ব্যবসায় সাফল্য পেতে…

ব্যবসায় সাফল্য পেতে…

  • উদ্যোক্তা ডেস্ক

ব্যবসায়িক সফলতা সহজেই ধরা দেয় না। এর জন্য প্রয়োজন হয় দীর্ঘ সাধনা ও নির্দিষ্ট কিছু বিষয়ে ক্রমাগত চেষ্টা করে যাওয়া। এসব বিষয় বিবেচনা করে বিশেষজ্ঞদের পাঁচটি মত তুলে ধরা হলো। যেকোনো ব্যবসায় সফলতার জন্য এ বিষয়গুলো খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করেন তাঁরা।


. দৃষ্টিভঙ্গি তৈরি করে সবাইকে জানানো
কোনো প্রতিষ্ঠানের নির্দিষ্ট দৃষ্টিভঙ্গি ওই প্রতিষ্ঠানকে সবার কাছে পরিচিত করায় এবং ভবিষ্যতে কোন পর্যায়ে যাবে, তার ধারণা দেয়। একজন সফল ব্যক্তি প্রতিষ্ঠানের ওপর থেকে নিচ পর্যন্ত সবাইকে অনুপ্রাণিত করতে পারেন। এতে সবার উদ্যম বজায় থাকে। আর এ জন্যই নির্দিষ্ট একটি দৃষ্টিভঙ্গি তৈরি করে তাতে সবাইকে অনুপ্রাণিত করার প্রয়োজনীয়তা রয়েছে। তবে খেয়াল রাখতে হবে, এ অনুপ্রেরণার বিষয় যেন ধার করা না হয়। এ ক্ষেত্রে সবাইকে অনুপ্রাণিত করার জন্য শুধু একজনই যথেষ্ট।

. যোগাযোগের সক্ষমতা
সফল ব্যবসায়ীদের প্রায় সবারই একটা গুণ দেখা যায়, তা হলো যোগাযোগের সক্ষমতা। আপনি যদি ভালোভাবে সবার সঙ্গে যোগাযোগ করতে সক্ষম হন, তাহলে ব্যবসায় সফলতা অনেকখানি কাছে চলে আসবে। আর যদি যোগাযোগে সক্ষমতা কম হয়, তাহলে তা সত্যিই চিন্তার বিষয়। এ সমস্যা কাটানোর জন্য শিখে নিতে হবে, কিভাবে অন্যের সঙ্গে যোগাযোগ করতে হয়। শেখার জন্য নানা প্রফেশনাল কোর্স ও সহায়ক বই পাওয়া যাবে। এসব পদ্ধতি ব্যবহার করে ক্রমাগত চেষ্টা চালিয়ে গেলে আপনি সফল হয়ে উঠতে পারবেন।

. চ্যালেঞ্জ গ্রহণ করে ধীরে ধীরে এগিয়ে যাওয়া
ব্যবসায় সফলতার জন্য চ্যালেঞ্জ গ্রহণ করে ধীরে ধীরে এগিয়ে যাওয়া অত্যন্ত প্রয়োজনীয়। ব্যবসায় সফল হতে চাইলে হঠাৎ করে কোনো সফলতা পাওয়ার আশা করবেন না। এ জন্য চ্যালেঞ্জ গ্রহণ করে ধীরে ধীরে এগিয়ে যেতে হবে। এরপর যখন আপনি উদাহরণ সৃষ্টি করবেন তখন সবাই তা অনুকরণ করবে।

. ক্রেতামুখী প্রতিষ্ঠান তৈরি
আপনার প্রতিষ্ঠান যত বড় কিংবা যত ছোটই হোক না কেন, ক্রেতারাই এখানে মূল। তাই প্রতিষ্ঠানের সব কর্মকাণ্ডেই ক্রেতাদের গুরুত্ব দিতে হবে। যদি আপনার প্রতিষ্ঠান এ বিষয়টি ধরতে পারে তাহলে সফলতা ধরা দেবে। অন্যথায় প্রতিষ্ঠানের অগ্রগতি অসম্ভব হয়ে দাঁড়াবে।

. প্রতিষ্ঠানের কর্মীদের সম্মান
সফল ব্যবসায়ীদের প্রতিষ্ঠানে কর্মীদের যথাযথ সম্মান ও মর্যাদা দিতে দেখা যায়। আপনার প্রতিষ্ঠানের কর্মীদের যদি যথাযথ সম্মান না দেন তাহলে তাঁরা আপনার ওপর বিশ্বাস হারাবেন। ফলে তাঁদের কাছ থেকে উপযুক্ত কাজ পাওয়া যাবে না। এ ক্ষেত্রে একজন ব্যবসায়ী হিসেবে নিজ প্রতিষ্ঠানের কর্মীদের মধ্যে বিশ্বাস গড়ে তোলা অত্যন্ত প্রয়োজনীয়।

সূত্র: বিজনেস ইনসাইডারfavicon59-4

Leave a Reply