অনুসারীদের ‘স্মার্ট’ হতে বলেছে আইএস

অনুসারীদের ‘স্মার্ট’ হতে বলেছে আইএস

আন্তর্জাতিক ডেস্ক : নিরাপত্তা সংস্থার চোখ এড়িয়ে কিভাবে হামলা চালাতে হবে অনুসারীদের জন্য তার উপদেশ সম্বলিত একটি পুস্তিকা প্রকাশ করেছে জঙ্গি ইসলামিক স্টেট (আইএস)। পুস্তিকায় অনুসারীদের ‘স্মাট’ হওয়ার উপদেশ দিয়েছে সংগঠনটি। নির্দেশনায় দাঁড়ি কাটা (শেভ করা), পশ্চিমা পোশাক পরিধান এবং ঘনঘন মসজিদের যেতে নিষেধ করা হয়েছে। এছাড়া নারী-পুরুষ ভেদে প্রয়োজন অনুযায়ী পারফিউমও ব্যবহার করতে বলা হয়েছে। সংবাদ : দ্য টেলিগ্রাফ।

পুস্তিকাটি মূলত আল-কায়েদার জন্য আরবিতে লেখা হলেও ইসলামিক স্টেট এখন এটিকে ইংরেজিতে ভাষান্তর করেছে। ২০১৪ সালে আল কায়েদা থেকে বেরিয়ে আইএস গঠন করেন কিছু জঙ্গি নেতা। সম্প্রতি ইউরোপের দেশগুলোর নিরাপত্তা সংস্থাগুলো বেশ কয়েকটি হামলার পরিকল্পনা নস্যাৎ করে দেয়ার দাবি করার পর এ পুস্তিকাটি প্রকাশ করা হলো।

পুস্তিকাটিদে সমর্থকদের এনক্রিপটেড সফটওয়্যার ব্যবহার করে মোবাইল ফোন ও ইমেইলে যোগাযোগ করার জন্য বলা হয়েছে।এ ধরনের হামলা চালানোর জন্য আগ্রহীদের উৎসাহিত করতে তাদেরকে ‘একাকী নেকড়ে’বলে সম্বোধন করেছে জঙ্গি সংগঠনটি এবং হামলাকারীদের ‘শত্রুদের অবাক করে দেয়ার’ কথা বলা হয়েছে।

নিরাপদে হামলা চালানোর জন্য দাঁড়ি কাটা (শেভ করা), পশ্চিমা পোশাক পরা এবং ঘনঘন মসজিদের যেতে নিষেধ করা হয়েছে। সমর্থকদের হলুদ শার্ট, কালো প্যান্ট পরার পরামর্শ দেয়ার পাশাপাশি পুস্তিকাটিতে কোনো ধরনের পারফিউম ব্যবহার করা যাবে তারও পরামর্শ দেয়া হয়েছে।favicon5

Leave a Reply