বিশ্ব উদ্যোক্তা সপ্তাহ ২০১৮ শুরু

বিশ্ব উদ্যোক্তা সপ্তাহ ২০১৮ শুরু

  • উদ্যোক্তা ডেস্ক

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ইনোভেশন অ্যান্ড এন্ট্রাপ্রেনিউরশীপ বিভাগের উদ্যোগে আজ (১২ নভেম্বর) থেকে শুরু হয়েছে সপ্তাহব্যাপী বিশ্ব উদ্যোক্তা সপ্তাহ ২০১৮। বিশ্ববিদ্যালয়ের ৭১ মিলনায়তনে আয়োজিত এ বিশ্ব উদ্যোক্তা সপ্তাহের উদ্বোধন করেন সরকারের এ টু আই প্রকল্পের প্রকল্প পরিচালক মো. মোস্তাফিজুর রহমান। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইউসুফ এম ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. এস এম মাহাবুবুল হক মজুমদার, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) এর সাধারণ সম্পাদক মুনির হাসান, ইনোভেশন অ্যান্ড এন্ট্রাপ্রেনারশিপ বিভাগের প্রধান মোহাম্মদ শিবলী শাহরিয়ার, ক্যারিয়ার ডেভলপমেন্ট সেন্টারের পরিচালক আবু তাহের খান প্রমুখ। এ মেলার সহযোগী ক্যারিয়ার ডেভেলাপমেন্ট সেন্টার এবং স্ট্র্যাটিজিক পার্টনার বাংলাদেশ ভেঞ্চার ক্যাপিটাল লিমিটেড।

প্রধান অতিথির বক্তব্যে এটুআই প্রকল্পের প্রকল্প পরিচালক মো. মোস্তাফিজুর রহমান বলেন, উদ্যোক্তা হওয়ার জন্য সবার আগে প্রয়োজন উদ্ভাবনী চিন্তা। যার মধ্যে উদ্ভাবনী চিন্তা নেই তিনি কখনো উদ্যোক্তা হতে পারবেন না। এজন্য উদ্যোক্তা হতে আগ্রহী তরুণদেরকে তিনি নতুন নতুন ব্যবসায় আইডিয়া উদ্ভাবন করার প্রতি জোর দিতে বলেন। মোস্তাফিজুর রহমান আরো বলেন, এখন বিশ্বজুড়ে চতুর্থ শিল্প বিপ্লব চলছে। সেই বিপ্লবের হাওয়া এসে বাংলাদেশেও লেগেছে। সুতরাং নিজেকে নতুন সময়ের উপযোগী হিসেবে গড়ে তুলতে হবে।

সরকারের এটুআই প্রকল্প তরুণ উদ্যোক্তাদের নানাভাবে সহযোগিতা করছে উল্লেখ করে মোস্তাফিজুর রহমান বলেন, সম্ভাবনাময় উদ্যোক্তা খুঁজে বের করার জন্য এটুআই বিভিন্ন ধরনের আইডিয়া প্রতিযোগিতার আয়োজন করে থাকে। প্রতিযোগিতায় যেসব আইডিয়া বিজয়ী হয় তাদেরকে ইনোভেশন ল্যাবের মাধ্যমে অর্থ বরাদ্দও দেয়া হয়।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি শিক্ষার্থীদের মধ্য থেকেই উদ্যোক্তা তৈরির প্রক্রিয়া শুরু করেছে জেনে মোস্তাফিজুর রহমান বিশ্ববিদ্যালয়কে ধন্যবাদ জানান এবং বিশ্ব উদ্যোক্তা সপ্তাহ আয়োজন করার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সভাপতির বক্তব্যে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. ইউসুফ এম ইসলাম বলেন, দেশে প্রতিবছর যে পরিমাণ তরুণ উচ্চশিক্ষা নিয়ে বিশ্ববিদ্যালয় থেকে বের হয়, ঠিক সেই পরিমাণ কর্মসংস্থান নেই। তাই সবার জন্য কর্মসংস্থান তৈরি করতে হলে বিপুল সংখ্যক উদ্যোক্তা তৈরি করা ছাড়া বিকল্প নেই। এই বাস্তবতা উপলব্ধি করে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি উদ্যোক্তা বিভাগ চালু করার পাশাপাশি উদ্যোক্তা উন্নয়নে বিভিন্ন কর্মসূচি পালন করে থাকে। তিনি বলেন, তরুণ শিক্ষার্থীদেরকে উদ্যোক্তা হতে অনুপ্রাণিত করতে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি নিয়মিতভাবে স্টার্ট আ ফেয়ার আয়োজন করছে। বিশ্ব উদ্যোক্তা সপ্তাহ উৎযাপন, উদ্যোক্তা সম্মেলন ইত্যাদি কর্মকাণ্ড তরুণ শিক্ষার্থীদেরকে উদ্যোক্তা হতে অনুপ্রাণিত করার প্রয়াস বলে জানান তিনি।

যা থাকছে উদ্যোক্তা সপ্তাহে:

সপ্তাহব্যাপীব্যাপী অনুষ্ঠানমালায় রয়েছে বাংলাদেশে উদ্যোক্তা উন্নয়ন শীর্ষক আলোচনা সভা, দেশের প্রতিভাবান তরুণদের মাঝে ব্যবসা প্রস্তাবনা প্রতিযোগিতা, স্টার্ট আপ ফেয়ার, ডিজিটাল মার্কেটিং, বিপণণ কৌশল ও ধারনা বিষয়ক কর্মশালা, ভেঞ্চার ক্যাপিটাল পলিসি এবং প্রসিডিউর বিষয়ক সেমিনার, মহিলা উদ্যোক্তা উন্নয়ন বিষক আলোচনা, বুট ক্যাম্প ও উদ্যোক্তা সম্মেলনসহ নানা আয়োজন।

Leave a Reply