দেশি উদ্যোক্তাদের স্বার্থ সংরক্ষণে বাফকমের যাত্রা

দেশি উদ্যোক্তাদের স্বার্থ সংরক্ষণে বাফকমের যাত্রা

  • উদ্যোক্তা ডেস্ক

দেশে তথ্য-প্রযুক্তিসহ বিভিন্ন খাতে সুষ্ঠু প্রতিযোগিতামূলক বাজার তৈরি এবং দেশীয় উদ্যোক্তাদের স্বার্থ সংরক্ষণ করে সম্মিলিতভাবে দেশের অর্থনীতি গতিশীল করতে যাত্রা শুরু করল বাংলাদেশ অ্যালায়েন্স ফর ফেয়ার কম্পিটিশন-বাফকম।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়ার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে এই জোটটির কার্যক্রম শুরু হয়। এ সময় বেসিস সভাপতি মোস্তাফা জব্বারকে আহ্বায়ক করে বাফকমের ১৫ সদস্যবিশিষ্ট আহ্বায়ক কমিটির নামও ঘোষণা করা হয়।

মোস্তাফা জব্বারের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)-এর টেলিকম ও আইটি কমিটির আহ্বায়ক এবং এমসিসিআইর আইটি কমিটির চেয়ারম্যান হাবিবুল্লাহ এন করিম, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের আতিক-ই-রাব্বানী, ব্যান্ডশিল্পী মাকসুদুল হক, বেসিসের সিনিয়র সহসভাপতি রাসেল টি আহমেদ, টাই ঢাকার সহসভাপতি ফারজানা চৌধুরী, বিডিজবসের প্রধান নির্বাহী কর্মকর্তা ফাহিম মাশরুর, বাক্যর মহাসচিব তৌহিদ হোসেন, বাংলাদেশ মোবাইল ফোন ইম্পোর্টার্স অ্যাসোসিয়েশন (বিএমপিআইএ) সভাপতি রুহুল আলম আল মাহবুব, বাংলাদেশ জুনিয়র চেম্বার অব কমার্স (জেসিআই)-এর সাবেক সভাপতি মোস্তাফিজুর রহমান সোহেল, কনটেন্ট প্রোভাইডার অ্যান্ড অ্যাগ্রিগেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (সিপিএএবি) সভাপতি এ টি এম মাহবুবুল আলম, বাংলাদেশ কপিরাইট অ্যান্ড আইপি ফোরামের প্রধান নির্বাহী ব্যারিস্টার এ বি এম হামিদুল মিসবাহ্ প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, দেশে ইন্টারনেট, টেলিকম, ব্যাংকিংসহ বিভিন্ন খাতে যাতে কেউ একচেটিয়া ব্যবসা করে ভোক্তাকে ঠকাতে না পারে, সে জন্য এই জোটটি কাজ করবে। তাঁরা বলেন, এই ফোরামের প্রধান উদ্দেশ্য হচ্ছে সব খাতে বৈষম্যহীন উন্মুক্ত প্রতিযোগিতা নিশ্চিত করা। দেশে টেলিকম অপারেটরের মতো অন্যরাও একচেটিয়া ব্যবসা করার প্রচেষ্টা চালাচ্ছে। এই ধরনের একচেটিয়াত্ব আমাদের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের জন্ম ও বিকাশের অন্তরায়। এসব প্রতিবন্ধকতা দূর করতে প্রয়োজন যথাযথ আইন, নীতিমালা ও সংশ্লিষ্টদের সচেতনতা। সেসব লক্ষ্য নিয়েই কাজ করবে বাফকম। বিদেশিদের প্রভাবে বাংলাদেশের উদ্যোক্তাদের ধ্বংস মেনে নেওয়া হবে না বলেও উল্লেখ করেন তাঁরা। favicon59-4

Leave a Reply