বিদেশি শিক্ষার্থীদের জন্য নতুন নিয়ম তাসমানিয়ায়

বিদেশি শিক্ষার্থীদের জন্য নতুন নিয়ম তাসমানিয়ায়

  • কাউসার খান, সিডনি (অস্ট্রেলিয়া) থেকে

স্থায়ীভাবে বসবাসের সুযোগ দিতে সম্প্রতি নতুন ভিসার ঘোষণা দেয় অস্ট্রেলিয়ার দক্ষিণ উপকূলীয় দ্বীপরাজ্য তাসমানিয়া। গত ১ জুলাই থেকে এই সিদ্ধান্ত কার্যকর হয়। এর আওতায় তাসমানিয়া রাজ্য মনোনীত হয়ে স্থায়ীভাবে বসবাস করার ভিসা ১৯০-তে আবেদন করতে হলে এক বছরের বদলে দুই বছর পড়ার ঘোষণা দেয় রাজ্য সরকার। এই সিদ্ধান্তে অনিশ্চিত ভবিষ্যতের আশঙ্কায় বেশির ভাগ শিক্ষার্থীই তাদের আবেদন প্রত্যাহার করতে শুরু করেন। আবেদন উঠিয়ে নেওয়ার ক্রমশ সংখ্যা বৃদ্ধি পাওয়ায় আগামী ৩১ জুলাইয়ের মধ্যে আবেদন করলে তা নতুন আইনের আওতায় পড়বে না বলে সম্প্রতি ঘোষণা দিয়েছে রাজ্যের অভিবাসন বিভাগ।

আগের ঘোষণার পরপরই হঠাৎ করে ১৯০ ভিসা শ্রেণিতে আবেদন করতে দুই বছর পড়ার নীতি প্রয়োগ করে দেশটির অভিবাসন বিভাগ। আগামী বছরের শুরু থেকেই এই নতুন পরিবর্তন কার্যকরী করার কথা রয়েছে। তবে ঘোষণার পরপরই এ নিয়ে তীব্র সমালোচনা তৈরি হয়েছে বিদেশি শিক্ষার্থীদের মাঝে। রাজ্য সরকারের এমন নতুন আকস্মিক পরিবর্তনকে অনেকেই ঠিক বলে মনে করেননি।

8cb8a4c55b1aef28a7a2e277776324aa-596b68f90300bশুধুমাত্র স্থায়ী বসবাসের সুযোগের জন্য দেশটি আরও অতিরিক্ত ১২ মাস অধ্যয়নের জন্য বাধ্য করছে বলে ধারণা শিক্ষার্থীদের। তাদের এমন ধারণার কারণে শিক্ষার্থীদের বিশ্বাস হারাচ্ছে তাসমানিয়া সরকার। ফলে অনেক শিক্ষার্থীই ইতিমধ্যে ভর্তি হয়ে যাওয়ার পর কোর্স প্রত্যাহার করে নিচ্ছেন। বিশেষ করে বেশিসংখ্যক আবেদন উঠিয়ে নেওয়া হচ্ছে তাসমানিয়ার সরকারি উদ্যোগের শিক্ষাপ্রতিষ্ঠান টাফে (TAFE) থেকে।

শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে স্থানীয় বিভিন্ন গণমাধ্যম জানায়, বর্তমানে চলমান কোর্সগুলো শেষ হলে এ নতুন আইন চালু হবে অতটুকু আশা ছিল অনেকেরই। একজন শিক্ষার্থী গণমাধ্যমকে জানান, জুলাই থেকে টাফে (TAFE) কোর্স শুরু হয়েছে তাঁর। তবে নতুন আইন ঘোষণার পরপরই তিনি ক্ষতি স্বীকার করে কোর্স প্রত্যাহারের সিদ্ধান্ত নেন। তিনি আরও বলেন, ‘দুই বছর পড়াশোনা ও একটা ডিপ্লোমা করার পরও তাসমানিয়া সরকারকে বিশ্বাস করা যায় না।

এ ছাড়া তাসমানিয়া সরকারকে কোনো নিয়ম করার আগে ইতিমধ্যে যারা আবেদন করে ফেলেছেন তাদের কথা মাথায় রাখা উচিত বলে দাবি শিক্ষার্থীদের।

পরে শিক্ষার্থীদের আবেদন প্রত্যাহারের বিষয়টি বিবেচনায় নিয়ে আরেকটি ঘোষণা দেয় তাসমানিয়া সরকার। আগামী ৩১ জুলাইয়ের মধ্যে উপযুক্ত কোর্সে তাসমানিয়া রাজ্য নিবন্ধিত শিক্ষাপ্রতিষ্ঠানে আবেদনকারীদের নতুন আইনের অধীনে আনা হবে না। পূর্বের নিয়মই তাদের জন্য প্রযোজ্য হবে। তবে এরপর আবেদন করলে তা নতুন নিয়মের অধীনে পড়বে।

এ ছাড়া ভিসা প্রক্রিয়ায় নতুন কিছু পরিবর্তন এনেছে তাসমানিয়ার সরকার। আগামী ১ অক্টোবর থেকে ১৯০ ও ৪৮৯ ভিসার অধীনে তারাই রাজ্য কর্তৃক মনোনয়ন পাবেন যারা আবেদনের আগে তিন মাস তাসমানিয়ায় কাজ করেছেন।

সূত্র: প্রথম আলোfavicon59-4

Leave a Reply