এইউএপি সম্মেলনে প্রসংশিত ড্যাফোডিল চেয়ারম্যানের প্রবন্ধ

এইউএপি সম্মেলনে প্রসংশিত ড্যাফোডিল চেয়ারম্যানের প্রবন্ধ

  • ক্যাম্পাস ডেস্ক

অ্যাসোসিয়েশন অব ইউনিভার্সিটিস অব এশিয়া অ্যান্ড প্যাসিফিক (এইউএপি)-এর ৩২তম বার্ষিক সম্মেলনে উদ্যোক্তা বিষয়ের ওপর প্রবন্ধ উপস্থাপন করেছেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ও এইউএপির নির্বাচিত পরিচালক মো. সবুর খান। গত ৭-১০ নভেম্বর চীনের জিয়ান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনের দ্বিতীয় দিন ৮ নভেম্বর মো. সবুর খান ৬৪টি বিশ্ববিদ্যালয়ের ৩০০ অতিথির সামনে ‘শিক্ষায় উদ্যোক্তাবৃত্তিকে একিভূতকরণ’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন। মো. সবুর খান তাঁর প্রবন্ধে উদ্যোক্তাবৃত্তির প্রয়োজনীয়তা, গুরুত্ব, মূল্যায়ন, প্রতিবন্ধকতা, উদ্যোক্তা-সংস্কৃতি ও সুযোগ,  তুলনামূলক শিক্ষা, শিক্ষা ও উদ্যোক্তাবৃত্তির মধ্যে আন্তঃসম্পর্ক, উদ্ভাবন ও এর ভবিষ্যৎ প্রবণতা, শিক্ষার্থীদেরকে উদ্যোক্তা হতে অনুপ্রাণিত করতে সঠিক দিক নির্দেশনা ও পরামর্শ প্রদান, প্রযুক্তির ব্যবহার, বৈশ্বিক চ্যালেঞ্জ, উদ্যোক্তা শিক্ষায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উদ্যোগ, উদ্যোক্তা উন্নয়নে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের ইন্ডাস্ট্রি একাডেমিয়া লেকচার সিরিজ, উদ্যোক্তা বিষয়ের ওপর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রকাশনা, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশের প্রথম উদ্যোক্তা বিভাগ চালু করা, পাঠ্যসূচি প্রণয়ন করা, সামাজিক ব্যবসায়, বৈশ্বিক পরিবর্তন, শিক্ষার্থীদের প্রায়োগিক অংশগ্রহণ, এমপ্লয়াবিলিটি ৩৬০ ডিগ্রি ইত্যাদি বিষয় তুলে ধরেন। ‘উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে উদ্যোক্তাবৃত্তির অগ্রযাত্রা ও উদ্ভাবনী ভাবনা’ প্রতিপাদ্যকে উপজীব্য করে উপস্থাপিত প্রবন্ধটি সুধীজনের কাছে ব্যাপক প্রশংসিত হয়।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এইউপির সঙ্গে একটি শক্তিশালী নেটওয়ার্ক তৈরি করতে পেরেছে যা ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সবচেয়ে বড় অর্জন। সম্প্রতি চীনের জেংঝু ইউনিভার্সিটি ৫০টি শিক্ষাবৃত্তি ঘোষণা করেছে যেখানে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীরা অবেদন করতে পারবেন। ভবিষ্যৎ দিনগুলোতে এইউপির মাধ্যমে ড্যাফোডিল শিক্ষার্থীরা আরও অনেক সুযোগ সুবিধা লাভে সমর্থ হবে।favicon59-4

Leave a Reply