উদ্যোক্তা হওয়া সহজ নয়

উদ্যোক্তা হওয়া সহজ নয়

  • উদ্যোক্তা ডেস্ক

‘আমি বার বার একটি কথাই বলতে চাইছি : উদ্যোক্তা হওয়া খুব কঠিন এবং তা সবার জন্য নয়’- এভাবেই নিজের অভিজ্ঞতার আলোকে পরামর্শ দিচ্ছিলেন গ্যারি ভ্যায়নারচ্যাক। ব্যবসায় সফলতার জন্য কয়েকটি অত্যাবশ্যকীয় গুণ থাকা প্রয়োজন।

এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার


. টাকার ব্যাপারে বাস্তববাদী হোন
সফল ব্যবসায়ী হতে হলে সবচেয়ে গুরুত্বপূর্ণ যে বিষয়টিতে মনোযোগী হওয়া দরকার তা হলো নিজের অর্থের ব্যাপারে বাস্তববাদী হওয়া। বহু উদ্যোক্তাকেই দেখা যায় অর্থের বিষয়ে মনোযোগ না দিতে। এ কারণে তারা ব্যবসা শুরুর পর কিভাবে অর্থ খরচ করবেন এবং কিভাবে অর্থ ব্যয় করবেন এসব বিষয়ে খেই হারিয়ে ফেলেন। ফলে ব্যবসার সাফল্য আর আসে না।

এক্ষেত্রে অর্থকে অক্সিজেন হিসেবে বর্ণনা করেছেন বিশেষজ্ঞরা। তাদের মতে নগদ অর্থ না থাকলে ব্যবসা পরিচালনা ক্রমে অসম্ভব হয়ে পড়ে। তাই ব্যবসার সাফল্য নির্ভর করে অনেকাংশে অর্থ ব্যবস্থাপনার ওপর। ব্যবসার শুরুতে অর্থ বিষয়ে যে দুটি ভুল তারা করেন সেগুলো হলো-

. তাদের ব্যবসার ফান্ড কিংবা ভেঞ্চার ক্যাপিটাল থাকে না। এক্ষেত্রে ব্যবসা পরিচালনায় তাদের সবচেয়ে নির্ভরযোগ্য অর্থের উৎস হলো প্রায় ছয় মাস পরিচালনার মতো অর্থ। তবে এ অর্থ দ্রুত ফুরিয়ে যায় এবং ব্যবসা ব্যর্থতায় পর্যবসিত হয়।
. অনেক ব্যবসার শুরুতে এত অর্থ থাকে যে সঠিকভাবে তা ব্যবহার করা যায় না। ফলে প্রচুর অর্থ অপচয় হয়। এতে ব্যবসায় আয়ের তুলনায় ব্যয় বেশি হয়ে যায়, যা ব্যবসাকে অসফল করে তোলে।

. ব্যবসা সফল হতে সময় লাগে
অনেকেরই ব্যবসার সময় সম্পর্কে স্পষ্ট ধারণা থাকে না। এতে তারা আগে থেকে পরিকল্পনা করতে পারেন না যে ব্যবসায় ঠিক কী পরিমাণ সময় লাগবে। এ কারণে অনেক ব্যবসায়ী কিছুদিন চেষ্টা করার পর অগ্রগতি সেভাবে বুঝতে পারেন না। ফলে ধৈর্য হারিয়ে ব্যবসা বন্ধ করে দেন। আপনি যদি একটি সফল ব্যবসা করতে চান তাহলে একথা জানা থাকতে হবে যে, ব্যবসা সফল করতে বেশ কয়েক বছর সময় লাগতে পারে। এক্ষেত্রে আপনার বেশ কয়েক বছর পরিশ্রম করার মানসিকতা থাকতে হবে।

. নিজের প্রতিশ্রুতি ঠিক রাখুন
ব্যবসাক্ষেত্রে নিজের কথার মূল্য দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। আপনি যদি ক্রেতাদের একটি নির্দিষ্ট পণ্যের কথা বলে তা সরবরাহ করতে না পারেন তাহলে সুনাম মারাত্মকভাবে নষ্ট হবে। অন্যদিকে কথার দাম দিতে পারলে আপনার সুনাম ছড়িয়ে পড়বে এবং ব্যবসা প্রসারিত হবে। এক্ষেত্রে মনে রাখা উচিত আপনি যে প্রতিশ্রুতি দিয়েছেন, তা যে কোনো মূল্যেই হোক না কেন পালন করতে হবে।favicon59-4

Leave a Reply