জার্মানিতে পড়তে যাই

জার্মানিতে পড়তে যাই

  • ক্যাম্পাস ডেস্ক

ইউরোপ মহাদেশভুক্ত দেশ জার্মানির রাজধানী বার্লিন। জার্মানিকে পৃথিবীর অন্যতম সমৃদ্ধিশালী দেশ বলা হয়। শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তিগত দিক থেকে দেশটি বিশ্বের অন্যতম। এর সরকারি নাম হলো ফেডারেল রিপাবলিক অব জার্মানি। এখানকার শিক্ষা অত্যন্ত মানসম্মত। এ দেশে উচ্চ শিক্ষার অন্যতম সুবিধা হলো, এখানে কোনো রকম টিউশন ফি ছাড়াই পড়া যায়।

ভর্তির যোগ্যতা: এখানে ব্যাচেলর্স প্রোগ্রামে ভর্তির জন্য কমপক্ষে ১২ বছরের শিক্ষাগত যোগ্যতা থাকতে হয়। অর্থাৎ ভর্তির জন্য নূ্যনতম এইচএসসি পাস থাকতে হবে। ব্যাচেলর্স ডিগ্রির পর মাস্টার্সে ভর্তির আবেদন করা যাবে। মাস্টার্সের পর আরও উচ্চতর শিক্ষার ব্যবস্থাও এ দেশে রয়েছে।

টিউশন ফি ও অন্যান্য খরচ: এ দেশে উচ্চ শিক্ষার্থে সরকারি বিশ্ববিদ্যালয়গুলোয় কোনো টিউশন ফির দরকার হয় না। তবে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোয় সেমিস্টারপ্রতি ৫০০ থেকে ৫৫০ ইউরো প্রয়োজন হয়। এ ছাড়া থাকা-খাওয়া, বইপত্র ও অন্যান্য খরচ বাবদ ৬০০ থেকে ৭০০ ইউরো খরচ হতে পারে।

ভাষা: জার্মানির অধিকাংশ বিশ্ববিদ্যালয়ে জার্মান ভাষায় পাঠদান করা হয়। এ ক্ষেত্রে জার্মান ভাষার ওপর কোর্স করতে হবে। আর যেসব বিশ্ববিদ্যালয় ইংরেজিতে পড়ানো হয় তার জন্য আইইএলটিএস বা টোফেল কোর্স করা থাকতে হয়। টোফেল স্কোর ২১৩ বা স্কোর ৭৯-৮০ এবং আইইএলটিএস স্কোর ৬.০ থাকতে হয়। তবে প্রতিষ্ঠানভেদে এর তারতম্যও ঘটতে পারে।

জার্মানির কয়েকটি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ঠিকানা :

University of Hamburg:- http://www.uni-hamburg.de

University of Bonn:- http://www.uni-bonn.de

University of Augsburg:- http://www.uni-augsburg.de

University of Bremen:- http://www.uni-bremen.de

Ruprecht-Karls Universityfavicon59-4

Leave a Reply