অমিতাভ ও শাহরুখকে ভিভিআইপি মর্যাদা দিলো যুক্তরাষ্ট্র

অমিতাভ ও শাহরুখকে ভিভিআইপি মর্যাদা দিলো যুক্তরাষ্ট্র

দি প্রমিনেন্ট ডেস্ক: ভারত এবং বৃহত্তর অর্থে গোটা দুনিয়া যাকে কিং খান বলে চেনে, সেই শাহরুখ খানকে ২০১২ সালে নিউইয়র্ক বিমানবন্দরে জটিলতায় পড়তে হয়েছিল। সব কাগজপত্র বৈধ থাকা সত্ত্বেও বলিউড বাদশাকে দুই ঘণ্টা আটকে রেখেছিল নিউইয়র্ক্ বিমানবন্দর অভিবাসন দফতর। এই ঘটনার মাত্র তিন বছর পার হতে না হতেই সেই শাহরুখ খানকে ভিভিআইপি মর্যাদা দিলো যুক্তরাষ্ট্র। শুধু শাহরুখ নয়, তিনি সহ মোট দুই হাজার ভারতীয়কে ভিভিআইপি তালিকায় যুক্ত করেছে মার্কিন বিমানবন্দরগুলো।ভারত সরকারের সরবরাহ করা এই তালিকায় আরও আছে অমিতাভ বচ্চব, প্রাক্তন রাষ্ট্রপতি প্রতিভা পাটিল, প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং, শিল্পপতি গৌতম আদানি, শিল্পপতি মুকেশ আম্বানি প্রমুখ।

এই বিশিষ্ট ভারতীয়রা মার্কিন যুক্তরাষ্ট্রে গেলে তাদের ভিভিআইপি মর্যাদা দিবে বিমানবন্দর কর্তৃপক্ষ। অভিবাসনজনিত প্রক্রিয়ার আওতামুক্ত বিশেষ সুবিধার কারণে চেকিং-এর জন্য দীর্ঘ্ক্ষণ অপেক্ষা করতেও হবে না।

আমেরিকা তাদের গ্লোবাল এন্ট্রি প্রোগ্রামের আওতায় অন্য দেশের ভিভিআইপিদের এই সুবিধা দিয়ে থাকে। এতদিন এই বিশেষ সুবিধা ভোগ করত পানামা, দক্ষিণ কোরিয়া, মেক্সিকো, জার্মিনি, কানাডা ও নেদারল্যান্ডের নাগরিকরা। এবার এই তালিকায় নতুন যোগ হলো ভারত।
উল্লেখ্য, গত সপ্তাহে দিল্লিতে ভারত-মার্কিন বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয়।তারই ফলোশ্রতিতে ভারতীয় গুরুত্বপূর্ণ্ নাগরিকদের এই ভিভিআইপি মর্যাদা প্রদান করলো যুক্তরাষ্ট্র।

Leave a Reply