বায়ুদূষণেই হার্ট অ্যাটাক !

বায়ুদূষণেই হার্ট অ্যাটাক !

ফিচার ডেস্ক: বায়ুদূষণের কারণে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীদের নতুন এক গবেষণাযর ফলাফলে এমনটাই বলা হয়েছে।

যুক্তরাষ্ট্রের অরল্যান্ডোতে এক বৈজ্ঞানিক অধিবেশনে গত রোববার এ গবেষণা প্রতিবেদন তুলে ধরা হয়। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের এই বৈজ্ঞানিক গবেষণায় বলা হয়, বায়ুদূষণের সঙ্গে হার্ট অ্যাটাকের নিবিড় সম্পর্ক আছে। ২৫ মাইক্রোগ্রাম ক্ষুদ্র ধূলিকণা আছে, এমন বায়ুতে স্টেমাই অর্থাৎ সবচেয়ে ঝুঁকিপূর্ণ হার্ট অ্যাটাকের সম্ভাবনা থাকে।

১৯৯৩ সালের সেপ্টেম্বর মাস থেকে ২০১৪ সালের মে মাস পর্যন্ত স্টেমাই, নন-স্টেমাই এবং আনস্টেবল অ্যানজাইনায় আক্রান্ত অন্তত ১৬ হাজার রোগীর ওপর পরিচালিত হয় গবেষণাটি।

ইন্টারমাউন্টেন মেডিকেল সেন্টার হার্ট ইনস্টিটিউটের গবেষক কেন্ট মেরেডিথ নিজেদের গবেষণার কথা উল্লেখ করে জানান, ‘যেদিন বায়ুদূষণ বেশি থাকে, (বায়ুতে প্রতি কিউবিক মিটারে ২৫ মাইক্রোগ্রাম ক্ষুদ্র ধূলিকণা) সেদিন হৃদরোগে আক্রান্ত ব্যক্তিদের স্টেমাই হার্ট অ্যাটাকের আশঙ্কা বেশি থাকে। বাতাসের মান যদি খারাপ হয়, তখন হৃদরোগে আক্রান্ত ব্যক্তিদের সেই বাতাসের সংস্পর্শে যেতে চিকিৎসকেরা বারণ করতে পারেন। আর এর ফলে হৃদরোগীরা বড় ধরনের হার্ট অ্যাটাকের আশঙ্কা থেকে বেঁচে যেতে পারেন। সংবাদ: এনডিটিভি  favicon

Leave a Reply