ভারতে বৃত্তি নিয়ে পড়ার সুযোগ

ভারতে বৃত্তি নিয়ে পড়ার সুযোগ

  • ক্যাম্পাস ডেস্ক

ঢাকাস্থ ভারতীয় হাই কমিশন ‘স্কলারশিপ ফর দি একাডেমিক সেশন ২০১৮-২০১৯’ ঘোষণা করেছে। স্কলারশিপটি বাংলাদেশি শিক্ষার্থীদের উদ্দেশ্যে দেয়া হবে যা তাদের আন্ডার গ্রাজুয়েট, পোস্ট গ্রাজুয়েট এবং পিএইচডি লেভেলে (মেডিসিন ছাড়া) বিভিন্ন কোর্সে নিবন্ধিত হতে সাহায্য করবে।

বাংলাদেশি নাগরিকদের উদ্দেশ্যে ভারত সরকার এ পর্যন্ত ৩ হাজারের বেশি ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন্স (আই.সি.সি.আর.) স্কলারশিপ মঞ্জুর করেছে। ২০১৮-২০১৯  একাডেমিক সেশনে বিভিন্ন কোর্সের জন্য উন্মুক্ত আছে নিম্নোক্ত স্কলারশিপ :

বাংলাদেশি স্কলারশিপ স্কিম (আন্ডারগ্রাজুয়েট কোর্সের জন্য ইঞ্জিনিয়ারিং, পোস্ট গ্রাজুয়েট কোর্স এবং পিএইচডি/পোস্ট ডকটোরাল কোর্স সমূহ)

ইন্ডিয়া স্কলারশিপ স্কিম (আন্ডারগ্রাজুয়েট কোর্সের জন্য ইঞ্জিনিয়ারিং, পোস্ট গ্রাজুয়েট কোর্স এবং পিএইচডি/পোস্ট ডকটোরাল কোর্স সমূহ)

ইংরেজি দক্ষতা যাচাই (English Proficiency Test-E.P.T) পরীক্ষার সময় ও স্থান এর ব্যবধান ৩০ মিনিট ব্যবধানে হবে এবং কোর্সের সময় তা অবগত করা হবে।

সুযোগ সুবিধাসমূহ

পছন্দ মত কোর্সে স্কলারশিপ এর মাধ্যমে পরাশুনা করার সুযোগ লাভ।

আন্তঃসাংস্ক্রিতিক আদান-প্রদান করার সুযোগ লাভ।

আবেদনের যোগ্যতা

১। প্রার্থীদের ইংরেজি বিষয়ে দক্ষ হতে হবে এবং ৬০% মার্কস সহ জিপিএ ৫ এ অন্তত জিপিএ ৩ পেয়ে উত্তীর্ণ হতে হবে|

২। অনলাইনে আবেদন করতে আবেদনকারীরা এই বিষয়গুলো খেয়াল রাখতে হবে:

যে সকল প্রার্থী বি.ই/বি.টেক. কোর্সের জন্য আবেদন করছে তাদের অবশ্যই স্কুল পর্যায়ে পদার্থবিজ্ঞান, গণিত, রসায়ন বিষয় থাকা বা এ সকল বিষয়ে উত্তীর্ণ হতে হবে।

জুলাই ২০১৮ এর ভেতর তাদের অন্তত ১৮ বছর বয়স হতে হবে।

সকল শিক্ষার্থীকে হোস্টেলে থাকতে হবে। পরিবার বা স্বাস্থ্যজনিত সমস্যা ছাড়া অন্য কোন কারনে বাহিরে থাকা গ্রহণযোগ্য হবে না।

আবেদন পদ্ধতি

আগ্রহী শিক্ষার্থীদের অনলাইনে আবেদন করার জন্য নিজেদের ব্যক্তিগত লগইন আইডি ও পাসওয়ার্ড তৈরি করে নিতে হবে।

আবেদনের শেষ তারিখ: জানুয়ারি ২০, ২০১৮

বিস্তারিত জানতে

এডুকেশন উইং, হাই কমিশন অফ ইন্ডিয়া, হাউস নম্বর ১-৩, পার্ক রোড, বারিধারা, ঢাকা ফোন-৫৫০৬৭৩০-৩০৮ এক্সটেনশন- ১০৯৬/১১১২ ইমেইল করুন: edu1.dhaka@mea.gov.in

Leave a Reply