অর্থনীতিতে নোবেল ২০১৫ পেলেন অ্যানগাস ডেটন

অর্থনীতিতে নোবেল ২০১৫ পেলেন অ্যানগাস ডেটন

দি প্রমিনেন্ট ডেস্ক: ভোগ, দারিদ্র ও জনকল্যাণ নিয়ে মৌলিক গবেষণার স্বীকৃতিস্বরূপ এবছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন ইঙ্গো-মার্কিন অর্থনীতিবিদ অ্যানগাস ডেটন।

১২ অক্টোবর ২০১৫, সোমবার সুইডেনের রাজধানী স্টকহোমে এক সংবাদ সম্মেলনে দ্য রয়েল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস এ ঘোষণা দেয়। খবর বিবিসি, দি গার্ডিয়ান, সিএনএন।

ঘোষণাকালে নোবেল কমিটির পক্ষ থেকে বলা হয়, ‘ডেটনের গবেষণা ব্যষ্টিক; সমষ্টিক উন্নয়ন অর্থনীতিতে অবদান রেখেছে।’

স্টকহোম থেকে তাকে পুরস্কার পাওয়ার কথা জানালে তিনি (ডেটন) বলেন, ‘আমি একই সাথে আশ্চর্য ও আনন্দিত হয়েছি।’ পুরস্কার হিসেবে ৮ মিলিয়ন সুইডিশ ক্রোনা দেওয়া হবে ডেটনকে, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় সাড়ে সাত কোটি টাকা।

যুক্তরাজ্যের এডিনবার্গে ১৯৪৫ সালের ১৯ অক্টোবর জন্মগ্রহণ করেন এই ব্যষ্টিক অর্থনীতিবিদ। তিনি ১৯৮৩ সাল থেকে যুক্তরাষ্ট্রের নিউজার্সি অঙ্গরাজ্যের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি এবং আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে অধ্যাপনা করছেন। যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র উভয় দেশেরই নাগরিক ডেটন প্রিন্সটনে যোগ দেওয়ার আগে ক্যামব্রিজ ও ব্রিস্টনে অধ্যাপনা করেছেন। অর্থনীতিতে নোবেল বিজয়ী ডেটনের বাবা পেশায় একজন খনি শ্রমিক ছিলেন।

ক্যামব্রিজ থেকে পিএইচডি অর্জনকারী অর্থনীতিবিদ ডেটন উন্নয়নশীল বিশ্বকে বিদেশি সহায়তা দেয়ার ব্যাপারে একজন কট্টর সমালোচক!

স্টকহোম থেকে তাকে পুরস্কার পাওয়ার কথা জানালে তিনি (ডেটন) বলেন, ‘আমি একই সাথে আশ্চর্য ও আনন্দিত হয়েছি।’ পুরস্কার হিসেবে ৮ মিলিয়ন সুইডিশ ক্রোনা দেওয়া হবে ডেটনকে, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় সাড়ে সাত কোটি টাকা। favicon

Leave a Reply