ইমেইল মার্কেটিংয়ের পাঁচ কথা

ইমেইল মার্কেটিংয়ের পাঁচ কথা

  • মো. সাইফ

ডিজিটাল মার্কেটিং সফল ব্যবসায়ের একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার হিসেবে কাজ করছে। বর্তমানে অধিকাংশ মানুষ অনলাইন নেটওয়ার্কের আওতাধীন। তাই ইলেকট্রনিক মিডিয়ায় প্রকাশিত বিজ্ঞাপনগুলো তাদের কাছে অতি দ্রুত পোঁছে যায়। ফলে ডিজিটাল মার্কেটপ্লেসে অধিক মানুষের জমায়েত ইমেইল মার্কেটিংয়ের দরজা উন্মুক্ত করে দিয়েছে।

এক্ষেত্রে পরিকল্পিত ইমেইল মার্কেটিং ক্যাম্পেইন করা খুবই গুরুত্বপূর্ণ। ইমেইলের মাধ্যমে সেবা অথবা পণ্য সম্পর্কে আগ্রহীদের কাছে খবরাখবর পোঁছানো খুবই সহজ। ৫টি উপায়ে ইমেইল মার্কেটিং ক্যাম্পেইনকে সাফল্যের সাথে এগিয়ে নেওয়া সম্ভব।


১. নাম

প্রথম ধাপে অনেকগুলো নাম সংগ্রহ করতে হবে যাদের কাছে ইমেইল মার্কেটিংয়ের মাধ্যমে তথ্য পোঁছানো যাবে। এই নামগুলো প্রতিষ্ঠানের ওয়েবসাইট অথবা সোস্যাল মিডিয়ার একাউন্ট থেকে সংগ্রহ করতে হবে। মানুষ কেনো ইমেইলে পন্য কিংবা সেবার তথ্য পেতে চাইবে সেটা আগে বুঝতে হবে। তাই ওয়েবসাইট কিংবা সোস্যাল মিডিয়ার কন্টেন্টগুলোকে মানুষের আগ্রহের বিষয়ের উপর ভিত্তি করে তৈরি করতে হবে। এতে করে ইমেইল মার্কেটিংয়ের জন্য ইমেইল ঠিকানা সংগ্রহ করা সহজ হবে।

২. সাদা তালিকা

কষ্ট করে ইমেইল পাঠানোর পর দেখা গেল আপনার ইমেইল গ্রাহকের স্প্যাম বক্সে গিয়ে আটকে রয়েছে। এত কষ্ট করে পাঠানো ইমেইলের কোনো গুরুত্বই থাকবে না যদি এমনটিই ঘটে। তাই গ্রাহকের সাদা তালিকায় থাকতে হবে আপনাকে। এই জন্য প্রতিটি ইমেইলের শুরুতে কিছু ইন্সট্রাকশন দিয়ে দিতে হবে।

৩. প্রত্যাশা অনুযায়ী কাজ

ইমেইল মার্কেটিং ক্যাম্পেইন চলাকালে দুইটি বিষয় বিবেচনায় রাখতে হবে। প্রথমত, গ্রাহক আপনার কাছ থেকে কী পরিমাণ মেইল পাওয়ার প্রত্যাশা করে এবং দ্বিতীয়ত, আপনি গ্রাহককে কী পরিমাণ ইমেইল পাঠাতে পারছেন। আপনাকে লক্ষ্য রাখতে হবে আপনি এত বেশি পরিমাণে ইমেইল পাঠাচ্ছেন না যা গ্রাহকের বিরক্তির উদ্রেক করে, আবার এত কম পরিমাণে পাঠাবেন না যা গ্রাহককে আপনার সম্পর্কে আগ্রহ হারিয়ে ফেলতে পারে।

৪. সঠিক উপায়ে যোগাযোগ

ইমেইল ক্যাম্পেইনে সাফল্য পেতে যাদের সাথে যোগাযোগ এবং ইমেইল পাঠানো হচ্ছে বুঝতে হবে তাদের কী আপনার এবং আপনার ব্যবসার প্রতি বিশ্বাস আছে কি না ! এই বিশ্বাস অর্জনের সহজ উপায় হচ্ছে নিয়মিত যোগাযোগ রক্ষা করা। আপনার উদ্দেশ্য হচ্ছে ইমেইলের সাহায্যে পণ্য বিক্রয়ের খবর দেওয়া। তবে আপনি যদি সবসময় একই বিষয় নিয়ে মেইল পাঠান গ্রাহকের আগ্রহ হারাবেন নিশ্চিতভাবেই। তাই বিশ্বাস না হারিয়ে যোগাযোগ রক্ষা করতে হবে, এর পাশাপাশি করতে হবে পণ্যের প্রচারনা।

৫. টার্গেট ঠিক করা

ইমেইল আইডির লিস্টগুলোকে একটি আলাদা গ্রুপে বিভাজন করা উচিৎ যারা হবে আপনার টার্গেট গ্রাহক। আপনার ব্যবসায়ের নতুন তথ্য এবং পণ্যের অফার সম্পর্কে এই গ্রুপটিকে টার্গেট করলে সেটা আপনার ইমেইল মার্কেটিং ক্যাম্পেইনকে আরো বেশি সাফল্যমণ্ডিত করে তুলতে পারে।

তথ্য-ঋণঃ স্টার্টআপন্যাশন ডটকমfavicon59

Sharing is caring!

Leave a Comment