মাইডাস থেকে ঋণ পাবেন যেভাবে

মাইডাস থেকে ঋণ পাবেন যেভাবে

  • উদ্যোক্তা ডেস্ক

বেসরকারি খাতের আর্থিক প্রতিষ্ঠান মাইডাস ফিন্যান্সিং লিমিটেড থেকে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তাদের সহজশর্তে ঋণ দেওয়া হয়। ঋণের সুদের হারও কম। এর মধ্যে নারী উদ্যোক্তাদের ঋণ দেওয়া হয় আরও কম সুদে। প্রতিষ্ঠানের এসইডি (স্মল এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট) প্রকল্পের আওতায় এসব ঋণ দেওয়া হয়। এর আওতায় সম্ভাবনাময় ক্ষুদ্র ও মাঝারিসহ সব শিল্পে ঋণ দেওয়া হয়।

যে কোনো প্রতিষ্ঠানের উদ্যোক্তা, অংশীদার, প্রাইভেট লিমিটেড কোম্পানি ও পাবলিক লিমিটেড কোম্পানি এই ঋণের জন্য আবেদন করতে পারবে। ঋণের মেয়াদ সর্বোচ্চ পাঁচ বছর। ঋণের পরিমাণ সর্বনিম্ন সাড়ে ৭ লাখ থেকে সর্বোচ্চ ২০ কোটি টাকা। সুদের হার ১০ থেকে ১২ শতাংশ। তবে নিয়মিত কিস্তি পরিশোধ করলে সুদের ওপর ৫ শতাংশ ছাড় দেওয়া হয়। ফলে প্রকৃত ঋণের সুদের হার দাঁড়ায় ৫ থেকে ৭ শতাংশ। মাসিক ও ত্রৈমাসিক কিস্তিতে ঋণ পরিশোধ করতে হয়। সাধারণ উদ্যোক্তাদের সাড়ে ৭ লাখ টাকা ঋণ দেওয়া হয় জামানত ছাড়া। নারী উদ্যোক্তাদের ২৫ লাখ টাকা দেওয়া হয় জামানত ছাড়া। ঋণের আবেদন ফি ৩০০ টাকা। সার্ভিস চার্জ মোট ঋণের শূন্য দশমিক ৫০ শতাংশ হারে সর্বোচ্চ ৫০ হাজার এবং সর্বনিম্ন ৫ হাজার টাকা।

ঋণের বিপরীতে উদ্যোক্তাদের ব্যক্তিগত জামানত, তৃতীয়পক্ষের (দুজন বিশ্বস্ত লোকের) গ্যারান্টি, যারা এরই মধ্যে মাইডাস থেকে কমপক্ষে ১০ লাখ টাকার ঋণ নিয়ে নিয়মিত পরিশোধ করেছেন। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের করপোরেট গ্যারান্টি। বেশি ঋণের ক্ষেত্রে সম্পত্তি বন্ধক বা মেয়াদি জমার রসিদের স্বত্ব অথবা বিক্রয়যোগ্য জামানতের স্বত্ব প্রতিষ্ঠানের অনুকূলে দিতে হবে।

আবেদন ফি : নারী উদ্যোক্তাদের এসইডি ঋণের ক্ষেত্রে অগ্রাধিকার দেয় মাইডাস। যোগ্য নারী উদ্যোক্তাদের কোনো প্রকার জামানত ছাড়াই সর্বোচ্চ ২৫ লাখ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হয়। এ খাতে সর্বনিম্ন ১০ শতাংশ হারে সুদ আরোপ করা হয়।

এ ছাড়া মাইডাসের আরও বিভিন্ন ধরনের বিনিয়োগ প্রকল্প রয়েছে। সেগুলোর আওতায় তারা বড় ও মাঝারি শিল্পে লিজ অর্থায়ন হিসেবে বিনিয়োগ করে।

সূত্র: আমাদের সময়favicon59-4

Leave a Reply