হাতের লেখা মুক্তোর মতো তবে তার হাত নেই

হাতের লেখা মুক্তোর মতো তবে তার হাত নেই

  • আর্ন্তজাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের সাত বছরের শিশু আনাইয়া এলিক ৫০ জন প্রতিযোগীকে হারিয়ে যুক্তরাষ্ট্রের জাতীয় হাতের লেখা পুরস্কার জিতে নিয়েছে। তবে অবাক করা ব্যাপার হলো তার কোনো হাত নেই। দুই বাহুতে পেন্সিল ধরে লেখে সে। বিবিসি তার হাতের অক্ষরকে মুক্তোর সাথে তুলনা করেছে।

শিশুটি যুক্তরাস্ট্রের ভার্জিনিয়ার চ্যাসেপিক এলাকায় বাস করে।  আর একটি মজার ব্যাপার হলো শিশুটি লেখার জন্য কোনো কৃত্রিম হাত ব্যবহার করে না। সে লেখার জন্য দুই বাহু ব্যবহার করে। দুই বাহুতে পেনসিল ধরেই স্বচ্ছন্দে লিখতে পারে। তার হাতের লেখা অন্য সবার চেয়ে অনেকগুণ সুন্দর।

আনাইয়া শিক্ষা প্রতিষ্ঠানের নাম গ্রিনবার ক্রিশ্চিয়ান অ্যাকাডেমি। তার শিক্ষক অধ্যক্ষ ট্রেসি কক্স জানান, এই শিশুটি অন্য সবার জন্য অনুপ্রেরণা হতে পারে। সে খুব সাহসী এবং পরিশ্রমী। সবচেয়ে বড় ব্যাপার হলো বাধাকে জয় করার দৃঢ় মনোবল আছে তার।  ক্লাসে আর সবার চেয়ে তার হাতের লেখাই সবচেয়ে সুন্দর।

যুক্তরাষ্ট্রে শারীরিক ও মানসিকভাবে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য এই প্রতিযোগিতার আয়োজন করা হয়। যে প্রতিযোগীতায় সবাইকে অবাক করে দিয়ে পুরস্কার জিতে নেয় আনাইয়া। এই প্রতিযোগিতার পরিচালক ছিলেন ক্যাথলিন রাইট। তিনি জানান, আনাইয়ার হাতের অসম্ভব সুন্দর। অন্য যাদের হাত আছে তাদের সাথে তার লেখাকে তুলনা করা যায়। favicon59

Leave a Reply