চীনে বৃত্তির সুযোগ

চীনে বৃত্তির সুযোগ

  • ক্যাম্পাস ডেস্ক

সিভিল ইঞ্জিনিয়ারিং: ঝেজিয়াং ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, হারবিন ইনস্টিটিউট অব টেকনোলজি, সাউথইস্ট ইউনিভার্সিটি, বেইজিং ইউনিভার্সিটি অব টেকনোলজি, জিয়াংসু ইউনিভার্সিটি, টংজি ইউনিভার্সিটি।

মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং: শ্যাংডং ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, বেইজিং ইনস্টিটিউট অব টেকনোলজি, হারবিন ইনস্টিটিউট অব টেকনোলজি, সেন্ট্রাল সাউথ ইউনিভার্সিটি, হুয়াঝং ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি।

কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং: চংগিং ইউনিভার্সিটি অব পোস্টস অ্যান্ড টেলিকমিউনিকেশন্স, জিয়ান ইউনিভার্সিটি অব ইলেকট্রনিক সায়েন্স অ্যান্ড টেকনোলজি, সাউথইস্ট ইউনিভার্সিটি, হারবিন ইনস্টিটিউট অব টেকনোলজি, ঝেজিয়াং ইউনিভার্সিটি।

চীনের স্টুডেন্ট ভিসা: বিদেশিদেরকে চীন সরকার যে বিভিন্ন ধরনের ভিসা প্রদান করে থাকে তার মধ্যে এক্স (ঢ) ক্যাটাগরির ভিসা বিদেশি শিক্ষার্থীদের জন্য স্টুডেন্ট ভিসা হিসেবে দেওয়া হয়। যে কোনো ছাত্রছাত্রী যারা ছয় মাস বা তদূর্ধ্ব সময়ের জন্য চীনে পড়াশোনা করতে যাবেন তাদের জন্য তাদের নিকটস্থ চায়না অ্যাম্বাসি থেকে (ঢ) ভিসা সংগ্রহ করতে হবে।

ভিসার আবেদন: আপনি চীনে পৌঁছার আনুমানিক তারিখের এক মাস পূর্বে ভিসার জন্য আবেদন করতে হবে। কাউন্সিলর অফিস থেকে আপনাকে ভিসার আবেদন ফরমের সঙ্গে প্রয়োজনীয় কাগজপত্র দিতে বলা হবে। যেসব কাগজপত্র আপনার যোগ্যতা প্রমাণ করবে। আবেদন ফরম অবশ্যই যথাযথভাবে পূরণ করতে হবে। ঘষামাজা করা যাবে না।

প্রার্থীর বয়স ১৮ বছরের কম হলে তার পিতা/মাতা তার পক্ষে স্বাক্ষর করতে পারেন। আবেদন ফর্ম অবশ্যই সশরীরে প্রার্থীর নিজ দেশের চীনা অ্যাম্বাসি অথবা নিকটস্থ কনস্যুলেট জেনারেলের অফিসে জমা দিতে হবে। কোনোভাবেই ডাকযোগে আবেদনপত্র জমা নেওয়া হবে না। প্রার্থী কোনো কারণে অসমর্থ হলে তার পক্ষে অন্য কেউ সশরীরে গিয়ে জমা দিতে হবে।

প্রয়োজনীয় নথিপত্র
*মূল পাসপোর্ট (নূ্যনতম ছয় মাস মেয়াদ থাকতে হবে)

*পূরণকৃত ভিসা অ্যাপ্লিকেশন ফর্ম

*১ কপি সাম্প্রতিক তোলা পাসপোর্ট সাইজের ফটো।

*শারীরিক যোগ্যতার প্রমাণপত্র

*চীনের শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ইস্যুকৃত Visa Application Form For International Students” (JW201 or JW 202)-এর একটি মূলকপি এবং একটি ফটোকপি।

*যে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবেন সেখান থেকে ইস্যুকৃত Letter of Admission–এর একটি মূলকপি ও একটি ফটোকপি।

*আপনি যদি ইতোপূর্বে কখনও চীনের ভিসা পেয়ে থাকেন, তবে সর্বেশেষ ভিসার কপি।

*শিক্ষার্থীর সর্বেশেষ শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে একটি কভার লেটার।

*পাসপোর্টের Personal Data Page-এর ফটোকপি।favicon59-4

Leave a Reply