়বারে এ কোম্পানির মোট ৯০টি শেয়ারের লেনদেন হয়।

সর্বশেষ ২০১৪ সালে ২০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় কোম্পানিটি। এ সময় ইপিএস হয় ৬ টাকা ৩৮ পয়সা, এনএভি ১২৬ টাকা ২০ পয়সা ও নিট মুনাফা ৪ কোটি ২১ লাখ টাকা।

২০১৩ সালে ২০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় এ কোম্পানি। ওই সময় ইপিএস ছিল ২৪ টাকা ৪৬ পয়সা, এনএভি ১২৫ টাকা ৫০ পয়সা ও নিট মুনাফা ১৬ কোটি ১৪ লাখ ২০ হাজার।

১৯৭৯ সালে তালিকাভুক্ত কোম্পানিটির অনুমোদিত মূলধন ২৫ কোটি টাকা ও পরিশোধিত মূলধন ৬ কোটি ৬০ লাখ টাকা। কোম্পানির রিজার্ভের পরিমাণ ৭৬ কোটি ৬৯ লাখ টাকা। এ কোম্পানির মোট শেয়ার সংখ্যা ৬৬ লাখ। এর মধ্যে ৪০ দশমিক ৫৪ শতাংশ সরকারের কাছে, ৪ দশমিক ৩৩ শতাংশ সরকার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর হাতে ২৭ দশমিক ৭১ শতাংশ ও বাকি ২৭ দশমিক ৪২ শতাংশ রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।

সর্বশেষ প্রকাশিত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে ন্যাশনাল টি কোম্পানির শেয়ার প্রতি মূল্য আয় অনুপাত (পিইও) রেশিও ৭৯ দশমিক ১৪। favicon59-4

Leave a Reply