আইটি ব্যবসা প্রসারে সরকারি উদ্যোগ

আইটি ব্যবসা প্রসারে সরকারি উদ্যোগ

  • উদ্যোক্তা ডেস্ক

দেশ-বিদেশের তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানের সিইওদের সংযোগ ঘটিয়ে বিনিয়োগ ও কর্মসংস্থান বাড়াতে নতুন উদ্যোগ নিয়েছে সরকার। এর মাধ্যমে দেশের আইটি ব্যবসার প্রসার ঘটবে। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) এলআইসিটি প্রকল্পে ‘স্ট্র্যাটেজিক সিইও আউটরিচ প্রোগ্রাম’ নামে এ উদ্যোগ নেওয়া হয়েছে। গত সোমবার রাজধানীর সোনারগাঁও হোটেলে এই কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে জানানো হয়, সরকার যুক্তরাষ্ট্রভিত্তিক বোস্টন কনসালটিং গ্রুপের (বিসিজি) সহযোগিতায় এই প্রোগ্রাম বাস্তবায়ন করছে। বিসিজি আগামী দু’বছর দেশের তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানের সিইওদের সঙ্গে বিদেশের তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানের সিইওদের যোগাযোগ ও ব্যবসায়িক সম্পর্ক তৈরি করে এই খাতে বিনিয়োগ ও কর্মসংস্থান বাড়াবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, দেশের অর্ধেকের বেশি তরুণ প্রজন্মকে কেন্দ্র করে সব কৌশল নির্ধারণ করা হচ্ছে। ফলে ইন্টারনেট অব থিংস, অ্যানালিটিকস্, সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট, ক্লাউড, মোবাইল প্রযুক্তি, রোবটিকস, নলেজ প্রসেস আউটসোর্সিং (কেপিও) ইত্যাদি খাতে ক্রমবর্ধমান বৈশ্বিক প্রযুক্তি শিল্পে নিজেদের সম্পৃক্ত করার লোকবল তৈরি হচ্ছে। সভাপতির বক্তব্যে তথ্যপ্রযুক্তি সচিব সুবীর কিশোর চৌধুরী বলেন, দেশের বিকাশমান প্রযুক্তি খাতের জন্য বিনিয়োগ বৃদ্ধি ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি দুটিই অত্যন্ত গুরুত্বপূর্ণ। সিইও আউটরিচ প্রোগ্রামের মাধ্যমে দেশের প্রযুক্তি খাত আরও বিকশিত হবে।

এলআইসিটি প্রকল্পের কম্পোনেন্ট টিম লিডার সামি আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে অংশ নিয়েছেন বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটির চেয়ারম্যান কাজী আমিনুল ইসলাম, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নজিবুর রহমান, বাংলাদেশ ব্যাংক, শিল্প প্রতিষ্ঠান ও তথ্যপ্রযুক্তি খাতসংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও শীর্ষস্থানীয় ব্যবসায়িক সংগঠনের প্রতিনিধিরা।favicon59-4

Leave a Reply