শিক্ষায় সেরা ১১ দেশ

শিক্ষায় সেরা ১১ দেশ

  • ক্যাম্পাস ডেস্ক

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম এ বছরও বিশ্বের আর্থ-সামাজিক অবস্থার ওপর একটি রিপোর্ট করেছে। সেখানে শিক্ষাপদ্ধতিতে সেরা দেশের একটি তালিকাও আছে। প্রথম ১১টি দেশের খবর জানুন এই প্রতিবেদনে।


১. ফিনল্যান্ড

ফিনল্যান্ড ৬.৭ স্কোর নিয়ে সেরাদের সেরা। ফিনল্যান্ডের শিক্ষাপদ্ধতিতে বিভেদ নেই, সবার জন্য শিক্ষার মান সমান। প্রাথমিক শিক্ষাব্যবস্থায় শিশুদের বলতে গেলে কোনো হোমওয়ার্ক দেওয়া হয় না। পরীক্ষাপদ্ধতিও নেই। তাই বাড়তি ভীতিতেও থাকে না শিশুরা। তবে ১৬ বছর বয়সে একটি পরীক্ষায় অংশ নেওয়া বাধ্যতামূলক।

২. সুইজারল্যান্ড বেলজিয়াম

৬.২ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে যৌথভাবে রয়েছে সুইজারল্যান্ড ও বেলজিয়াম। সুইজারল্যান্ডে মাত্র ৫ শতাংশ শিশু বেসরকারি স্কুলে পড়ে। ছোটবেলায় অঞ্চলভেদে জার্মান, ফ্রেঞ্চ বা ইতালীয়র মতো বিভিন্ন ভাষার আওতায় পড়াশোনা হয়ে থাকে এবং মাধ্যমিক স্কুলে ওঠার পর তারা ভাগ হয়ে যায়।

বেলজিয়ামে মাধ্যমিকে চার স্তরের শিক্ষাব্যবস্থা রয়েছে—সাধারণ, প্রযুক্তিগত, ভোকেশনাল ও চারুকলা। বেলজিয়ামে চার থেকে ১৮ বছর বয়সী শিক্ষার্থীদের পড়াশোনার তেমন খরচ নেই।

৩. সিঙ্গাপুর

সিঙ্গাপুরের মাধ্যমিক স্তরের শিক্ষাব্যবস্থাকে বলা হয় ‘প্রেসার কুকার’। অল্প বয়সেই শিশুদের অনেক বিষয় পড়িয়ে তুখোড় বানানোর মিশনে নেমেছে যেন দেশটি। সিঙ্গাপুরের মাধ্যমিকের শিক্ষাপদ্ধতির স্কোর ৬.১। বিশ্বের সব বাচ্চার মান যাছাইয়ের ক্ষেত্রে সিঙ্গাপুরের ‘প্রগ্রাম ফর ইন্টারন্যাশনাল স্টুডেন্ট অ্যাসেসমেন্ট’ (পিআইএসএ) পদ্ধতিটি বেশ নামকরা।

৪. নেদারল্যান্ডস

২০১৩ সালে ইউনিসেফের রিপোর্ট অনুযায়ী নেদারল্যান্ডসের শিশুরা সবচেয়ে সুখী। ৫.৯ স্কোরে থাকা দেশটির শিক্ষাব্যবস্থায়ও নেই বাড়ির কাজ।

৫. কাতার আয়ারল্যান্ড

৫.৮ স্কোর নিয়ে কাতার ও আয়ারল্যান্ড যৌথভাবে পঞ্চম স্থানে রয়েছে। ২০৩০ সালের মধ্যে স্বয়ংসম্পূর্ণ দেশ হিসেবে প্রতিষ্ঠা পাওয়ার জন্য কাতারের শিক্ষাপদ্ধতিতে ব্যাপক পরিবর্তন এসেছে। দেশটিতে শিক্ষার ব্যয়ভার সরকারের। তবে সেটা শুধু দেশের নাগরিকদের জন্য। অন্যদিকে আয়ারল্যান্ডের বেশির ভাগ স্কুল বেসরকারিভাবে পরিচালিত। তবে এখানেও বেতনটা দিয়ে দেয় সরকার।

৬. এস্তোনিয়া

৫.৭ স্কোরের এস্তোনিয়ার জিডিপির ৪ শতাংশই শিক্ষায় ব্যয় হয়। দেশটির সরকার আদিবাসীসহ দেশের সব শিশুকে শিক্ষাব্যবস্থার উন্নতির জন্য দেশব্যাপী বিশেষ ব্যবস্থা নিয়েছে যেখানে উন্নত শিক্ষা থেকে কোনো অঞ্চল যেন বাদ না পড়ে তা পর্যবেক্ষণ করা হয়।

৭. নিউজিল্যান্ড, বার্বাডোস জাপান

তিনটি দেশই ৫.৬ স্কোর নিয়ে সমান অবস্থানে রয়েছে। নিউজিল্যান্ডে সরকারি স্কুলেই ৮৫ শতাংশ শিশু প্রাথমিক শিক্ষা পায় এবং বার্বাডোসও সম্প্রতি শিক্ষাব্যবস্থায় অনেক বিনিয়োগ করছে। এ দেশের সব স্কুলই সরকারি। জাপানে মাধ্যমিক শিক্ষা বাধ্যতামূলক না হলেও ভর্তির হার ৯৮ শতাংশ। এ জরিপে বিভিন্ন সূচকে দেখা গেছে, বিজ্ঞান ও গণিতে জাপানের শিক্ষাব্যবস্থাই সেরা।favicon59-4

Leave a Reply