জনসন অ্যান্ড জনসনকে ৪৪০ কোটি টাকা জরিমানা

জনসন অ্যান্ড জনসনকে ৪৪০ কোটি টাকা জরিমানা

  • আর্ন্তজাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের ওষুধ ও রসায়ন খাতের বহুজাতিক কোম্পানি জনসন অ্যান্ড জনসনকে সাড়ে পাঁচ কোটি ডলার বা ৪৪০ কোটি টাকা জরিমানা করেছেন দেশটির একটি আদালত। কারণ হিসেবে বলা হয়েছে ট্যালকম পাউডার ব্যবহারে ক্যানসারের ঝুঁকি থাকার বিষয়ে ভোক্তাদের পর্যাপ্ত সতর্ক করেনি কোম্পানিটি। রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

রয়টার্স তাদের প্রতিবেদনে উল্লেখ করে বেশ কিছু দিন আগে কোম্পানিটির বিরুদ্ধে মামলা করেন এক নারী। ওই নারী আদালতে অভিযোগ করেন পাউডার ব্যবহারের কারণে তার ডিম্বাশয়ে ক্যানসার হয়েছে। পরবর্তীতে যুক্তরাষ্ট্রের মিসৌরি অঙ্গরাজ্যের আদালত তিন সপ্তাহের বিচারিক কার্যক্রম শেষে উক্ত রায় প্রদান করেন।

এর আগেও কোম্পানিটির বিরুদ্ধে এ ব্যাপারে মামলা করা হয়েছিল। এখন পর্যন্ত জনসন অ্যান্ড জনসনের বিরুদ্ধে বিভিন্ন সময়ে এক হাজার ২০০ মামলা করা হয়েছে।

যার মধ্যে সর্বশেষ মামলা করেন গ্লোরিয়া রিসটেসান্ড নামে এক নারী। আর তাতেই এই মোটা অংকের জরিমানা গুণতে হচ্ছে কোম্পানিটিকে। যার মধ্যে  ক্ষতিপূরণ হিসেবে ওই নারীকে ৫০ লাখ ডলার বা ৪০ কোটি টাকা জরিমানা দিতে হবে এবং বাকি পাঁচ কোটি ডলার বা ৪০০ কোটি টাকা শাস্তিমূলক খেসারত দিতে হবে।

আদালতের এই রায়ের পর কোম্পানিটি আর্থিক ক্ষতির মুখে পড়েছে। রয়টার্স জানিয়েছে জনসন অ্যান্ড জনসনের শেয়ারের ব্যাপক দরপতন হয়েছে। favicon59

Leave a Reply