নেরুদাকে হত্যা তদন্তের নতুন মোড়

নেরুদাকে হত্যা তদন্তের নতুন মোড়

আন্তর্জাতিক ডেস্ক: নোবেলজয়ী চিলির কবি পাবলো নেরুদার মৃত্যুর ঘটনায় সাবেক স্বৈরশাসক আগাস্তো পিনোশের হাত থাকতে পারে বলে ধারণা করছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

গত বৃহস্পতিবার এক বিবৃতিতে দেশটির মন্ত্রণালয় জানায়, নেরুদা ক্যানসারে আক্রান্ত হয়ে মারা গিয়েছিলেন বলে যে প্রচলিত ধারণা আছে, তা ভুলও হতে পারে। তবে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছানোর লক্ষ্যে এখনো তদন্ত চলছে। সংবাদ: গার্ডিয়ান।

বামপন্থী নেরুদা ছিলেন চিলির মার্ক্সবাদী প্রেসিডেন্ট সালভাদর আয়েন্দের ঘনিষ্ঠ বন্ধু। ১৯৭৩ সালে পিনোশের অভ্যুত্থানের পর আত্মসমর্পণ করার পরিবর্তে আত্মহত্যা করেন আয়েন্দ। বন্ধুর মৃত্যুর পর নেরুদা নির্বাসনে যাওয়ার পরিকল্পনা করছিলেন। দেশ ছাড়ার ঠিক একদিন আগে অসুস্থ অবস্থায় একটি হাসপাতালে ভর্তি হওয়ার পর তাঁর মৃত্যু হয়।

এ মৃত্যুর কারণ নিয়ে অনেক সংশয় রয়েছে। শেষ পর্যন্ত বিতর্ক এড়ানোর লক্ষ্যে ২০১৩ সালে নেরুদার দেহাবশেষ কবর থেকে তুলে পরীক্ষা করা হয়। তবে ওই পরীক্ষায় তাঁর শরীরে বিষপ্রয়োগের কোনো প্রমাণ পাওয়া যায়নি। এখন পর্যন্ত শুধু নেরুদার পরিবার ও গাড়িচালক এতে সন্তুষ্ট না হওয়ায় আদালত এ ব্যাপারে আরও তদন্তের নির্দেশ দেন। favicon

Leave a Reply