জাপানের নতুন নিরাপত্তা আইনের নিন্দায় চীন

জাপানের নতুন নিরাপত্তা আইনের নিন্দায় চীন

দি প্রমিনেন্ট ডেস্ক: সদ্য পাস হওয়া জাপানের জাতীয় নিরাপত্তা আইনের নিন্দা জানিয়েছে চীন। দেশটির নতুন এই নীতি আঞ্চলিক শান্তিকে হুমকির মুখে ফেলবে বলে আশঙ্কা করছে চীন। বিরোধীদের বাধার কারণে বিতর্কীত হয়ে ওঠা এই আইন দীর্ঘ্ বিলম্বের পর গত শুক্রবার গভীর রাতে জাপানের পার্লামেন্টে পাশ হয়। সংবাদ বিবিসি।
নতুন এই নিরাপত্তা আইনের সুবাদে জাপান সেনারা এখন নিজ দেশের বাইরে গিয়েও যুদ্ধে অংশ নিতে পারবে। দ্বিতীয় বিশ্বযুদ্ধে পরাজয়ের ৭০ বছর পর এই প্রথমবার নিজ দেশের বাইরে গিয়ে যুদ্ধের অনুমতি পেলো জাপান বাহিনী।
গত শুক্রবার গভীর রাতে জাপান পার্লামেন্টের উচ্চকক্ষে ১৪৮ জন সদস্য আইনটির পক্ষে এবং ৯০ জন সদস্য বিপক্ষে ভোট দিলে বহুপ্রতীক্ষিত একইসাথে বিতর্কিত আইনটি পাশ হয়। এর কিছুদিন আগে পার্লামেন্টের নিম্নকক্ষে আইনটি পাশ হয়।
জাপানের নতুন এই আইনের নিন্দা জানিয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রনালয় জানিয়েছে, ‘জাপানের উচিত ছিল ইতিহাস থেকে শিক্ষা নেওয়া।’ চীনা রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়ার লিখেছে, ‘জাপানের সাময়েক বাহিনী যে অবস্থান নিচ্ছে, তা আরও বিপদজ্জনক হয়ে উঠছে।… দুঃখজনক বিষয় হলো, ৭০ বছর আগে দ্বিতীয় বিশ্বযুদ্ধে পরাজয়ের পর জাপান ভুল স্বীকার করেছিল; জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে সেই একই ভুরের পুনরাবৃত্তির পথে গেলেন।’ উল্লেখ্য, দক্ষিণ চীন সাগরে কিছু দ্বীপের মালিকানা নিয়ে চীন ও জাপানের মধ্যকার দ্বন্দ্ব সাম্প্রতিক সময়ে আর তীব্রতর হয়েছে।

Leave a Reply